শহীদ আলতাব আলীর পরিবারকে সহয়তা চেক প্রদান

প্রকাশিত: ৮:৩৫ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৮, ২০২০

শহীদ আলতাব আলীর পরিবারকে সহয়তা চেক প্রদান

বিজয় রায়, সুনামগঞ্জঃঃ
আশির দশকে যুক্তরাজ্যে বর্ণবাদী বিরোধী আন্দোলনে শহীদ হওয়া বাঙ্গালী কিংবদন্তি, ছাতকের কৃতি সন্তান শহীদ আলতাব আলীর পরিবারকে ৯ লক্ষ ৩০ হাজার টাকার একটি সহয়তা চেক প্রদান করা হয়েছে। রোরবার দুপুরে শহীদ আলতাব আলীর জন্মভুমি ছাতকের গোবিন্দগঞ্জ সৈদেরগাঁও ইউনিয়নের মোল্লা আতা-ইলামেরগাঁও গ্রামে উপস্থিত হয়ে শহীদ আলতাব আলীর ট্রাষ্ট ইউকের নেতৃবৃন্দ শহীদ আলতাব আলীর ছোট ভাই উকিল আলী ও আব্বাস আলীর হাতে আনুষ্ঠানিকভাবে সহায়তার চেক তুলে দেন।

 

চেক প্রদান উপলক্ষে শহীদ আলতাব আলীর বাড়ীতে শহীদ পরিবারের উদ্যোগে স্মরণ সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। শহীদ আলতাব আলীর ছোট ভাই আব্বাস আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত স্মরণ সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, শহীদ আলতাব আলী ট্রাষ্ট ইউকে’র সভাপতি রফিক উল্লাহ রফিক। বিশেষ অতিথির বক্তব্য রাখেন, কমিউনিটি নেতা আব্দুস ছালিক, টাওয়ার হ্যামলেটের ডেপুটি স্পীকার আহবাব হোসেন, টাওয়ার হ্যামলেটের কাউন্সিলর আব্দাল উল্লাহ, ছাতক উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান অলিউর রহমান চৌধুরী বকুল, খ্যাতনামা শেফট টমি মিয়া, আওলাদ আলী। বক্তব্য রাখেন, শহীদ আলতাব আলীর ছোট ভাই উকিল আলী, স্থানীয় আলী হোসেন মানিক প্রমুখ।

 

সভা শেষে শহীদ আলতাব আলীর কবর জিয়ারত করেন নেতৃবৃন্দ। এসময় সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তরে ট্রাষ্ট ইউকে’র সভাপতি রফিক উল্লাহ রফিক বলেন, যুক্তর্যা প্রবাসী সিলেটীদের নিয়ে ২০১৬ সালে লন্ডনে আলতাব আলী ট্রাষ্ট গঠন করা হয়।

 

ট্রাষ্ট গঠনের পর থেকে নেতৃবৃন্দ দায়িত্ববোধ থেকে শহীদ পরিবারের প্রতি খোঁজ-খবর নেয়া হয়েছে। প্রথমবারের মতো ট্রাষ্টের পক্ষ থেকে শহীদ পরিবারকে ৯ লক্ষ ৩০ হাজার টাকার সহায়তা চেক প্রদান করা হয়েছে। ভবিষ্যতে শহীদ পরিবার ও অত্র এলাকার ভালো কিছু করার পরিকল্পনা রয়েছে ট্রাষ্টের। খোঁজ নিয়ে জানা যায়, আশির দশকে যুক্তরাজ্যে বর্ণবাদ বিরোধী আন্দোলন করতে গিয়ে বর্ণবাদী দুর্বৃত্তদের হাতে ১৯৭৮ সালের মে নৃঃশংসয়ভাবে নিহত হন ছাতকরে আলতাব আলী।

 

সভ্যতার লীলাভূমি বলে খ্যাত ব্রিটেনে এমন হত্যাকান্ডে বিশ্বব্যাপী ওঠে নিন্দার ঝড়। হত্যার প্রতিবাদে প্রায় ২৫ হাজার মানুষ সে দিন বিক্ষোভ করতে ব্রিটেনের রাস্তায় নেমেছিল। বর্ণবৈষম্যের শিকার বাঙালিরা সেই দিন রাস্তায় নেমেছিল নিজের অধিকার আদায়ের জন্য। প্রতিবছর ৪ মে ব্রিটেনে পালিত হয়ে শহীদ আলতাব আলী দিবস। নিজের ও তার পরিবারের স্বাচ্ছন্দ্য আনতে ১৯৬৯ সালে তিনি ব্রিটেনে পাড়ি জমিয়েছিলেন

Spread the love

এ সংক্রান্ত আরও সংবাদ

আর্কাইভ

May 2024
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031