করোনা আক্রান্ত স্বাস্থ্যকর্মীদের চিকিৎসায় গ্যাস্ট্রোলিভার হাসপাতাল

প্রকাশিত: ৪:১৬ অপরাহ্ণ, জুন ২২, ২০২০

Spread the love

৩৭৪ Views

লন্ডন বাংলা ডেস্কঃঃ

রাজধানীর মহাখালীর শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট ও হাসপাতালকে করোনাভাইরাসে আক্রান্ত চিকিৎসক, নার্স ও অন্যান্য স্বাস্থ্যকর্মীদের চিকিৎসার জন্য নির্ধারণ করেছে স্বাস্থ্য অধিদপ্তর (ডিজিএইচএস)। সারা বিশ্বের মতো বাংলাদেশেও করোনার প্রাদুর্ভাব চলছে। এই অবস্থায় যে সকল চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীরা আক্রান্তদের সেবা দিচ্ছেন, বা যারা সাধারণ সেবা দিতে গিয়ে আক্রান্ত হচ্ছেন, তাদের জন্য অগ্রাধিকার ভিত্তিতে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

 

সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে ব্যবস্থা নিতে গ্যাস্ট্রোলিভার হাসপাতালকে একটি চিঠি দেওয়া হয়েছে। প্রতিষ্ঠানটির পরিচালক বরাবর চিঠিটি পৌঁছানো হয়েছে বলে নিশ্চিত করেছেন স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (হাসপাতাল ও ক্লিনিক) ডা. মো. আমিনুল হাসান।শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট এবং হাসপাতালের পরিচালক অধ্যাপক ফারুক আহমেদ চিঠি প্রাপ্তির বিষয়টি নিশ্চিত করেছেন।

 

চিঠিতে বলা হয়েছে, ‘সারা বিশ্বের মতো বাংলাদেশেও কোভিড-১৯ রোগের প্রাদুর্ভাব চলছে। চিকিৎসক, নার্স ও অন্যান্য স্বাস্থ্যসেবা প্রদানকারীগণ এ ক্ষেত্রে সম্মুখ-যোদ্ধা। ইতোমধ্যে অনেক চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যসেবা প্রদানকারী আক্রান্ত হয়েছেন এবং অনেকেই মৃত্যুবরণ করেছেন। কিন্তু চিকিৎসক, নার্স, স্বাস্থ্যসেবা প্রদানকারীদের দ্রুত রোগ শনাক্ত ও সুচিকিৎসার ব্যবস্থা না করতে পারলে কোভিড ও নন-কোভিড উভয় ধরনের রোগীর চিকিৎসা ব্যবস্থায় অপূরণীয় ক্ষতি হবে এবং চলমান চিকিৎসা ব্যবস্থাও ব্যাহত হবে।’

 

উল্লেখ্য, করোনা আক্রান্ত চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের চিকিৎসার জন্য বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) অথবা অন্য যেকোনো হাসপাতালকে নির্ধারণ করে দেওয়ার জন্য বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের (বিএমএ) পক্ষ থেকে স্বাস্থ্যমন্ত্রীকে চিঠি দেওয়ার পরপরই এ ধরনের আদেশ এলো।ফাউন্ডেশন ফর ডক্টরস সেফটি রাইটস অ্যান্ড রেসপন্সসিবিলিটির (এফডিএসআর) দেওয়া তথ্য মতে আজ সোমবার পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ৪৪ চিকিৎসক। করোনার উপসর্গ নিয়ে মৃত্যু হয়েছে ৭ চিকিৎসকের।


Spread the love

Follow us

আর্কাইভ

December 2022
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031