জাপানে প্রধানমন্ত্রী পদে প্রতিদ্বন্দ্বিতার ঘোষণা দিতে যাচ্ছেন সোগা

প্রকাশিত: ১:০৮ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২, ২০২০

জাপানে প্রধানমন্ত্রী পদে প্রতিদ্বন্দ্বিতার ঘোষণা দিতে যাচ্ছেন সোগা

আন্তর্জাতিক ডেস্কঃঃ

জাপানের মন্ত্রিপরিষদ সচিব ইশিহিডি সোগা বুধবার দিন শেষে সংবাদ সম্মেলনের আয়োজন করতে যাচ্ছেন। যেখানে তিনি ক্ষমতাসীন দলের প্রধানের পদে প্রতিদ্বন্দ্বিতার ঘোষণা দেবেন বলে প্রত্যাশা করা হচ্ছে।

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হচ্ছে, ক্ষমতাসীন দলের বড় একটি অংশের সমর্থন নিয়ে জাপানের পরবর্তী প্রধানমন্ত্রী হওয়ার ক্ষেত্রে বাকিদের চেয়ে তিনি এগিয়ে আছেন। বিশ্বের তৃতীয় অর্থনৈতিক শক্তির সদ্যবিদায়ী প্রধানমন্ত্রী শিনজো অ্যাবের ডানহাত হিসেবে এতদিন ভূমিকা রেখে আসছিলেন সোগা। তিনি মন্ত্রীপরিষদ সচিবেরও দায়িত্ব পালন করেন।

দলের শীর্ষ পদে তার প্রতিদ্বন্দ্বী হিসেবে থাকছেন, সাবেক প্রতিরক্ষামন্ত্রী শিগেরু ইশিবা ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী ফুমিও কিশিডা। তবে সোগার অবস্থান তাদের চেয়ে শক্তিশালী বলেই মনে হচ্ছে। প্রধানমন্ত্রী নির্বাচিত হলে তিনি অ্যাবের নেয়া নীতিমালাই ধরে রাখবেন বলে ব্যাপকভাবে প্রত্যাশা করা হচ্ছে। বিশেষ করে প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার পর অর্থনীতিকে বাঁচাতে ‘অ্যাবেনোমিক্স’ কৌশলও তিনি বেছে নিতে পারেন।

পার্লামেন্টের নিম্নকক্ষে সংখ্যাগরিষ্ঠ হওয়ায় এলডিপির প্রধানই প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হবেন বলে ধারনা করা হচ্ছে। নতুন দলীয় প্রধান অ্যাবের স্থলাভিষিক্ত হবেন। স্বাস্থ্য সংকটের কারণে গত শুক্রবার প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন শিনজো অ্যাবে। মঙ্গলবার এক বৈঠকে নির্বাচনের কার্যবিধি নির্ধারণের সিদ্ধান্ত নেয়া হবে। নির্বাচনকে সহজ করতে একমত হয়েছেন এলডিপি কার্য নির্বাহীরা।

Spread the love