জগন্নাথপুরে নৌকা বাইচ প্রতিযোগিতায় জনতার ঢল

প্রকাশিত: ৬:১৮ অপরাহ্ণ, জুন ৪, ২০২২

জগন্নাথপুরে নৌকা বাইচ প্রতিযোগিতায় জনতার ঢল

প্রতিনিধি/জগন্নাথপুরঃঃ
সুনামগঞ্জের জগন্নাথপুরে নৌকা বাইচ প্রতিযোগিতায় জনতার ঢল নেমেছে। ৪ জুন শনিবার উপজেলার চকতিলক এলাকার সাতবিলা নামক হাওরে স্থানীয় বৃহত্তর এলাকাবাসীর সার্বিক সহযোগিতায় নৌকা বাইচ প্রতিযোগিতার আয়োজন করা হয়। এতে জগন্নাথপুর উপজেলা সহ বিভিন্ন অঞ্চল থেকে আসা অনেক বাহারি নামের ৭টি প্রতিযোগি নৌকা অংশ গ্রহণ করে। করতালির তালে তালে নানা ধরণের আকশর্নীয় সারি গানের ছন্দে মুখরিত হয়ে উঠে আশপাশ এলাকা।

 

হাওরে দুই প্রান্তে দুইটি সীমারেখা দিয়ে প্রতিযোগি নৌকাগুলোকে সারিবদ্ধ করে এক সাথে ছাড়া হয়। এ সময় কার আগে কে যাবে প্রথম সীমারেখায়, এ নিয়ে চলে বাইচা পাইকদের তুমুল লড়াই। সম্ববতো এ জন্যই আবদুল করিমের সারি গানে ছিল, “হারা জিতার চুবের বেলায় কার পানে কে চায়”। এতে নৌকা দৌড়ের শুরু থেকে শেষ পর্যন্ত যে নৌকা ছন্দে ও কৌশলে এগিয়ে থাকে মূলত সে নৌকাই বিজয়ী হয়। আর যে নৌকার ছন্দ পতন ঘটে, সে নৌকাকেই পরাজয় বরণ করতে হয়। শুধু গায়ের জোরে বিজয় লাভ করা যায় না।

 

যদিও প্রতিযোগি বিজয়ী নৌকা সহ অন্যান্য স্তরের বিজয়ীদের জন্য আয়োজনকারী কমিটির পক্ষ থেকে বিভিন্ন আকশর্নীয় পুরস্কার প্রদান করা হয়। শান্তিপূর্ণ ভাবে প্রতিযোগিতাটি পরিচালনা করেন আয়োজনকারী কমিটির সভাপতি আলফু মিয়া, কদ্দুছ কামালী ও আবুল হোসেন লালন সহ শতাধিক স্বেচ্ছাসেবকগণ।

 

এদিকে-গ্রাম বাংলার জনপ্রিয় নৌকা বাইচ প্রতিযোগিতা দেখতে সৈয়দপুর-শাহারপাড়া ইউপি চেয়ারম্যান আবুল হাসান, আশারকান্দি ইউপি চেয়ারম্যান আইয়ূব খান সহ জগন্নাথপুর উপজেলা ও অন্যন্য অঞ্চল থেকে হাজারো উৎসুক জনতার ঢল নামে হাওরাঞ্চলে। কেউ পাড়ে আবার কেউ নৌকায়, যে যেভাবে পারছেন নৌকা বাইচ প্রতিযোগতা উপভোগ করেছেন। এ যেন আবহমান গ্রাম বাংলার চিরচেনা রূপ।

Spread the love

এ সংক্রান্ত আরও সংবাদ

আর্কাইভ

April 2024
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930