নতুন বছরে বদলে যাবে প্রেমের সংজ্ঞা!

প্রকাশিত: ১:২২ অপরাহ্ণ, ডিসেম্বর ২৯, ২০২১

নতুন বছরে বদলে যাবে প্রেমের সংজ্ঞা!
Spread the love

৬০ Views

লন্ডন বাংলা ডেস্কঃঃ

করোনার কারণে আমাদের জীবন অনেকটাই পাল্টে গেছে। ঘরবন্দী থেকে পারস্পরিক সম্পর্কগুলোও যেন বদলে যাচ্ছে। যারা প্রিয়জন বা প্রেমিকা রয়েছে, বহুদিন সামনাসামনি দেখা না হওয়ার ফলে কোথাও যেন সম্পর্কের তাল কাটছে। যারা নতুন করে প্রেমে পড়তে চান, তাদের হাতে ডেটিং অ্যাপ। এভাবে সম্পর্ক নাকি বদলে যাচ্ছে প্রতিনিয়িত। সম্প্রতি এক সমীক্ষাতে এমনই তথ্য উঠে এসেছে। সমীক্ষা অনুযায়ী, নতুন প্রজন্মের ছেলেমেয়েদের কাছে নাকি প্রেমের সংজ্ঞা একেবারেই অন্যরকম।

 

দ্রুত ইন্টারনেটের যুগে সবকিছুতেই এখন তাড়াহুড়ো। সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রেম হচ্ছে রাতারাতি। আবার এক মেসেজেই ব্রেকআপ। নতুন প্রজন্মের কাছে প্রেম মানে শুধুই অপশনের পেছনে দৌঁড়। আজ একজন তো, কাল আরেকজন। শুদ্ধ প্রেম যেন হারাতে বসেছে এই প্রজন্মের হাতে। এই সমীক্ষা চালানো হয় পাঁচ হাজার ছেলেমেয়ের ওপর। এতে দেখা গেছে, প্রেম নিয়ে বেশিরভাগই দ্বিধাদ্বন্দ্বে রয়েছেন। প্রেমে বিশ্বাসী না হলেও, সম্পর্ককে অন্য সংজ্ঞা দিচ্ছেন তারা। সমীক্ষা থেকে পাওয়া তথ্য অনুযায়ী প্রেমেরে সংজ্ঞায় তরুণরা যা বলছেন- ওপেন রিলেসনশিপ : প্রেমে আবদ্ধ থাকাটা একেবারেই পছন্দ নয় নতুন প্রজন্মের।

 

বরং তারা মুক্ত সম্পর্কে থাকতে চান। লাভ ও লোকসান দেখেই প্রেমের ব্যাপারে সিদ্ধান্ত নিতে চায় এই প্রজন্ম। হবি রিলেশন : সম্পর্কের দুনিয়ায় এটি একেবারেই নতুন। হবি বা শখ মিলিয়ে দেখে সাক্ষাৎ, তারপর আড্ডা। আর সেটা যদি জমে যায়, তাহলে সম্পর্ক এগিয়ে চলবে। শুধুই বন্ধুত্ব : কাউকে ভালো লাগলে প্রেম নয় বরং গুরুত্ব দিচ্ছে বন্ধুত্বকেই। এমন মানুষের সংখ্যাও নেহাত কম নয়। হুকআপ : এই শব্দটা একেবারেই নতুন নয়। ডেটিং অ্যাপের যুগে উঠতি বয়সের ছেলেমেয়েরা হুকআপে বেশ স্বাচ্ছন্দ্য। প্রেম, ব্রেকআপের ফাঁদে না পড়ে শুধু শরীরী খেলায় মত্ত হতেই বেশি আগ্রহী হচ্ছেন ছেলেমেয়েরা।


Spread the love