নিউইয়র্কে প্রিমিয়ার শো’তে প্রশংসা কুড়ালো ‘দামাল’

প্রকাশিত: ১২:১৮ অপরাহ্ণ, নভেম্বর ২০, ২০২২

নিউইয়র্কে প্রিমিয়ার শো’তে প্রশংসা কুড়ালো ‘দামাল’
Spread the love

৪৪ Views

আন্তর্জাতিক ডেস্কঃঃ

প্রিমিয়ার শো’তেই প্রশংসা কুড়ালো নিউইয়র্কসহ যুক্তরাষ্ট্রের ১৫টি শহরে মুক্তি পাওয়া মুক্তিযুদ্ধ বিষয়ক সিনেমা দামাল। সিনেমাটি দেখে উচ্ছসিত নিউইয়র্কের দর্শকরা।
স্থানীয় সময় শুক্রবার (১৮ নভেম্বর) নিউইয়র্কের কুইন্সের জ্যামাইকা মাল্টিপ্লেক্সে এই প্রিমিয়ার শো অনুষ্ঠিত হয়। এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নিউইয়র্কস্থ বাংলাদেশ কনস্যুলেট জেনারেলের কনসাল জেনারেল ড. মনিরুল ইসলাম।

 

 

প্রিমিয়ার শো শেষে নিউইয়র্কস্থ বাংলাদেশ কনস্যুলেট জেনারেলের কনসাল জেনারেল ড. মনিরুল ইসলাম বলেন, প্রথমবারের মত দামাল ছবির প্রিমিয়ার দেখে অত্যন্ত আনন্দিত। ছবিটি বাংলাদেশের মুক্তিযুদ্ধ ও ইতিহাসের উপর নির্মিত। বাংলাদেশের যে গৌরবার্জিত ইতিহাস আছে তা ব্যাপকভাবে এদেশে প্রচারিত হবে। এ ধরনের সিনেমা যদি বেশি করে দেখাতে পারি, তাতে আমাদের বেশ কয়েকটি সুবিধা আছে। প্রথমত আমাদের ইতিহাস সম্পর্কে যারা জানে না তারা বেশি করে জানার সুযোগ পাবে।

 

 

আর যাদের মধ্যে ভুলবোঝাবুঝি আছে, যাদের মধ্যে জানার ঘাটতি আছে তাদেরকে বেশি করে জানতে সহযোগিতা করবে দামাল সিনেমা। আরেকটি সুবিধা হচ্ছে আমাদের যারা নতুন প্রজন্ম আছে তাদের সাথে এই ছবির মাধ্যমে বাঙ্গালী ইতিহাস, সংস্কৃতির রি-কানেক্ট করবে। আমরা চেষ্টা করবো এ ধরনের ছবির মাধ্যমে বিশ^দরবারে বাংলাদেশের ঐতিহ্যবাহী ইতিহাস, ঐতিহ্য, সাহিত্য, সংস্কৃতিকে ব্যাপক ভাবে প্রচার করতে। এই সিনেমার মধ্যে দিয়ে আমরা আরো একবার বিশ^দরবারে আমাদের তুলে ধরার সুযোগ পেলাম।
এসময় তিনি বাংলাদেশের ছবিগুলোকে বিশ^দরবারে পরিচয় করার জন্য অক্লান্ত পরিশ্রম করায় বায়োস্কোপ ফিল্মসের কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান।

 

বায়োস্কোপ ফিল্মসের অন্যতম ডিরেক্টর নওশাবা রশিদ বলেন, বায়োস্কোপ ফিল্মসের লক্ষ্য হচ্ছে সুস্থ চলচিত্রের প্রচার করা। এই লক্ষ্য ধরেই গত ৫ বছর যাবৎ বাংলাদেশের ভালো ভালো চলচিত্র যুক্তরাষ্ট্রে প্রদর্শনের ব্যবস্থা করা হচ্ছে। এর মধ্যে দামাল একটি উল্লেখযোগ্য সিনেমা। এটা শুধু ১৯৭১ সালের মহান স্বাধীনতার কথাই মনে করিয়ে দিচ্ছে না। তখনকার সময় স্বাধীন বাংলা ফুটবল দল যেভাবে ফুটবল খেলে মুক্তিযুদ্ধের জন্য ফান্ড রেইজ করেছিল, মুক্তিযুদ্ধের প্রতি জনসমর্থন জুগিয়েছিল তা ইতিহাস থেকে জানা যাবে, কিন্তু অনেকেই হয়তো তা অবগত ছিলো না। এই সিনেমা তা তুলে ধরেছে।

 

 

এসময় চ্যানেল আইয়ের পরিচালক জহির উদ্দিন মাহমুদ, স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের সংগীত শিল্পী রথীন্দ্রনাথ রায় ও শহীদ হাসান, সংগীত শিল্পী চন্দ্রা রায়, অভিনেত্রী বন্যা মির্জা, সাপ্তাহিক পরিচয় সম্পাদক নাজমুল আহসান, বাংলাদেশ প্রতিদিন উত্তর আমেরিকা সংস্করণের নির্বাহী সম্পাদক লাবলু আনসার, সাপ্তাহিক নবযুগ সম্পাদক শাহাব উদ্দিন সাগর, চ্যানেল আই যুক্তরাষ্ট্রের রাশেদ আহম্মদ ও শাহ ফারুক, একাত্তর টেলিভিশনের বিশেষ প্রতিনিধি শামীম আল আমিন, এটিএন বাংলা যুক্তরাষ্ট্রের কানু দত্ত, রিয়েল এ্যাস্টেট ব্যবসায়ী নুরুল আজিম, বায়োস্কোপ ফিল্মসের সিইও রাজ হামিদ, বায়োস্কোপ ফিল্মসের অন্যতম ডিরেক্টর নওশাবা রশিদসহ বাংলাদেশী কমিউনিটির বিভিন্ন শ্রেণী পেশার দর্শকরা।

 

নিউইয়র্কের জ্যামাইকা মাল্টিপ্লেক্স, ক্যালফোর্নিয়ার নর্থ হলিউড, সান ফ্রান্সিসকো, টেক্সাসের ডালাস, হিউস্টোন, বাল্টিমোর, শিকাগো, ওরল্যান্ডো, মিয়ামি, ডেট্রয়েট, রেনো, পোর্টল্যান্ড, বোস্টনসহ ১৫টি শহরে মুক্তি পেয়েছে দামাল। আগামী ২ ডিসেম্বর রিগ্যাল, হারকিনস, সিনেমার্কের ৫০টি থিয়েটারে মুক্তি পাবে ‘দামাল’।

 

ইমপ্রেস টেলিফিল্ম লি. ও চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগরের গল্প অবলম্বনে সিনেমাটি নির্মাণ করেছেন রায়হান রাফী। দামালের বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন বিদ্যা সিনহা মিম, সিয়াম আহমেদ, শরিফুল রাজ, সুমিত, রাশেদ অপু, সাঈদ বাবু, শাহনাজ সুমি, সৈয়দ নাজমুস সাকিব প্রমুখ।

প্রেস বিজ্ঞপ্তি


Spread the love

Follow us

আর্কাইভ

November 2022
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930