চলে গেলেন সাবেক জাতিসংঘ মহাসচিব হাভিয়ের পেরেজ

প্রকাশিত: ১:০৩ অপরাহ্ণ, মার্চ ৫, ২০২০

চলে গেলেন সাবেক জাতিসংঘ মহাসচিব হাভিয়ের পেরেজ
Spread the love

২৪ Views

আন্তর্জাতিক ডেস্কঃঃ

ইরাক-ইরান যুদ্ধ ও এল সালভাদোরের গৃহযুদ্ধের সময়কার জাতিসংঘের সাবেক মহাসচিব হাভিয়ের পেরেজ ডে কুয়েইয়ার মারা গেছেন। স্থানীয় সময় বুধবার নিজ মাতৃভূমি পেরুতে শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি। খবর রয়টার্সের।

 

হাভিয়েরের ছেলে ফ্রান্সিসকো পেরেজ ডে কুয়েলার জানান, একটি কঠিন সপ্তাহ পার করার পর আমার বাবা মারা গেছেন। বুধবার দিবাগত রাত ৮টা ৯ মিনিটে তিনি পরলোকগমন করেছেন। আগামীকাল শুক্রবার সাবেক এই জাতিসংঘ মহাসচিবের শেষকৃত্যের আগে তার মরদেহ রাখা হবে পেরুর পররাষ্ট্র মন্ত্রণালয়ে বলে জানিয়েছেন তার ছেলে।

 

গত ১৯ জানুয়ারি তার শততম জন্মদিনে তাকে নিয়ে গর্ব ও আনন্দ প্রকাশ করেন জাতিসংঘের বর্তমান মহাসচিব অ্যান্তনিও গুয়েতেরেস। এক টুইট বার্তায় তিনি বলেন, এই তাৎপর্যপূর্ণ উপলক্ষ উদযাপনে জাতিসংঘের প্রধান হিসেবে তার বিভিন্ন অবদান ও সফলতার জন্য গভীরভাবে কৃতজ্ঞ।

 

হাভিয়ের পেরেজ ডে কুয়েইয়ার ১৯২০ সালের ১৯ জানুয়ারি পেরুর রাজধানি লিমাতে জন্মগ্রহণ করেন। তিনি জানুয়ারি ১, ১৯৮২ থেকে ডিসেম্বর ৩১, ১৯৯১ পর্যন্ত জাতিসংঘের ৫ম মহাসচিব হিসেবে দায়িত্ব পালন করেছেন। ১৯৮০ সালে ইরাক-ইরান ‍যুদ্ধ শুরু হওয়ার পর তার নেতৃত্বাধীন জাতিসংঘের মধ্যস্থতায় ১৯৮৮ সালে যুদ্ধবিরতির ঘোষণা আসে।


Spread the love