শ্রদ্ধা জানাতে প্রস্তুত সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার

প্রকাশিত: ২:১৫ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২০, ২০২৪

শ্রদ্ধা জানাতে প্রস্তুত সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার
২৬ Views

লন্ডন বাংলা ডেস্কঃঃ

বাঙালি জাতির সামাজিক-সাংস্কৃতিক আন্দোলনের সূত্রপাত ঘটে বায়ান্ন সালের মহান ভাষা আন্দোলনের মধ্য দিয়ে। ৪৭-এর দেশভাগের আগ থেকেই এ অঞ্চলের রাষ্ট্রীয় ভাষা কী হবে তা নিয়ে আলোচনা শুরু হয়েছিল শাসকশ্রেণী ও জনগোষ্ঠীর মধ্যে। পাকিস্তানিদের চক্রান্ত অনুধাবন করতে পেরেই পূর্ব বাংলার সংস্কৃতিকে ধরে রাখার প্রয়াসে গঠিত হয় তমদ্দুন মজলিস। ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান বিভাগের অধ্যাপক আবুল কাসেমের নেতৃত্বে গঠিত এ সংগঠনটি বাংলা ভাষাকে রাষ্ট্রভাষা করার দাবি জানিয়ে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করে। পরবর্তী সময়ে রাষ্ট্রভাষা সংগ্রাম পরিষদের মাধ্যমে চূড়ান্ত ফলাফল অর্জিত হয়।

১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি তৎকালীন পাকিস্তান সরকার বাংলাকে রাষ্ট্রভাষা হিসেবে স্বীকৃতি না দেওয়ায় এবং পাকিস্তানের একমাত্র রাষ্ট্রভাষা হিসেবে উর্দুকে চাপিয়ে দেওয়ার প্রতিবাদে ঢাকার ছাত্র ও সাধারণ জনগণ রাস্তায় নেমে আসে।

 

 

পাকিস্তানের রাষ্ট্রভাষা হিসেবে বাংলাকে স্বীকৃতি দেওয়ার দাবিতে ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাস থেকে ১৪৪ ধারা ভেঙে ছাত্র-ছাত্রীরা মিছিল বের করে। মিছিলে পুলিশের গুলিতে নিহত হন সালাম, বরকত, রফিক, জব্বারসহ আরও কয়েকজন মাটির বীর সন্তান।

 

 

১৯৯৯ সালের ১৭ নভেম্বর ইউনেস্কো একুশে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতি দেওয়ায়, বিশ্বজুড়ে দিবসটি পালিত হবে।

 

 

 

রাত ১২টা ১ মিনিট বাজার সঙ্গে সঙ্গেই শহীদ মিনারের বেদিতে শুরু হবে শ্রদ্ধাঞ্জলি নিবেদন।

 

ভাষাশহীদদের শ্রদ্ধা জানাতে প্রস্তুক সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার। ইতিমধ্যেই শহীদ মিনারের বেদিসহ পুরো শহীদ মিনার ধুয়ে পরিষ্কার করা হয়েছে। চলছে আলোকসজ্জার কাজ। শহীদ মিনারের সামনে রাস্তার আঁকা হয়েছে আলপনা। এখন শুধু শ্রদ্ধা নিবেদনের পালা।

 

 

প্রথমেই শহীদ মিনার বাস্তবায়ন কমিটি, এরপর মুক্তিযোদ্ধা সংসদ ফুলেল শ্রদ্ধা জানাবেন শহীদ মিনার বেদিতে। একে একে সিলেটের বিভাগীয় প্রশাসন, জেলা প্রশাসন, সিলেট রেঞ্জ ডিআইজি, মহানগর পুলিশ কমিশনার, সিলেট জেলা প্রেসক্লাব, জেলা ও মহানগর আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনসহ বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন এবং শিক্ষা প্রতিষ্ঠানের উদ্যোগে শ্রদ্ধা নিবেদন করবেন।

এদিকে, একুশের প্রথম প্রহরে শ্রদ্ধাঞ্জলি নিবেদনকে কেন্দ্র করে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার ও আশপাশের এলাকায় নিরাপত্তা জোরদার করা হবে বলে জানিয়েছে পুলিশ প্রশাসন। নগরের কেন্দ্রীয় শহীদ মিনারে বসানো হয়েছে পর্যাপ্ত সিসি ক্যামেরা। ২১ ফেব্রেুয়ারি সকাল থেকে যান চলাচল বন্ধ করে দেওয়া হবে নগরের চৌহাট্টা থেকে শহীদ মিনার মুখি জিন্দাবাজার সড়ক পর্যন্ত।

Spread the love

এ সংক্রান্ত আরও সংবাদ

Follow us

আর্কাইভ

April 2024
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930