হংকংয়ে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন

প্রকাশিত: ৩:২১ অপরাহ্ণ, মার্চ ১৭, ২০২৪

হংকংয়ে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন

লন্ডন বাংলা ডেস্কঃঃ

বাংলাদেশ কনস্যুলেট জেনারেল হংকংয়ের আয়োজনে উৎসবমুখর পরিবেশে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপিত হয়েছে।

 

 

 

‘বঙ্গবন্ধুর স্বপ্ন ধরে, আনব হাসি সবার ঘরে’ প্রতিপাদ্যকে উপজীব্য করে দিবসটি উপলক্ষে ব্যাপক কর্মসূচি নেওয়া হয়। আজ রবিবার দিবসের শুরুতে কনসাল জেনারেল মিজ্ ইসরাত আরা কন্স্যুলেটের সব কর্মকর্তা ও কর্মচারী ও প্রবাসী বাংলাদেশিদের উপস্থিতিতে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন করেন। পবিত্র কোরআন তেলাওয়াতের মধ্য দিয়ে মূল অনুষ্ঠান শুরু করা হয়।

 

 

 

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন কনস্যুলেটের কনসাল মো. কামরুল হাসান। অনুষ্ঠানে হংকংস্থ বাংলাদেশ কমিউনিটির সদস্য, বাংলাদেশ আওয়ামী লীগ হংকং শাখার নেতৃবৃন্দ, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব হংকংয়ের নির্বাহী কমিটির সদস্য ও শিশু-কিশোররা উপস্থিত ছিলেন।

 

 

 

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রীর বাণী পাঠ করা হয়। পরবর্তীতে দিবসটি উপলক্ষে নির্মিত একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়। এরপর অনুষ্ঠানে আগত অতিথিরা দিবসটির তাৎপর্য ও গুরুত্ব সম্পর্কে আলোচনা করেন।

 

 

 

কনসাল জেনারেল তার বক্তব্যের শুরুতে বাংলাদেশের মহান স্বাধীনতা যুদ্ধে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অসামান্য অবদান স্মরণ করে তার প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করেন।

 

 

 

তিনি বলেন, ‘বঞ্চনা ও নির্যাতন থেকে বাঙ্গালি জাতির মুক্তির লক্ষে বঙ্গবন্ধু স্বাধীনতা অর্জনের সুদীর্ঘ সংগ্রামের নেতৃত্ব দিয়েছিলেন। এই মহান নেতার জন্মদিন উদযাপনের মধ্যদিয়ে আমাদের শিশু-কিশোররা বঙ্গবন্ধুকে চিনবে, তার জীবনকথা জানবে এবং সে সঙ্গে তারা পরিচিত হবে মুক্তিযুদ্ধ ও বাংলাদেশের সঠিক ইতিহাসের সঙ্গে।

 

 

 

বঙ্গবন্ধুর নীতি ও আদর্শ প্রজন্ম থেকে প্রজন্মান্তরে ছড়িয়ে পড়ুক এই প্রত্যাশা ব্যক্ত করেন কনসাল জেনারেল।

 

 

 

দিবসটি উপলক্ষে শিশু-কিশোরদের অংশগ্রহণে চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতার আয়োজন করা হয়। প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ এবং অংশগ্রহণকারী প্রত্যেককে সার্টিফিকেট প্রদান করা হয়।

Spread the love