ক্ষমতা হস্তান্তরে কালক্ষেপণ, মামলা করবে বাইডেন শিবির

প্রকাশিত: ১:৩৬ অপরাহ্ণ, নভেম্বর ১১, ২০২০

ক্ষমতা হস্তান্তরে কালক্ষেপণ, মামলা করবে বাইডেন শিবির
১২৯ Views

আন্তর্জাতিক ডেস্কঃঃ

যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছেন ডেমোক্র্যাট পার্টির নেতা জো বাইডেন। ৭৭ বছর বয়সে একটি রাষ্ট্রের প্রেসিডেন্ট হয়ে বিশ্ববাসীকে জানান দিয়েছেন, এখনো তার শক্তি কমে যায়নি। নির্বাচনের আগে বহু বিতর্কে রিপাবলিকান ডোনাল্ড ট্রাম্পকে হারিয়েছেন তিনি। নির্বাচনে ২৯০ ইলেক্টোরাল ভোট পেয়ে হারিয়েছেন লাল দলকে। কিন্তু এখনো তার ক্ষমতা হস্তান্তর প্রক্রিয়া শুরু হয়নি। এ কারণে আইনি ব্যবস্থা নেওয়ার কথা ভাবছে বাইডেন শিবির।

 

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, মার্কিন জেনারেল সার্ভিস অ্যাডমিনিস্ট্রেশন (জিএসএ) নির্বাচনের পর ফলাফলের স্বীকৃতি প্রদান স্বরুপ পরবর্তী প্রেসিডেন্টের হাতে ক্ষমতা হস্তান্তর প্রক্রিয়া শুরু করে। কিন্তু এবার নির্বাচন শেষ হওয়র পরও সে প্রক্রিয়া শুরু করেনি জিএসএ। নির্বাচনের ফল স্পষ্ট, কিন্ত ‍তাও কেন দেরি করছে জানতে জিএসএ’র বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার কথা ভাবা হচ্ছে বাইডেনের নির্বাচনী শিবিরের পক্ষ থেকে।

 

যুক্তরাষ্ট্রের সংবিধান অনুযায়ী, আগামী ২০ জানুয়ারি থেকে মার্কিন মসনদে বসবেন জো বাইডেন। তবে নির্বাচনে কোনো দল জেতার পর জিএসএ কখন ক্ষমতা হস্তান্তর প্রক্রিয়া শুরু করবে সে ব্যাপারে সুনির্দিষ্ট কিছু বলা নেই।

কিন্তু বাইডেন শিবিরের দাবি, ২৯০ ভোট পেয়ে তারা এমনিতেই বিজয় লাভ করেছে। তা এড়িয়ে যাওয়ার সুযোগ নেই, তাই কালক্ষেপণও করার কোনো কারণ নেই।এদিকে, নির্বাচনের হারার পরও নিজের পক্ষে শক্ত অবস্থানে রয়েছেন ৪৫তম মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। নির্বাচনে জালিয়াতি হয়েছে অভিযোগ এনে ফলাফল চ্যালেঞ্জ করে বিভিন্ন অঙ্গরাজ্যে মামলাও করা হয়েছে তার শিবিরের পক্ষ থেকে। তবে মার্কিন নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তারা বলছেন, জালিয়াতির কোনো প্রমাণ পাওয়া যায়নি।প্রেসিডেন্টের ক্ষমতা হস্তান্তরের ব্যাপারে জিএসএ’র প্রধান এমিলি মারফির মুখপাত্র জানিয়েছেন, সংস্থার প্রধান একজন পেশাদার মানুষ। তিনি একটি গ্রহণযোগ্য সিদ্ধান্ত নেওয়ার জন্য সময় নিচ্ছেন।

 

কিন্তু এ কথা মানতে নারাজ বাইডেনের ক্ষমতা হস্তান্তর বিষয়ক দল। তাদের এক কর্মকর্তা না প্রকাশ না করার শর্তে রয়টার্সকে বলেন, ‘নবনির্বাচিত প্রেসিডেন্টকে স্বীকৃতি দিয়ে প্রক্রিয়া শুরু করার সময় চলে যাচ্ছে। তারা প্রক্রিয়া শুরু না করলে নিশ্চিতভাবে আইনি পদক্ষেপ নেওয়া হবে। এ ছাড়া আমাদের মাথায় অন্য বিকল্পও রয়েছে।’

 

২০০০ সালের মার্কিন নির্বাচনে জয়ের পর সাবেক রিপাবলিকান প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশের ক্ষমতা নেওয়ার সময় হস্তান্তর প্রক্রিয়া পাঁচ সপ্তাহ দেরিতে শুরু করা হয়েছিল বলে জানিয়েছে রয়টার্স।

Spread the love

Follow us

আর্কাইভ

March 2024
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031