কমলগঞ্জে ৫ চা বাগান শ্রমিকরা স্বঘোষিত ছুটি

প্রকাশিত: ৭:০৫ অপরাহ্ণ, মার্চ ২৭, ২০২০

কমলগঞ্জে ৫ চা বাগান শ্রমিকরা স্বঘোষিত ছুটি

জেলা প্রতিনিধিঃঃ
করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে সরকারিভাবে সারাদেশে ছুটি ঘোষণা করেছে সরকার। এসময়ে মানুষ নিজ নিজ ঘরে নিরাপদে থাকার কথা বলা হলেও চা বাগান সমূহে শ্রমিকদের ছুটি দেওয়া হয়নি। এ ছুটি স্বাস্থ্য সচেতনতায় গুরুত্বপূর্ণ দাবি করে কমলগঞ্জের বিভিন্ন চা বাগানে বৃহস্পতিবার সকালে চা শ্রমিকরা নিজ নিজ ঘরে অবস্থান নিয়ে স্বঘোষিত সরকারি ছুটি ভোগ শুরু করেছে।

 

বুহস্পতিবার সকালে শমশেরনগর চা বাগানে পঞ্চায়েত কমিটি ও শ্রমিক নেতৃবৃন্দরা বাগান ব্যবস্থাপকের সাথে দেখা করে প্রধানমন্ত্রীর গৃহীত সাধারণ ছুটির সিদ্ধান্ত মেনে নিয়ে নিজেরাই ছুটিতে চলে গেছেন।

 

চা শ্রমিকরা জানান, করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে সরকারি ছুটি ঘোষণার পরও শুধুমাত্র চা শ্রমিকদের এ ছুটির আওতার বাহিরে রাখা হয়। ফলে ক্ষুব্ধ শ্রমিকরা গত কয়েক দিন ধরে সকল চা বাগান ক্ষোভ বাড়তে শুরু করে।

 

এ ক্ষোভের ফলে সকালে শমশেরনগর চা বাগানের শ্রমিকরা স্বঘোষণা দিয়ে নিজ নিজ ঘরে অবস্থান করে। চা বাগান পঞ্চায়েত কমিটি ও শ্রমিক নেতৃবৃন্দ সকালে চা বাগান ব্যবস্থাপকের কার্যালয়ে গিয়ে এই দুর্যোগের সময় সারাদেশের মত চা শ্রমিকদেরও ছুটি দিতে জোর দাবি জানান।

 

আলোচনার এক পর্যায়ে শমশেরনগর চা বাগান পঞ্চায়েত কমিটি ও উপস্থিত শ্রমিক নেতৃবৃন্দ বাগান ব্যবস্থাপককে জানিয়ে দেয় প্রধানমন্ত্রীর ঘোষিত ছুটিতে সাধারণ চা শ্রমিক থাকে। ফলে শুক্রবার সকাল থেকে পরবর্তী নির্দেশনা না আসা পর্যন্ত চা শ্রমিকরা নিজ নিজ ঘরে অবস্থান নিয়ে সরকারি ছুটি পালন শুরু করে।

বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের মনু-ধলই ভ্যালির (অঞ্চলের) কার্যকরি কমিটির সাধারণ সম্পাদক নির্মল দাশ পাইনকা, শমশেরনগর চা বাগান পঞ্চায়েত কমিটির সাধারণ সম্পাদক শ্রীকান্ত কানু গোপাল বলেন, প্রধানমন্ত্রীর ঘোষিত সরকারি ছুটি ভোগ করতেই এই কর্মবিরতি। এই কর্মবিরতিই সরকারি ছুটি ভোগ করছে চা শ্রমিকরা।

শুক্রবার থেকে পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত শমশেরনগর, কানিহাটি, দেওছড়া বাঘিছড়া ও ডবলছড়া চা বাগানে সরকারি ছুটি ভোগ করবে চা শ্রমিকরা। নেতৃবৃন্দরা বলেন, পর্যায়ক্রমে চাতলাপুর ও আলীনগর চা বাগানসহ উপজেলার অন্যান্য চা বাগানের শ্রমিকরাও এ ছুটি ভোগ করবে।

বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক রাম ভজন কৈরী শমশেরনগরসহ ৫ চা বাগানে নিজ নিজ ঘরে অবস্থান করে সরকার ঘোষিত সাধারণ ছুটি ভোগ করার সত্যতা নিশ্চিত করে বলেন, সারাদেশের মত চা শ্রমিকদেরও এই সরকারি ছুটির অন্তর্ভুক্ত করার দাবি জানিয়ে ইতোমধ্যেই শ্রম মন্ত্রণালয় ও চা বাগান মালিক পক্ষের সংগঠন বাংলাদেশের চা সংসদেও লিখিত আবদেন পাঠানো হয়েছিল।

শমশেরনগর চা বাগানের ব্যবস্থাপক গণ মাধ্যমে কোন কথা না বললেও, নাম প্রকাশে অনিচ্ছুক একটি নির্ভরযোগ্য সূত্র ৫ চা বাগানে বৃহস্পতিবার সকাল থেকে চা শ্রমিকরা সরকারি ছুটি ভোগ করছে বলেও জানান।

Spread the love

এ সংক্রান্ত আরও সংবাদ

আর্কাইভ

July 2024
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
293031