ফোরলেন হচ্ছে বরিশালের প্রধান সড়ক,চলছে উচ্ছেদ অভিযান

প্রকাশিত: ৪:১৯ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১২, ২০২২

ফোরলেন হচ্ছে বরিশালের প্রধান সড়ক,চলছে উচ্ছেদ অভিযান
Spread the love

৪৫ Views

 

প্রতিনিধি/বরিশালঃঃ

খুব শীঘ্রই ফোরলেনে উন্নিত হতে যাচ্ছে বরিশাল কুয়াকাটা সড়ক। পদ্মা সেতু চালু হওয়ার পর থেকে ভাঙা থেকে কুয়াকাটা পর্যন্ত সড়কে চারগুণ চাপ বেড়েছে। ফলে এ অংশের সড়ক দুইলেন হওয়ার কারণে দূর্ঘটনার পরিমাণও দ্বিগুণ হারে বেড়েছে। দূর্ঘটনা ঠেকাতে ও বাইপাস সড়ক হিসেবে ব্যবহারের জন্য বরিশালের অভ্যন্তরীণ প্রধান সড়কে ফোরলেন তৈরির সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন। এরই ধারাবাহিকতায় সড়ক ও জনপদের জায়গা পুনরুদ্ধার করতে বরিশালের সাগরদি ইসলামিয়া কামিল মাদ্রাসা থেকে দপদপিয়া পুরাতন ফেরীঘাট পর্যন্ত উচ্ছেদ অভিযান পরিচালনা করেছে সংশ্লিষ্ট প্রশাসন। ১২ সেপ্টেম্বর সোমবার বেলা এগারটা থেকে এ অভিযানে নেতৃত্ব দেন বরিশাল জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট নাহিদুর রহমান ও সড়ক ও জনপদের উপ বিভাগীয় প্রকৌশলী লিটন আহমেদ খান।

 

এসময় পুলিশ, র্যাব সদস্যদের সাথে নিয়ে সাগরদি ইসলামিয়া কামিল মাদ্রাসা থেকে দপদপিয়া পুরাতন ফেরীঘাট পর্যন্ত অবৈধভাবে গড়ে ওঠা শতাধিক দোকানপাট, কারখানা ভেঙে দেয়া হয়েছে। উচ্ছেদ করা হয়েছে রূপাতলী বাসস্ট্যান্ড মোড়ের ফলপট্টিসহ সব চায়ের দোকান ও খাবারের হোটেল। যদিও এসময় ক্যামেরা ও সাংবাদিক দেখে অভিযোগ জানাতে ছুটে আসেন বেশকিছু ব্যবসায়ী।

 

তাদের দাবী, তারা ২০২৩ সাল পর্যন্ত প্রশাসন থেকে ভাড়া নিয়েছেন এ জমি। জেলা প্রশাসন থেকে ডিসিআরও করা আছে। বিভিন্ন এনজিও থেকে লোন নিয়ে তারা ব্যবসা করছেন এখন তাদের কি হবে? তাদের কথা শোনার কেউ নেই। এসব বলছিলেন। অভিযোগের উত্তরে সড়ক ও জনপদের উপ প্রকৌশলী বিল্লাল হোসেন জানালেন, আমরা তাদের আগাম নোটিশ পাঠিয়ে তারপর মাইকিং করে জানিয়েছি।

 

শুক্রবার সারাদিন উচ্ছেদ এলাকায় মাইকিং হয়েছে। সওজ উপ বিভাগীয় প্রকৌশলী লিটন আহমেদ খান বলেন, সাগরদি ইসলামিয়া কামিল মাদ্রাসা থেকে শুরু করে দপদপিয়া পুরাতন ফেরীঘাট পর্যন্ত সড়ক প্রশস্ত করার জন্য রাস্তার দু-পাশের সব অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হচ্ছে। তাছাড়া ফোরলেনের কাজও দ্রুত শুরু হয়ে যাবে তখন বাইপাস সড়ক হিসেবে দপদপিয়া পুরাতন ফেরীঘাটের এই সড়কটি যাতে সহজেই ব্যবহার করা যায় আমরা সে প্রস্তুতি নিচ্ছি। তাছাড়া এই উচ্ছেদ অভিযান আমাদের নিয়মিত কাজেরও অংশ।

 

জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট নাহিদুর রহমান বলেন, পদ্মা সেতুর কারণে বরিশালের সড়কে এখন অনেক বেশি চাপ বেড়েছে। পরপর বেশ কয়েকটি দূর্ঘটনাও ঘটেছে। তাই বরিশালের এই অংশ ফোরলেনের কাজ শুরু করতে চাই আমরা। সেজন্য এই উচ্ছেদ অভিযান চালানো হচ্ছে। আশাকরি, এতে দূর্ঘটনার পরিমাণ কিছুটা হলেও কমবে। এ কাজে বরিশাল ফায়ার সার্ভিস, পুলিশ প্রশাসন ও বিদ্যুৎ বিভাগ আমাদের সাথে থেকে সহযোগিতা করছেন।


Spread the love

Follow us

আর্কাইভ

October 2022
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31