নাগরিকদের ভ্রমণ নিষেধাজ্ঞা সৌদি আরবে

প্রকাশিত: ১:২৩ অপরাহ্ণ, মার্চ ১২, ২০২০

নাগরিকদের ভ্রমণ নিষেধাজ্ঞা সৌদি আরবে
Spread the love

৪০ Views

 

আন্তর্জাতিক ডেস্কঃঃ

 

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া মরণঘাতী করোনাভাইরাসের কারণে এবার ইউরোপিয়ান ইউনিয়নের দেশসহ ৩৯ দেশের নাগরিকদের ওপর অস্থায়ী ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেছে সৌদি আরব। করোনাভাইরাস সংক্রমণের লাগাম টেনে ধরতেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

 

দেশটির সংবাদমাধ্যম আল আরাবিয়ার সূত্র মতে, নিষেধাজ্ঞার তালিকায় ইউরোপীয় দেশসহ আরও রয়েছে- সুইজারল্যান্ড, ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, ফিলিপাইন, সুদান, ইথিওপিয়া, দক্ষিণ সুদান, ইরিত্রিয়া, কেনিয়া, জিবুতি ও সোমালিয়া। এসব দেশের নাগরিকরা সৌদি আরবে আসতে পারবেন না।

 

এ ছাড়া জর্ডান সীমান্তের স্থলচৌকি দিয়েও আসা-যাওয়া বন্ধ রেখেছে সৌদি আরব। যদিও বাণিজ্যিক ও কার্গো চলাচল অব্যাহত থাকবে। তবে ভ্রমণ স্থগিতকরণ বাতিলের সিদ্ধান্ত কার্যকর করার আগে এসব দেশে বসবাস করা সৌদি নাগরিকরা নিজ দেশে প্রবেশ করতে পারবেন।

 

এর আগে গত ৯ মার্চ ওমান, ফ্রান্স, জার্মানি, তুর্কি, স্পেন, সংযুক্ত আরব আমিরাত, কুয়েত, বাহরাইন, লেবানন, সিরিয়া, ইরাক, মিসর, ইতালি ও দক্ষিণ কোরিয়ার ওপর ভ্রমণ মুলতবি আরোপ করা হয়েছিল। ওইসব দেশ থেকে আগমনকারী ও যারা সেখানে ছিল তাদের অন্তত ১৪ দিনের ভেতরে সৌদি আরবে প্রবেশের ক্ষেত্রে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।এদিকে, প্রাণঘাতী করোনাভাইরাসের প্রাদুর্ভাব বিস্তার বন্ধে ইউরোপের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

 

বুধবার টেলিভিশনে সম্প্রচারিত এক ভাষণে তিনি জানান, শুক্রবার মধ্যরাত থেকে পরবর্তী ৩০ দিন ইউরোপ থেকে যুক্তরাষ্ট্রে সব ধরনের ভ্রমণ স্থগিত থাকবে।তবে ‘কঠোর কিন্তু প্রয়োজনীয়’ এই নিষেধাজ্ঞা যুক্তরাজ্যের ওপর আরোপ করা হবে না বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। বিপুল পরিমাণ বাণিজ্য ও পণ্যসম্ভারের ক্ষেত্রেও এই নিষেধাজ্ঞা বলবৎ হবে বলে জানান তিনি।


Spread the love

Follow us

আর্কাইভ

October 2022
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31