সিলেটের ঝরেপড়া শিশুদের শিক্ষার আলো দেখাতে আরডিআরএসের প্রচেষ্টা

প্রকাশিত: ১০:২৭ অপরাহ্ণ, মে ২৬, ২০২২

সিলেটের ঝরেপড়া শিশুদের শিক্ষার আলো দেখাতে আরডিআরএসের প্রচেষ্টা
১০৫ Views

 

প্রতিনিধি/ওসমানীনগরঃঃ
ঝরেপড়া ও কোন দিন বিদ্যালয়ে যায়নি এমন সুবিধাবঞ্চিত শিশুদের শিক্ষার আলো দেখাতে ও তাদের প্রাথমিক শিক্ষার উন্নতিকল্পে বর্তমান সরকারের ঘোষিত উদ্যোগগুলোর সুষ্ঠ বাস্থবায়নে কাজ করে যাচ্ছে আরডিআরএস বাংলাদেশ। যার ধারাবাহিকতায় আরডিআরএস বাংলাদেশের সহযোগিতায় উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুারো সিলেটের আয়োজনে আউট অব স্কুল চিলড্রেন এডুকেশন প্রোগ্রাম (পিইডিপি-৪)এর আওতায় সিলেট সদর উপজেলার শিক্ষক ও সুপারভাইজারদের ১২ দিনব্যাপী বুনিয়াদি প্রশিক্ষন কর্মর্শালার উদ্ধোধন করা হয়েছে।

 

বৃহস্পতিবার নগরীরর উপশহরস্থ সঞ্চিতা ট্রিনিং সেন্টারে আয়োজিত কর্মশালার উদ্ধোধক ও প্রধান অতিথি ছিলেন, সিলেটের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইটিসি)ইয়াসমিন নাহার রুমা। বিশেষ অতিথি ছিলেন, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা সাখাওয়াত এরশেদ। জেলা উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুারো সিলেটের সহকারী পরিচালক নজরুল ইসলাম ভূইয়ার সভাপতিত্বে আরডিআরএস বাংলাদেশের সিলেট জেলা প্রোগ্রাম ম্যানেজার মো: মোশারফ হোসেন, সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার মো:দেলওয়ার হোসেন,সদর উপজেলা ম্যানেজার মোয়াজ্জেন হোসেন, আরফান প্রোগ্রাম ম্যানেজার খলিলুর রহমান।

 

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে অতিরিক্ত জেলা প্রশাসক বলেন,দেশের শিক্ষার উন্নয়নে সরকারের বাস্থবায়িত ও ঘোষিত উদ্যোগগুলোর অর্জন অতুলনীয়। প্রাথমিক শিক্ষাকে বাধ্যতামূলক হিসাবে অগ্রাধিকার দিয়ে মূলধারার শিক্ষার পাশাপাশি উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো ও বিভিন্ন এনজিও সংস্থার মাধ্যমে আউট অব স্কুল চিলড্রেন কর্মসুচি ঝরে পড়া শিক্ষার্থীদের শিক্ষা ক্ষেত্রে ফিরিয়ে আনতে গুরুত্বপূর্ণ ভুমিকা রাখছে।সরকারী বিদ্যালয়ের ন্যায় এসব বিদ্যালয়ের শিক্ষার্থীরাও উপবৃত্তিসহ যাবতীয় শিক্ষা উপকরণ বিনামূল্যে পাচ্ছে। শিক্ষার গুণগত মান সম্মুন্নত রেখে পাঠদানের জন্য মৌলিক, বিষয়ভিত্তিক, একাডেমিক ও রিফ্রেশার্সাস প্রশিক্ষণের মাধ্যমে শিক্ষকদের দক্ষতা বাড়ানো হচ্ছে।

 

সুবিধাবঞ্চিত শিশুদের মানসম্মত বিকল্প শিক্ষা ক্ষেত্রে তৈরী করায় সরকার এবং বাস্থবায়নকারী সংস্থাসমূহের পাশাপাশি সবাইকে এগিয়ে আসার আহব্বান জানান।অনুষ্ঠানে জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা সাখাওয়াত এরশেদ ঝরেপড়া শিক্ষার্থীরা ছাড়া আনুষ্ঠানিক শিক্ষার শিশুরা যাতে ওই কর্মসূচিতে অর্ন্তভূক্ত না হয় সেদিকে সজাগ দৃষ্টি রাখার জন্য বাস্থবায়নকারী সংস্থাদের প্রতি আহব্বান জানান।কর্মসুচি‘র সুষ্ট বাস্থবায়নে জেলা প্রাথমিক শিক্ষা বিভাগের পক্ষ থেকে সার্বিক সহযোগিতার আশ্বাস প্রদান করেন।

 

প্রসঙ্গত: সিলেটের ৯টি উপজেলাসহ সিটি কর্পোরেশন এলাকায় ৬৭১টি উপানুষ্ঠানিক প্রাথমিক বিদ্যালয়ের মাধ্যমে ৮-১৪ বছর বয়সী ঝরে পড়া ছেলে-মেয়েদের প্রাথমিক শিক্ষার ২য় সুযোগ সৃষ্টির লক্ষ্যে কাজ করছে আরডিআরএস বাংলাদেশ। আরডিআরএসদর ওই কর্মসূচির মাধ্যমে ২০ হাজার ৯ শত ৯৪ জন ঝরেপড়া শিক্ষার্থীদের আবারও প্রাথমিক শিক্ষায় শিক্ষিত করে গড়ে তুলার কার্যক্রম চলমান রয়েছে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

Spread the love

এ সংক্রান্ত আরও সংবাদ

Follow us

আর্কাইভ

April 2024
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930