শুক্রবার সাহিত্য বাজার উৎসবে আসবেনা কোনো মন্ত্রী

প্রকাশিত: ৮:৫২ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২০, ২০২২

শুক্রবার সাহিত্য বাজার উৎসবে আসবেনা কোনো মন্ত্রী
Spread the love

২০২ Views

 

প্রতিনিধি/বরিশালঃঃ

“সাহিত্যের আয়নায় জেগে উঠুক মানুষের মুখ সত্য আর সুন্দরের সন্ধানে এসো হই উন্মুখ। ধর্ম-কর্ম বল কিম্বা আল্লাহ-ইশ্বর-ভগবান বিশ্বজুড়ে যা কিছু সুন্দর সবটাই সাহিত্যের অবদান।” এটাই সাহিত্য বাজার পত্রিকা ও বরিশাল সাহিত্য সংসদ এর মূল প্রতিপাদ্য। এই পঙতিমালায় লুকানো আমাদের পথচলা দর্শন। আমরা সত্যিকারের সাহিত্য ও সাংস্কৃতিক কর্মী বা প্রেমিকের উপস্থিতি চাই আমাদের উৎসবে। কোনো রাজনৈতিক বা জাত ধর্ম ভেদাভেদ এখানে দেখতে রাজী নই বলে জানালেন বরিশাল সাহিত্য সংসদের সভাপতি কেএসএম মহিউদ্দিন মানিক বীরপ্রতীক। জানা গেছে, বরিশালে দীর্ঘদিন ধরে মেয়র প্রতিমন্ত্রী অভ্যন্তরীণ রাজনৈতিক দ্বন্দ্ব চলছে। যে কারণে এখানে প্রসাশনও বিভক্ত হয়ে আছে।

 

সাংস্কৃতিক বিভিন্ন আয়োজন এমনকি বইমেলা পর্যন্ত বন্ধ বছরের পর বছর ধরে। এ কারণেই কি মন্ত্রীরা আসবেন না প্রশ্নের জবাবে মহিউদ্দিন মানিক বলেন, তা আমি জানিনা। তবে অজ্ঞাত কারণে সম্মতি জানিয়েও পরে তা নাকজ করেছেন সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কেএম খালিদ ও পানি সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কর্ণেল অবঃ জাহিদ ফারুক এমপি। ফলে কোনোরকম রাজনৈতিক জনপ্রতিনিধির উপস্থিতি ছাড়াই বাংলা একাডেমি ও ময়মনসিংহ সাহিত্য সংসদ থেকে আগত নিমন্ত্রিত অতিথি ও বরিশালের বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসককে সাথে নিয়ে ২৩ সেপ্টেম্বর শুক্রবার বিকেল তিনটায় উৎসব ও সেমিনার শুরু হবে বলে জানালেন মুক্তিযোদ্ধা বীরপ্রতীক মহিউদ্দিন মানিক।

 

 

এসময় সম্মাননায় ভূষিত গুনীজন ও বরিশাল সাহিত্য সংসদ এর প্রধান উপদেষ্টা কবি ও ছড়াকার তপংকর চক্রবর্তী বলেন, এ উপলক্ষে বরিশাল সাহিত্য সংসদের নিমন্ত্রিত অতিথিবৃন্দসহ আগত সাহিত্য কর্মী, সাংস্কৃতিক, সাংবাদিক ও সুশীল সমাজের নেতৃবৃন্দকে নিয়ে নির্দিষ্ট সময়েই ঠিক তিনটা বা তিনটা ১০ মিনিটের মধ্যে অনুষ্ঠান আরম্ব করতে চাই আমরা। তবে বেলুন নিয়ে ঢাকার গাজীপুরে দূর্ঘটনা ঘটেছে। তাই বেলুন বাদ দিয়ে আমরা মিলনায়তনে মঙ্গল প্রদীপ জ্বেলে উৎসব শুরু করবো। তার আগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর মূরালে ফুল দেবেন অতিথিবৃন্দ। এ উৎসব ও সেমিনারের প্রধান অতিথি এখন বরিশালের বিভাগীয় কমিশনার আমিন উল আহসান।প্রধান বিশ্লেষক ও আলোচক জেলা প্রশাসক জসীম উদ্দীন হায়দার।

 

 

বিশেষ অতিথি ও আলোচক হিসেবে এখনো সহমত পোষণ করে নিমন্ত্রণ পত্র গ্রহণ করেছেন প্রবীণ আইনজীবী ও সাংবাদিক এসএম ইকবাল, বরিশাল প্রেসক্লাবের সাবেক সভাপতি ও আইনজীবী মানবেন্দ্র বটব্যাল, সাংস্কৃতিক ব্যক্তিত্ব সৈয়দ দুলাল, সাংস্কৃতিক সমন্বয় পরিষদের সভাপতি নজমুল হোসেন আকাশ, বরিশাল প্রেসক্লাবের সাধারণ সম্পাদক এসএম জাকির হোসেন, মহানগর বিএনপির আহ্বায়ক মনিরুজ্জামান ফারুক, আওয়ামী লীগের সহসভাপতি সাইদুর রহমান রিন্টু, পটুয়াখালীর আনোয়ার হোসেন বাদল, জাহাঙ্গীর হোসেন মানিক, সাংবাদিক সুশান্ত ঘোষ সহ নিমন্ত্রণ পত্রে নাম ছাপা হয়নি এমন অনেক উল্লেখযোগ্য বিশিষ্টজনেরা। এমনকি সাধারণ সম্পাদক ও সাহিত্য বাজার পত্রিকার সম্পাদক তার ফেসবুক স্টাটাসে বরিশাল বিভাগের সব কবি, সাহিত্যিক ও সাংস্কৃতিক মানুষের কাছে উপস্থিত থাকার বিনীত অনুরোধ জানিয়েছেন। এতে প্রথম থেকে শেষ পর্যন্ত সঞ্চালনার দায়িত্ব পালন করবেন নাট্যজন বাসুদেব ঘোষ।

 

 

মাঝে দুটি সেমিনারে সঞ্চলনা হাতবদল করবেন তিনি। একটির দায়িত্ব পালন করবেন বরিশালের সিনিয়র সাংবাদিক আকতার ফারুক শাহিন। অন্যটিতে কবি ও ছড়াকার তপংকর চক্রবর্তী। শিশুদের নৃত্য দিয়ে ঠিক সাড়ে তিনটায় অনুষ্ঠানের শুরু হলেও অমিতা রায় রবীন্দ্র সংগীত ও গোপাল কৃষ্ণ গুহ রিপন নজরুল বা সলো সংগীত পরিবেশন করবেন। এরপরই চারটায় শুরু হবে উন্নয়ন বিষয়ক সেমিনার পর্ব। প্রধান অতিথি ও প্রধান বিশ্লেষক ও আলোচক সহ আমন্ত্রিত অতিথিবৃন্দ মঞ্চে উপবিষ্ট হলে – পদ্মা সেতুর সুফলঃ উন্নয়নের বরিশাল (সমস্যা ও সম্ভাবনা) শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করবেন বরিশাল অর্থনীতি সমিতির সভাপতি কাজী মিজানুর রহমান।

 

 

ঠিক ৪ টা ৪০ এ চা বিরতী হবে আধাঘন্টা। এরপর আবারও উন্নয়ন বিষয়ক সেমিনারের ধারাবাহিকতা শেষ হবে ঠিক ছয়টায়। ঢাকা থেকে আগত সাহিত্য বাজার পত্রিকার প্রকাশক ও সম্পাদক আবৃত্তি শিল্পী সালাম খোকন জানালেন, আবারও চা বিরতী দিয়ে আমরা ২য় পর্ব- সাহিত্য বিষয়ক সেমিনার, ও পদক সম্মাননা প্রদান অনুষ্ঠানের শুরু করবো। এখানে আলোচনার ফাঁকে ফাঁকে চলবে স্বরচিত কবিতা পাঠ ও সংগীত পরিবেশনা ও গুনীজন সম্মাননা ক্রেস্ট প্রদান অনুষ্ঠান। সালাম বলেন, সাহিত্য বাজার গুনীজন সম্মাননা ২০২২ প্রদান করতে নয়, সমর্পণ করতে এসেছি আমরা। এতে করে গুনীজনরা নয়, বরং আমরা ঋদ্ধ হবো, কৃতজ্ঞ হবো।

 

 

আমরা এই শ্রদ্ধা নিবেদন করছি – শ্রদ্ধেয় গুনীজন সংগীতজ্ঞ মুকুল দাস, কবি ও ছড়াকার তপংকর চক্রবর্তী, সাংবাদিক আনিসুর রহমান স্বপন, সাংবাদিক মাহফুজা জেসমিন, শিক্ষাবিদ ও সমাজসেবক রাবেয়া খাতুন, রত্নগর্ভা মা অধ্যক্ষ তাহমিনা আক্তার, সাংস্কৃতিক ব্যক্তিত্ব কাজল ঘোষ, সাহিত্যিক মাসুদ আলম বাবুল এবং ভিক্ষা করে বৃদ্ধাশ্রম পরিচালনা করা মানবিক যুবক সাখাওয়াত হোসেন এর প্রতি। তবে চলতি বছর সাহিত্য বাজার সাহিত্য পদকটি আমরা তুলে দিচ্ছি বরিশালের কৃতিসন্তান সাংবাদিক ও সাহিত্যিক অরূপ তালুকদার এর হাতে। এতে করে সাহিত্য বাজার পত্রিকা সংশ্লিষ্ট আমরাই ধন্য হলাম, সম্মৃদ্ধ হলাম আরো।


Spread the love

Follow us

আর্কাইভ

October 2022
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31