লাউয়াছড়ায় অভিযানে প্রথম দিনেই ১ হেক্টর বনভূমি উদ্ধার

প্রকাশিত: ৫:৫৭ অপরাহ্ণ, মার্চ ৫, ২০২০

লাউয়াছড়ায় অভিযানে প্রথম দিনেই ১ হেক্টর বনভূমি উদ্ধার

 

সালাহ্উদ্দিন শুভ,কমলগঞ্জঃঃ

মৌলভীবাজারের কমলগঞ্জের লাউয়াছড়া জাতীয় উদ্যানের কালাছড়া বনবিট এলাকায় বন বিভাগের বিশেষ অভিযানের প্রথম দিনে বৃহস্পতিবার ১ হেক্টর বনভূমি উদ্ধার করা হয়। বৃহস্পতিবার সকাল ১০টা থেকে বেলা ৩টা পর্যন্ত অভিযানে এই বনভূমি উদ্ধার হয়েছে।

 

লাউয়াছড়া বনরেঞ্জ সূত্রে জানা যায়, কালাছড়া, লাউয়াছড়া ও চাউতলী বনবিট এলাকায় বিপুর পরিমাণ বন ভূমি দল করে মানুষজন লেবু বাগান ও বসতঘর নির্মাণ করে আসছিল। এসব ভূমি উদ্ধারে বৃহস্পতিবার সকাল ১০টায় বন্যপ্রানী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের সহকারি বন সংরক্ষক আনিছুর রহমানের নেতৃত্বে ও লাউয়াছড়া বনরেঞ্জ কর্মকর্তা মোনাযেম হোসেনের সহায়তায় বন বিভাগ কালাছড়া বনাঞ্চলনে অভিযান চলে। অভিযানকালে কালাছড়া ফরেষ্ট ভিলেজার হেডম্যান মাখন উড়াং দখলে থাকা অতিরিক্ত বন ভূমি উদ্ধার করা হয়। হেডম্যান মাখন উড়াং ছাড়াও আরও কিছু বেদখল হওয়া বন ভূমিসহ মোট ১ হ্ক্টের বন ভূমি উদ্ধার করা হয়।

 

বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের সহকারি বন সংরক্ষক মো. আনিসুর রহমান আকস্মিক অভিযান ও বন ভূমি উদ্ধারের সত্যতা নিশ্চিত করে বলেন, বন ভূমি উদ্ধারের এটি একটি নিয়মিত কাজ। বৃহস্পতিবার সকালে কালাছড়া বনবিট এলাকায় অভিযান করে ফরেষ্ট ভিলেজার মাখন হেডম্যানের নামে বন্দোবস্তকৃত ভূমির চেয়ে অতিরিক্ত ভূমি উদ্ধার করা হয়েছে। কালাছড়া থেকে মোট এক হেক্টর বন ভূমি উদ্ধার করা হয়েছে। পর্যায়ক্রমে লাউয়াছড়া ও চাউতলী বনবিট এলাকা থেকে দখলকৃত বন ভূমি উদ্ধার করা হবে।

Spread the love

এ সংক্রান্ত আরও সংবাদ

আর্কাইভ

May 2024
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031