৭ দিনে নির্মিত হচ্ছে হাসপাতাল

প্রকাশিত: ১০:০৫ অপরাহ্ণ, জানুয়ারি ২৫, ২০২০

৭ দিনে নির্মিত হচ্ছে হাসপাতাল
Spread the love

৩১ Views

 

 

আন্তর্জাতিক ডেস্কঃ

করোনাভাইরাসে আক্রান্ত রোগিদের সেবায় মাত্র সাত দিনে এক হাজার শয্যার একটি হাসপাতাল নির্মাণ কাজ শুরু করেছে চীন। দেশটির হুয়ান শহরের কেন্দ্রস্থলে ২৫ হাজার বর্গমিটার এলাকাজুড়েেএই হাসপাতাল নির্মাণ করা হচ্ছে।

 

শুক্রবার চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম জিনহুয়ার এক প্রতিবেদনে বিষয়টি জানানা হয়। এতে বলা হয়, করোনাভাইরাস প্রাদুর্ভাব প্রতিরোধে হুয়ান শহরের কেন্দ্রস্থলে মাত্র ৭ দিনে একটি হাসপাতাল নির্মাণ করা হচ্ছে। করোনাভাইরাসে আক্রান্ত রোগিদের দ্রুত সেবায়  ২৫ হাজার বর্গমিটার এলাকায় এক হাজার শয্যার হাসপাতালটি নির্মাণ কাজ শুরু হয়েছে।  প্রতিবেদনে বলা হয়, শহরের বিভিন্ন হাসপাতালগুলোতে মানুষের উপচে পড়া ভিড় ও ওষুধের সংকট দেখা দেওয়ায় জরুরিভিত্তিক হাসপাতালটি নির্মাণ  অধিক গুরুত্বপূর্ন হয়ে পড়েছে।

 

 হাসপাতালটিতে চীনের সেনাবাহিনীর ৪০ জন চিকিত্সক নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) কাজ করবেন বলে প্রতিবেদনটিতে উল্যেখ করা হয়।  দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন সিসিটিভিও বিষয়টি নিয়ে এক প্রতিবেদন প্রকাশ করে। এতে একটি ভিডিওচিত্র প্রকাশিত হয়, যেখানে এক ডজনেরও বেশি এক্সেভেটর ট্রাকের মাধ্যমে মাটি খনন করতে দেখা গেছে।

 

করোনাভাইরাসে আক্রান্ত চীনের হুবেই ও হুয়ান শহরসহ কয়েকটি অঞ্চলে এখন পর্যন্ত প্রাণ হারিয়েছেন ৪১ জন। ভাইরাসটিতে আক্রান্ত হয়েছেন ১ হাজারেরও বেশি মানুষ। এ ছাড়া টানা কাজ করে অসুস্থবোধ করছেন অনেক চিকিৎসক ও স্বাস্থ্যকর্মী। ২০০০ সালে একই গোত্রের সার্স ভাইরাসে চীনে ৭৭৪ জনের মৃত্যু হয়েছিল, যাদের অধিকাংশই এশিয়া মহাদেশের। বিশ্লেষকরা বলছেন, নতুন ভাইরাসটির জেনেটিক কোড সার্স ভাইরাসের বেশ কাছাকাছি।

 

ভয়ঙ্কর এই ভাইরাস দেশটির সীমানা পেরিয়ে ছড়িয়ে পড়েছে এখন অনেক দেশেই। দক্ষিণ কোরিয়া, জাপান, সিঙ্গাপুর, হংকং, ম্যাকাউ, তাইওয়ান, থাইল্যান্ড, ভিয়েতনাম, যুক্তরাষ্ট্র ও ফ্রান্সেও প্রাদুর্ভাব ঘটেছে এই ভাইরাসের।


Spread the love

এ সংক্রান্ত আরও সংবাদ

Follow us

আর্কাইভ

June 2022
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
27282930