৩০ বছর পর ফ্রান্সে নারী প্রধানমন্ত্রী

প্রকাশিত: ২:৩৬ অপরাহ্ণ, মে ১৭, ২০২২

৩০ বছর পর ফ্রান্সে নারী প্রধানমন্ত্রী
Spread the love

২৮ Views

আন্তর্জাতিক ডেস্কঃঃ

ফ্রান্সের ইতিহাসে দ্বিতীয় এবং গত তিন দশকের মধ্যে প্রথম নারী হিসেবে প্রধানমন্ত্রীর দায়িত্ব পেয়েছেন এলিজাবেথ বোর্ন (৬১)। তিনি এর আগে দেশের শ্রমমন্ত্রী ছিলেন। সোমবার আনুষ্ঠানিকভাবে বিদায়ী প্রধানমন্ত্রী জ্যঁ কাসটেকসের কাছ থেকে দায়িত্ব বুঝে নিয়েছেন এলিজাবেথ বোর্ন। খবর দ্য গার্ডিয়ানের। দায়িত্ব হস্তান্তর অনুষ্ঠানে সংক্ষিপ্ত ভাষণে এলিজাবেথ বোর্ন বলেন, আমার এই নিয়োগ আমি ফ্রান্সের ছোট ছোট মেয়েদের উৎসর্গ করছি।

 

তাদের বলতে চাই— নিজের স্বপ্নকে অনুসরণ করে যাও। কোনো বাধাই আমাদের সমাজে নারীর অবস্থানের জন্য লড়াইকে থামাতে পারবে না। পেশায় প্রকৌশলী এলিজাবেথ ফ্রান্স সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ে কাজ করেছেন দীর্ঘদিন। ইমানুয়েল ম্যাক্রোঁ দ্বিতীয় মেয়াদে প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর নতুন মন্ত্রিসভার জন্য এলিজাবেথকে বেছে নিয়েছেন প্রধানমন্ত্রী হিসেবে।

 

ম্যাক্রোঁর প্রতিশ্রুত নীতিমালার বাস্তবায়ন এবং ইউক্রেনে যুদ্ধের প্রেক্ষাপটে উচ্চ মূল্যস্ফীতি সামলানোর চ্যালেঞ্জ অপেক্ষা করছে নতুন প্রধানমন্ত্রী বোর্নের জন্য। তার আগে একমাত্র নারী হিসেবে সংক্ষিপ্ত সময়ের জন্য ফ্রান্সের প্রধানমন্ত্রীর দায়িত্ব সামলেছিলেন ইদিথ ক্রেসোঁ। প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া মিতেরাঁর আমলে ১৯৯১ সালের মে থেকে ১৯৯২-এর এপ্রিল পর্যন্ত ওই দায়িত্বে ছিলেন তিনি।


Spread the love

এ সংক্রান্ত আরও সংবাদ

Follow us

আর্কাইভ

June 2022
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
27282930