কমলগঞ্জে দীর্ঘদিন ধরে স্বাস্থ্য কর্মকর্তার পদ শুন্য

প্রকাশিত: ৯:০৭ পূর্বাহ্ণ, জানুয়ারি ২৩, ২০২০

কমলগঞ্জে দীর্ঘদিন ধরে স্বাস্থ্য কর্মকর্তার পদ শুন্য
Spread the love

৪৯ Views
জয়নাল আবেদীনঃঃ
মৌলভীবাজারের কমলগঞ্জের হাসপাতালে দীর্ঘদিন ধরে স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা পদ শূণ্য থাকার করণে  বন্ধ রয়েছে হাসপাতালের ১০৮ জন কর্মকর্তা-কর্মচারীর বেতন ভাতা।  বেতন না হওয়ায় হতাশায় ভুগছেন বিভিন্ন বিভাগের মাঠ পর্যায় থেকে শুরু করে অফিস ষ্টাফরা। গত বছরে ১৮ ডিসেস্বর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তার পদোন্নতিজনিত বদলী হওয়ায় এক মাস ৪দিন ধরে এ পদ শুণ্য রয়েছে। কর্মকর্তা কর্মচারীরা পরিবার পরিজন নিয়ে দিনযাপন করতে হিমশিমে রয়েছেন বলে অভিযোগ রয়েছে।
জানা যায়, ৫০ শয্যা বিশিষ্ট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: মোহাম্মদ ইয়াহিয়া ২০১৯ সালের ১৮ ডিসেম্বর পদোন্নতিজনতি বদলী হবার পর নতুন কোন কর্মকর্তা যোগদান না করায় প্রশাসনিক জটিলতায় আটকে আছে সকল কার্যক্রম। মেডিকেল অফিসার ডাঃ সাজেদুল কবিরকে ভারপ্রাপ্ত উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তার দায়িত্ব দিলেও আর্থিক ক্ষমতা প্রদান করা হয়নি। ভারপ্রাপ্ত হিসাবে তার স্বাক্ষরে অফিসিয়াল অন্যান্য কাজ হলেও বেতন উত্তোলন ক্ষেত্রে কাজ হচ্ছে না। বেতন উত্তোলন করতে হলে ঢাকা প্রধান কার্য্যালয় থেকে অনুমোদন করে আনতে হয়। সেটাও করা যাচ্ছে না। আবার নতুন উপজেলা স্বাস্থ্য পরিবার পরিকল্পনা কর্মকর্তা হিসাবে কাউকে নিয়োগ না দেওয়ায় সেখানে কর্মরতরা রয়েছেন ভূগান্তিতে।  এতে করে স্বাস্থ্য বিভাগের মাঠ পর্যায়, অফিস স্টাফসহ প্রায় ১০৮জনের বেতন গত ডিসেম্বর মাস হতে বন্ধ রয়েছে।
উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের হিসাব রক্ষক (ক্যাশিয়ার) সমরজিত সিংহ জানান, অফিসের ষ্টাফসহ তৃতীয় ও চতুর্থ শ্রেণীর  কর্মচারীদের প্রতিমাসের ৩০ তারিখ বেতন উত্তোলন করা হয়। বর্তমানে ডিসেম্বর মাসের বেতন বিলে স্বাক্ষর হয়নি। পাশাপাশি চলতি জানুয়ারি মাসের বেতন তৈরি করা হলেও কেউ যোগদান না করায় বেতন বিলে স্বাক্ষর হচ্ছে না। তাই সবার বেতন বন্ধ।
মাঠ পর্যায়ে একাধিক স্বাস্থ্যকর্মী বলেন, সরকারী গুরুত্বপূর্ণ একটি খাত স্বাস্থ্য। সেখানে এক মাসের অধিক সময় ধরে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা পদ খালি থাকায় বেতন বন্ধ রয়েছে। অনেক কষ্টে দিনযাপন করছি। অনেকেই ধার করে সংসার চালাচ্ছেন।
এ বিষয়ে জানতে আবাসিক মেডিকেল অফিসার ও ভারপ্রাপ্ত উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: সাজেদুল কবির বলেন, মৌলভীবাজারে সিভিল সার্জন অফিসে কাজে এসেছি পরে কথা বলবো।
মৌলভীবাজার সিভিল সার্জন ডা: মো. শাহাজান কবির চেীধুরী বলেন, এ হাসপাতালে কর্মকর্তা পদ শুণ্য থাকায় ঢাকায় চিঠি দিয়ে জানানো হয়েছে। আশা করি দ্রুত সমাধান হবে।

Spread the love

Follow us

আর্কাইভ

September 2022
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
2627282930