৩০ হাজার পাউন্ডের শর্ত শিতিল করে ব্রিটেনে আবারোও চালু হচ্ছে ওয়ার্ক পারমিট

প্রকাশিত: ৫:৪৮ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ৫, ২০২০

৩০ হাজার পাউন্ডের শর্ত শিতিল করে ব্রিটেনে আবারোও চালু হচ্ছে ওয়ার্ক পারমিট

মুহিব উদ্দিন চৌধুরী, লন্ডনঃ

বিশ্বের বিভিন্ন দেশের মানুষের কাছে স্বপ্নের একটি দেশ হচ্ছে ব্রিটেন। ছোটো নৌকায় করে ইংলিশ চ্যানেল পাড়ি দিয়ে এবং লরিতে করে ব্রিটেনে ঢোকার চেষ্টার খবর প্রায়ই আমরা শুনে থাকি ।  সাধারণত যুক্তরাজ্য নিজ দেশে ধর্ম, বর্ণ, জাতীয়তা বা রাজনৈতিক মতাদর্শের জন্য ভয়ভীতি বা নির্যাতনের কারণে বসবাস করতে পারেনা এমন ব্যক্তিদের শরণার্থী মর্যাদা দিয়ে বসবাসের অনুমতি দিয়ে আসছে। লিগ্যাল ভাবে বেশ কিছু দিন ধরে বিদেশি কর্মী নিয়োগের ক্ষেত্রে বছরে ৩০ হাজার পাউন্ড (প্রায় ৩২ লাখ টাকা) বেতন দেওয়ার শর্ত থাকায় কর্মী আশা প্রায় বন্ধ রয়েছে।

 

তবে আশার কথা হচ্ছে বিদেশি কর্মী নিয়োগের ক্ষেত্রে বছরে ৩০ হাজার পাউন্ড যে শর্ত রয়েছে, সেটি বাদ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাজ্য সরকার।গতকাল মঙ্গলবার মন্ত্রিসভার বৈঠকে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন এ সিদ্ধান্তের কথা জানান।তিনি বলেন, ব্রেক্সিট (ইউরোপীয় ইউনিয়ন থেকে যুক্তরাজ্যের বিচ্ছেদ) পরবর্তী সময়ের জন্য সরকার যে অভিবাসন নীতি প্রণয়ন করতে যাচ্ছে, আয়ের ওই শর্ত তার সঙ্গে সংগতিপূর্ণ নয়। নতুন সিদ্ধান্ত কার্যকর হলে যুক্তরাজ্যের স্বাস্থ্যসেবা, গবেষণা, প্রকৌশল, রেস্তোরাঁ খাতসহ বিভিন্ন কাজে বিদেশি কর্মী নিয়োগের সবচেয়ে বড় বাধা দূর হবে। ২০২১ সালের জানুয়ারি থেকে নতুন অভিবাসন নিয়ম চালুর লক্ষ্য নিয়ে কাজ করছে যুক্তরাজ্য সরকার।

 

প্রধানমন্ত্রী বরিস জনসন বলেন, ইইউ নাগরিকদের অবাধ প্রবেশাধিকার বন্ধ করতে ব্রেক্সিটের পক্ষে ভোট দিয়েছে দেশের জনগণ। ব্রেক্সিট–পরবর্তী নতুন অভিবাসন নিয়ম হলো বিশ্বের সব দেশের নাগরিকদের জন্য সমান।অস্ট্রেলিয়ার আদলে পয়েন্টভিত্তিক নিয়ম চালু করা হবে। এ নিয়মে ভিসা দেওয়ার ক্ষেত্রে মেধা, শিক্ষাগত যোগ্যতা, ইংরেজি দক্ষতা, সংশ্লিষ্ট কাজের দক্ষতাসহ বিভিন্ন দিক বিবেচনায় নেওয়া হবে।ইইউ–বহির্ভূত দেশের নাগরিকদের বর্তমানেও পয়েন্টভিত্তিক নিয়ম মেনে যুক্তরাজ্যে যেতে হয়। কিন্তু ইইউভুক্ত দেশের নাগরিকেরা চাইলেই যুক্তরাজ্যে পাড়ি জমাতে পারেন।গত সোমবার লন্ডনে অনুষ্ঠিত ‘যুক্তরাজ্য-আফ্রিকা বিনিয়োগ সম্মেলনে’ প্রধানমন্ত্রী জনসন বলেন, ব্রেক্সিট-পরবর্তী অভিবাসন নিয়ম পাসপোর্ট নয়, মানুষকে প্রাধান্য দেবে। পয়েন্টভিত্তিক এই নিয়ম কীভাবে কাজ করবে তা নিয়ে আগামী সপ্তাহের মধ্যে ‘মাইগ্রেশন এডভাইজরি কমিটি’ একটি প্রতিবেদনে প্রকাশের কথা রয়েছে। ওই প্রতিবেদনের ওপর ভিত্তি করে আগামী মার্চ মাসের মধ্যে সরকার নতুন অভিবাসন নিয়মের খসড়া প্রকাশ করবে।

এলবিএন/০৫/এফ/এল/এস/০২৩

 

Spread the love