করোনায় ২৪ ঘণ্টায় দেশে আক্রান্তের সংখ্যা কমলেও বেড়েছে মৃত্যুর সংখ্যা

প্রকাশিত: ৫:০৩ অপরাহ্ণ, এপ্রিল ১০, ২০২০

লন্ডন বাংলা ডেস্কঃঃ
করোনাভাইরাস সংক্রমিত কোভিড-১৯ রোগে গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে সংক্রমণ কমেছে। তবে বেড়েছে মৃত্যুর হার। নতুন করে করোনাভাইরাসে ৯৪ জন আক্রান্ত হয়েছেন এবং মারা গেছেন ৬ জন। এ নিয়ে সর্বমোট মারা গেছেন ২৭ জন। আজ শুক্রবার দুপুর আড়াইটায় মহাখালী থেকে স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত অনলাইন স্বাস্থ্য বুলেটিনে করোনাভাইরাসের সর্বশেষ তথ্য জানিয়েছে জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)।

 

ব্রিফিংয়ে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক প্রফেসর ডা. সানিয়া তাহমিনা বলেন, ‘গত ২৪ ঘণ্টায় আমাদের পরীক্ষা হয়েছে ১ হাজার ১৮৪টি। এ পর্যন্ত ৭ হাজার ৩৫৯টি পরীক্ষা করেছি। পরে আইইডিসিআর পরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেন, ‘আমরা গত ২৪ ঘণ্টায় নতুন সংক্রমণ পেয়েছি ৯৪ জনের মধ্যে। সর্বমোট সংক্রমণের সংখ্যা ৪২৪ জন। তিনি বলেন, ‘এই ৯৪ জনের মধ্যে যদি আমরা বিশ্লেষণ দেখি তাতে পুরুষের সংখ্যা ৬৯, মহিলা ২৫ জন।

 

বয়সভিত্তিক বিশ্লেষণ করে সেব্রিনা ফ্লোরা বলেন, ‘১০ বছরের নিচে রয়েছে ৪ জন, ১১ থেকে ২০ বছর বয়সের মধ্যে ৬ জন, ২১ থেকে ৩০ বছর বয়সের মধ্যে ১২ জন। ৩১ থেকে ৪০ বছর বয়সের মধ্যে ২৯ জন, ৪১ থেকে ৫০ বছর বয়সের মধ্যে ১৬ জন, ৫১ থেকে ৬০ বছর বয়সের মধ্যে ১৪ জন এবং ষাটোর্ধ্ব রয়েছে ১৩ জন।

এলাকাভিত্তিক বিশ্লেষণ করে তিনি বলেন, ‘৯৪ জনের মধ্য ঢাকা শহরে রয়েছেন ৩৭ জন। নারায়ণগঞ্জে ১৬ জন। আর বাকিরা কোন কোন জেলায় আক্রান্ত সেটি ওয়েবসাইটের মাধ্যমে প্রকাশ করা হবে। ঢাকা শহরের মধ্যে সবচেয়ে বেশি যাত্রাবাড়িতেই ৫ জন সংক্রমিত হয়েছে’ বলেও জানান সেব্রিনা।

 

আইইডিসিআর পরিচালক বলেন, ‘রোগীর সংখ্যা গতকালের তুলনায় কিছু কম থাকলেও গত ২৪ ঘণ্টার মধ্যে মৃত্যুবরণ করেছেন ৬ জন। এই ৬ জনের মধ্যে ৫ জন পুরুষ, একজন মহিলা। তাদের মধ্যে ৩০ থেকে ৪০ বছর বয়সের মধ্যে ২ জন। ৫০ থেকে ৬০ বছর বয়সের মধ্যে ২ জন। ৭০ থেকে ৮০ বছর বয়সের মধ্যে একজন এবং আরেক হচ্ছেন ৯০ বছর বয়স।

 

তিনি আরও বলেন, ‘যে ৬ জন মৃত্যুবরণ করেছেন তাদের মধ্যে ৩ জন ঢাকা শহরের, ২ জন নারায়ণগঞ্জের এবং একজন পটুয়াখালী জেলার।’ এর আগে বৃহস্পতিবার করোনাভাইরাসে আক্রান্ত হয়েছিল ১১২ জন। তার আগের দিন শনাক্ত হয় ৫৪ জন। বাংলাদেশে করোনাভাইরাসের সংক্রমণ প্রথম শনাক্ত হয় গত ৮ মার্চ। এরপর থেকে দিনে দিনে এর সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা বেড়েই চলছিল। তবে আজ করোনায় সংক্রমণের সংখ্যা কিছুটা কমলেও মৃত্যুর হার বেড়েছে।

Spread the love

আর্কাইভ

July 2024
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
293031