চীনের সঙ্গে সম্পর্ক, নিজেদের অবস্থান স্পষ্ট করলেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী

প্রকাশিত: ৩:৩০ অপরাহ্ণ, মার্চ ৬, ২০২৪

চীনের সঙ্গে সম্পর্ক, নিজেদের অবস্থান স্পষ্ট করলেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্কঃঃ

চীনের সঙ্গে মালয়েশিয়ার কোনো সমস্যা নেই বলে জানিয়েছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম।চীনের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক নিয়ে মার্কিনি চাপের বিষয়ে নিজেদের অবস্থান স্পষ্ট করে তিনি বলেন, ‘কোনো শক্তি দ্বারা পরিচালিত হতে চাই না।

 

 

 

অস্ট্রেলিয়ার মেলবোর্নে এসোসিয়েশন অব সাউথইস্ট এসিয়ান নেশনস সামিট অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। গত সোমবার (৪ মার্চ) বার্তা সংস্থা এপি এবং সাউথ চায়না মর্নিং পোস্টেরর এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

 

 

প্রতিবেদনে বলা হয়, চীনের সঙ্গে সম্পর্ক নিয়ে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নিজেদের অবস্থান পরিষ্কার করেছেন। পাশাপাশি তিনি বেইজিংয়ের সঙ্গে পশ্চিমের কৌশলগত প্রতিদ্বন্দ্বিতায় পক্ষ নেওয়ার জন্য আঞ্চলিক দেশগুলোর ওপর যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের চাপের সমালোচনা করেছেন।

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি এলবানিজের সঙ্গে যৌথ সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‌‌‌‌‌‌‌‌‍‍‘চীন এখন মালয়েশিয়ায় সবচেয়ে বড় বিনিয়োগকারী দেশ। এতে মালয়েশিয়ার কোনো সমস্যা নেই। আমরা স্বাধীন জাতি। আমরা কারও দ্বারা পরিচালিত হতে চাই না।

 

 

 

‘যেহেতু আমরা যুক্তরাষ্ট্র, ইউরোপ ও অস্ট্রেলিয়ার খুব ভালো বন্ধু। তাই তাদের উচিত হবে না আমাদের কোনো প্রতিবেশি দেশ যেমন- চীনের প্রতি আমাদের বন্ধুত্বপূর্ণ মনোভাবকে বর্জন করতে বলা’, যোগ করেন আনোয়ার ইব্রাহিম। তিনি আরও বলেন, ‘যদি চীনের সঙ্গে তাদের কোনো সমস্যা থাকে সেটা আমাদের ওপর চাপিয়ে দেওয়া উচিত হবে না।

 

 

 

সম্মেলনে দুই দেশের প্রধানমন্ত্রী সাইবার নিরাপত্তা, প্রযুক্তি, এনার্জি, খেলা এবং শিক্ষা নিয়ে দ্বিপক্ষীয় চুক্তির ঘোষণা দেন। এ সম্মেলনে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিমসহ ৯টি দেশের আসিয়ান নেতারা উপস্থিত ছিলেন।

Spread the love