দীর্ঘদিন পর পাকিস্তানে মালালা

প্রকাশিত: ৫:২৮ অপরাহ্ণ, অক্টোবর ১১, ২০২২

দীর্ঘদিন পর পাকিস্তানে মালালা

আন্তর্জাতিক ডেস্কঃঃ

দীর্ঘদিন পর নিজের দেশে পা রাখলেন নোবেল জয়ী মালালা ইউসুফজাই। বন্যায় ক্ষতিগ্রস্ত লোকজনকে দেখতে স্থানীয় সময় মঙ্গলবার তিনি পাকিস্তানে পৌঁছান। তালেবানের আক্রমণ থেকে বেঁচে যাওয়ার পর দ্বিতীয় বারের মতো স্বদেশে সফর করছেন তিনি। ১০ বছর আগে নারী শিক্ষার জন্য চালানো এক প্রচারণার সময় পাকিস্তান তালবানের হামলায় মাথায় গুলিবিদ্ধ হন মালালা। সে সময় তার বয়স ছিল মাত্র ১৫ বছর। ওই হামলার পর গুরুতর আহত অবস্থায় চিকিৎসার জন্য তাকে ব্রিটেনে নেওয়া হয়।

 

এরপরেই বিশ্বের নজর কাড়েন তিনি এবং শিক্ষাক্ষেত্রে একজন আইনজীবী হিসেবে নিজেকে প্রতিষ্ঠা করেন এবং সবচেয়ে কম বয়সে নোবেল পুরস্কারে ভূষিত হন মালালা। স্থানীয় সময় মঙ্গলবার দক্ষিণাঞ্চলীয় করাচি শহরে পা রাখেন মালালা। সেখান থেকে তিনি বন্যাকবলিত লোকজনকে দেখতে বিভিন্ন এলাকায় যাবেন। পাকিস্তানে চলতি মৌসুমে ভয়াবহ বন্যায় বেশ ক্ষয়ক্ষতি হয়েছে। বিভিন্ন অঞ্চলে বন্যার কারণে হাজারের বেশি মানুষের প্রাণহানি ঘটেছে এবং রাস্তা-ঘাট, ফসলি জমির ক্ষতি হয়েছে।

 

এক বিবৃতিতে মালালা ফান্ডের পক্ষ থেকে বলা হয়েছে, বন্যার কারণে পাকিস্তান যে দুর্দশায় পড়েছে তা থেকে উত্তোড়নে আন্তর্জাতিক সম্প্রদায়ের সহায়তা প্রয়োজন। এ বিষয়ে বিশ্বের দৃষ্টি আকর্ষণ করতেই মালালার এই সফর। বন্যার কারণে পাকিস্তানের এক তৃতীয়াংশ পানিতে তলিয়ে গেছে। বন্যায় ৮০ লাখ মানুষ বাস্তুহারা হয়ে পড়েছে এবং দেশটি ভয়াবহ স্বাস্থ্য সংকটে পড়েছে। ভয়াবহ বন্যায় প্রায় ২৮ বিলিয়ন ডলার ক্ষয়ক্ষতি হয়েছে। এদিকে মালালার বাবা-মাও তার সফরসঙ্গী হয়েছেন।

 

তার এই সফরে কঠোর নিরাপত্তা চোখে পড়েছে। বন্যায় ত্রাণ সহায়তার জন্য মালালা ফান্ড থেকে সহায়তা দেওয়া হবে বলে আশা করা হচ্ছে। ২০১৪ সালে দেশের উত্তর-পশ্চিমে বড় ধরনের সামরিক অভিযান না হওয়া পর্যন্ত সোয়াতে এক বছর ধরে বেশ সক্রিয় ছিল পাকিস্তানি তালেবান। সে বছরই সবচেয়ে কম বয়সী হিসেবে ১৭ বছরের মালালা শান্তিতে নোবেল পুরস্কারে ভূষিত হন।

Spread the love