কবরীর জন্মদিনে চলচ্চিত্র শিল্পী সমিতিতে বিশেষ আয়োজন

প্রকাশিত: ৩:৩৫ অপরাহ্ণ, জুলাই ১৯, ২০২২

কবরীর জন্মদিনে চলচ্চিত্র শিল্পী সমিতিতে বিশেষ আয়োজন

বিনোদন ডেস্কঃঃ

১৯৬৪ সালে সুভাষ দত্তের ‘সুতরাং’ ছবির মাধ্যমে অভিনয় জীবন শুরু। চট্টগ্রামের মেয়ে মিনা পাল চলচ্চিত্রের লাল-নীল জগতে পা দিয়েই নতুন নাম পান ‘কবরী’। অনবদ্য অভিনয়শৈলী দিয়ে ‘মিষ্টি মেয়ে’ হয়ে ওঠা সারাহ বেগম কবরীর আজ জন্মদিন। এদিনে তাকে নিয়েই বিশেষ আয়োজন করেছে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতি। থাকছে কেককাটা ও দোয়ার অনুষ্ঠান। আর এটি হবে সমিতির কার্যালয়েই।

 

বিষয়টি নিশ্চিত করেছেন শিল্পী সমিতির সহ-সাধারণ সম্পাদক চিত্রনায়ক সাইমন সাদিক। তিনি বলেন, ‘বরণ্যে এ শিল্পীর জন্মদিনটায় আমরা তাকে স্মরণ করে সম্মান জানাতে চাই। তাই আমাদের নিজস্ব পরিসরে আয়োজন করেছি। সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে কেক কাটা ও দোয়া মাহফিলের হবে।’

 

 

মহামারি করোনা কেড়ে নিয়েছে কবরীকে। গত বছরের ১৭ এপ্রিল বাংলা চলচ্চিত্রের জন্য ছিল বিষণ্ণ দিন। এদিন সবাইকে কাঁদিয়ে ওপারে পাড়ি জমান তিনি। সে বছরের জুলাই মাসে করোনার প্রকোপ থাকায় জন্মদিনের কোনো আয়োজন হয়নি। এবারই অভিনেত্রীর মৃত্যুর পর জন্মদিনের আয়োজন করছে শিল্পী সমিতি। কবরীর জন্ম ১৯৫২ সালের ১৯ জুলাই। বাবা কৃষ্ণদাস পাল।

 

মা শ্রীমতী লাবণ্য প্রভা পাল। তার বাবার দুই বিয়ে। ছোট স্ত্রীর দ্বিতীয় মেয়ে মিনা পাল (কবরী)। সৎ মায়ের দুই মেয়ে, দুই ছেলে। ছোট মায়ের পাঁচ ছেলে, চার মেয়ে। বিশাল পরিবার হলেও কবরী নিজেকে খুব অল্প বয়সেই আলাদা করেছেন নিজ গুণে। ১৯৬৩ সালে মাত্র ১৩ বছর বয়সে নৃত্যশিল্পী হিসেবে মঞ্চে উঠেছিলেন তিনি। কাজ করেন টেলিভিশনে।

 

এরপর দ্রুত যুক্ত হন চলচ্চিত্রে। প্রায় সাড়ে পাঁচ দশক আগে চলচ্চিত্রে পা রাখেন কবরী। ২০২১ সালের এপ্রিলের প্রথম সপ্তাহে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে তিনি হাসপাতালে ভর্তি হন। অবস্থার অবনতি হওয়ায় তাকে শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার হাসপাতালের আইসিইউতে নেওয়া হয়। সবাইকে কাঁদিয়ে ১৭ এপ্রিল না ফেরার দেশে পাড়ি জমান এই অভিনেত্রী।

Spread the love