শক্তিশালী ভূমিকম্পে তুরস্কে বাড়ছে মৃত্যুর সংখ্যা

প্রকাশিত: ৩:৫০ অপরাহ্ণ, জানুয়ারি ২৫, ২০২০

শক্তিশালী ভূমিকম্পে তুরস্কে  বাড়ছে মৃত্যুর সংখ্যা
Spread the love

৩৭ Views

আন্তর্জাতিক ডেস্কঃ

 

তুরস্কের পূর্বাঞ্চলে একটি শক্তিশালী ভূমিকম্পে বাড়ছে মৃত্যুর সংখ্যা । নিহতের সংখ্যা বাড়ছে। ভূমিকম্পের আঘাতে মৃত্যুর সংখ্যা বেড়ে ২০ জনে দাঁড়িয়েছে। আহত হয়েছেন সহস্রাধিক মানুষ। খবরটি জানিয়েছে দেশটির সংশ্লিষ্ট  কর্তৃপক্ষ । স্থানীয় সময় শুক্রবার সন্ধ্য ০৮:৫৫ মিনিটে ভূমিকম্পটি আঘাত হানে।

৬ দশমিক ৮ মাত্রার ভূমিকম্পটির কেন্দ্র ছিল এলাজিগ প্রদেশের সিভরিস শহরে। ভূম্পিকম্পের কারণে ভবন ধসে পড়ে, যার কারণে স্থানীয় বাসিন্দারা  রাস্তায় বেরিয়ে আসতে বাধ্য হযন। কম্পন অনুভূত হয়েছে পার্শ্ববর্তী সিরিয়া, লেবানন ও ইরানেও।

সূত্রে জানায়, তুরস্কে প্রায়ই ভূমিকম্প হয়ে থাকে। ১৯৯৯ সালে পশ্চিমাঞ্চলীয় ইজমিত শহরে শক্তিশালী ভূমিকম্পে ১৭ হাজার মানুষ মারা যায়।

দেশটির দুর্যোগ ও জরুরী ব্যবস্থাপনা কর্তৃপক্ষের মতে, ভূম্পিকম্প আঘাত হানার পর ৬০টি আফটার শক বা পরাঘাত অনুভূত হয়। বাস্তুচ্যুতদের জন্য বিছানা এবং তাঁবু নিয়ে  প্রায় ৪০০ উদ্ধারকারী দল ঘটনাস্থলে যাচ্ছে। আফটার শকের কারণে বাসিন্দাদের ক্ষতিগ্রস্ত ঘরে ফিরতে নিষেধ করা হয়েছে।

এলাজিগের গভর্নর জানিয়েছেন ,তার প্রদেশে আট জন মারা গেছেন। একইসাথে পার্শ্ববর্তী মালাতিয়া প্রদেশের গভর্নর জানান যে সেখানে ছয় জন মারা গেছেন। মিডিয়া প্রকাশিত ফুটেজে দেখা যায় যে, ধ্বংস্তুপের নিচ থেকে জীবিতদের উদ্ধারের জন্য জরুরী সেবাদানকর্মীরা প্রাণপণ চেষ্টা চালিয়ে যাচ্ছে।

এলবিএন/২৫-জ/(সূত্র-বিবিসি)/র/০৩-০৭


Spread the love

এ সংক্রান্ত আরও সংবাদ

Follow us

আর্কাইভ

August 2022
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
293031