ইউক্রেনে মার্কিন ট্যাংক গেলেই যাবে জার্মান ট্যাংক

প্রকাশিত: ৬:২৬ অপরাহ্ণ, জানুয়ারি ১৯, ২০২৩

ইউক্রেনে মার্কিন ট্যাংক গেলেই যাবে জার্মান ট্যাংক
Spread the love

১৫ Views

আন্তর্জাতিক ডেস্কঃঃ

যুদ্ধক্ষেত্রে রুশ বাহিনীর মোকাবেলায় ট্যাংক প্রেরণ করতে সম্মত হয়েছে জার্মানি। তবে এ ক্ষেত্রে যুক্তরাষ্ট্রেরও একই ধরণের সিদ্ধান্ত গ্রহণ করতে হবে বলে জানিয়েছে কয়েকটি সূত্র। বিবিসির এক প্রতিবেদনে এমনটা জানানো হয়েছে। ইউক্রেনকে কেন্দ্র করে সম্প্রতি আন্তর্জাতিক ও অভ্যন্তরীণ চাপের মুখে রয়েছেন জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎজ। ইউক্রেনে জার্মানির তৈরি লোপার্ড-২ ট্যাংক সরবরাহ করা অথবা তৃতীয় কোনো দেশের মাধ্যমে এসব ট্যাংক সরবরাহ করার জন্য চাপ দেওয়া হচ্ছে।

 

 

এর আগে, পোল্যান্ড ও ফিনল্যান্ড তাদের কাছে মজুদ থাকা লোপার্ড-২ ট্যাংক ইউক্রেনে সরবরাহ করতে সম্মত হয়েছে। এ জন্য জার্মানির অনুমোদন লাগবে। অন্যদিকে এ সংক্রান্ত বিষয়ে যুক্তরাষ্ট্রের দৃষ্টিভঙ্গির দিতে তাকিয়ে আছে জার্মানি। অনেকে মনে করছেন, আগামীকাল জার্মানিতে অবস্থিত মার্কিন সামরিক ঘাঁটি রামস্টেইনে ইউক্রেনের পশ্চিমা মিত্রদের বৈঠকের পর এ ঘোষণা দেয়া হবে। সূত্র জানায়, যদি যুক্তরাষ্ট্র ইউক্রেনে নিজেদের আব্রাম ট্যাংক পাঠাতে সম্মত হয় তবেই দেশটিতে লোপার্ড পাঠাতে সবুজ সংকেত দিবে শলৎজ। অন্যদিকে, পেন্টাগনের ঊর্ধ্বতন নিরাপত্তা উপদেষ্টা কলিন কাহল জানান, যুক্তরাষ্ট্র এখনো কিয়েভের চাহিদা অনুযায়ী ট্যাংক সরবরাহের জন্য প্রস্তুত নয়।

 

 

 

তিনি জানান, আব্রাম ট্যাংক অনেক জটিল যন্ত্রাংশের দ্বারা তৈরি এবং এটি বেশ ব্যয়বহুলও। ট্যাংটি চালনার প্রশিক্ষণ দেওয়াও জটিল, এতে জেট ইঞ্জিন ব্যবহার করা হয়েছে।  এখন পর্যন্ত যুক্তরাজ্য নিজেদের তৈরি চ্যালেঞ্জার-২ ট্যাংক ইউক্রেনে সরবরাহের প্রতিশ্রুতি দিয়েছে। তবে পশ্চিমা অন্যান্য দেশ যেমন- জার্মানি, ফ্রান্স ও যুক্তরাষ্ট্র দেশটিতে অন্যান্য ভারি অস্ত্র এবং আকাশ প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্র সরবরাহ করেই খান্ত হয়েছে। এদিকে যুদ্ধক্ষেত্রে এগিয়ে থাকার জন্য ক্রমাগত ট্যাংক সরবরাহের চাপ প্রয়োগ করে যাচ্ছে কিয়েভ।


Spread the love

Follow us

আর্কাইভ

January 2023
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031