পরীক্ষা না করেই দেয়া হতো করোনার রিপোর্ট

প্রকাশিত: ১:২৪ অপরাহ্ণ, জুন ২৪, ২০২০

পরীক্ষা না করেই দেয়া হতো করোনার রিপোর্ট
Spread the love

Views

লন্ডন বাংলা ডেস্কঃঃকরোনাভাইরাসের উপসর্গ থাকা রোগীর নমুনা সংগ্রহ করে কোনো ধরনের পরীক্ষা ছাড়াই ভুয়া রিপোর্ট দেওয়ার অভিযোগে পাঁচজনকে গ্রেপ্তার করেছে পুলিশ। গ্রেপ্তারকৃতরা হলেন, বুকিং বিডি ও হেলথ কেয়ারের মালিক হুমায়ন কবীর (৩৪), কর্মচারী তানজিনা ও আরিফুল চৌধুরীসহ আরও দুইজন। গতকাল মঙ্গলবার রাজধানীর বিমানবন্দরের আশকোনা ও গুলশান-২ এর কনফিডেন্স টাওয়ারে অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করে তেজগাঁও থানা পুলিশ।

এই চক্রটি নমুনা পরীঢক্ষার নামে জন প্রতি পাঁচ থেকে দশ হাজার করে টাকা হাতিয়ে নিতো বলে জানিয়েছে পুলিশ।

 

পুলিশ জানায়, এই চক্রটি করোনার উপসর্গ থাকা রোগীদের বাসায় গিয়ে নমুনা সংগ্রহ করে পরীক্ষার ফলাফল জানিয়ে দেয়। তবে নমুনা সংগ্রহ করার পর তা আর পরীক্ষা করা হয় না। তাদের নেই কোনো ল্যাব। কম্পিউটারে ফলাফল লিখে, ই-মেইলে তা রোগীর কাছে পাঠিয়ে দেয়। এভাবেই ইতিমধ্যে ৩৭ জনের ভুয়া করোনা টেস্ট রিপোর্ট দিয়েছে চক্রটি।

 

চক্রটি নমুনা সংগ্রহের সময় রোগীর বাহ্যিক উপসর্গ দেখে একটা ধারণা থেকে ফলাফল তৈরি করে। করোনার বাহ্যিক উপসর্গ দেখা দিলে, সেক্ষেত্রে তার পরীক্ষার রিপোর্ট পজিটিভ উল্লেখ করা হয়। কোনো উপসর্গ না দেখা দিলে তার রিপোর্টে নেগেটিভ উল্লেখ করা হয়।

 

এই বিষয়ে জানতে চাইলে ঢাকা মহানগর পুলিশের তেজগাঁও বিভাগের সহকারী কমিশনার( এসি) মাহমুদ খান বলেন, ‘মঙ্গলবার সকালে তাদেরকে গ্রেপ্তার করা হয়। পরে গুলশানের কনফিডেন্স টাওয়ারের অফিসে অভিযান চালিয়ে কম্পিউটার জব্দ করা হয়। কম্পিউটারে জাল রিপোর্ট পাওয়া গেছে।

 

তিনি বলেন, ‘জিজ্ঞাসাবাদে গ্রেপ্তারকৃতরা জানিয়েছেন, এ পর্যন্ত তারা ৩৭ জনের করোনা নমুনা সংগ্রহ করে মনগড়া রিপোর্ট দিয়েছেন। বাসায় গিয়ে স্যাম্পল সংগহ করতে জন প্রতি পাঁচ হাজার টাকা থেকে দশ হাজার টাকা তারা নিয়েছেন।

 

পুলিশের তেজগাঁও বিভাগের উপ-কমিশনার হারুন উর রশিদ বলেন, ‘এই চক্রের লোকজন আগে জোবেদা খাতুন সার্বজনীন স্বাস্থ্য সেবা নামের প্রতিষ্ঠানে বুথের মাধ্যমে করোনার উপসর্গ রয়েছে এমন লোকের নমুনা সংগ্রহের চাকরি করতেন।

 

তারা ওই প্রতিষ্ঠান থেকে চাকরি ছেড়ে দেন। পরে তারা অনলাইনে ওই প্রতিষ্ঠানের ঠিকানা ব্যবহার করে বুকিং বিডি ও হেলথ কেয়ার নামে দুইটি প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দেন।সেখানে উল্লেখ করা হয় যে, তারা বাড়ি বাড়ি গিয়ে করোনা রোগীর নমুনা সংগহ করে নিজস্ব ল্যাবে পরীক্ষা করে রিপোর্ট দেন।

 

তিনি বলেন, ‘প্রতারিত কয়েকজন ভূক্তভোগীর অভিযোগ দায়ের করেছেন। সেই অভিযোগের ভিত্তিতেই তাদের গ্রেপ্তার করা হয়েছে।’


Spread the love

Follow us

আর্কাইভ

January 2022
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31