ছাতকে লাফার্জ হোলসিমের বিরুদ্ধে ব্যবসায়ী-জনতার প্রতিবাদ সভা

প্রকাশিত: ৭:২০ অপরাহ্ণ, অক্টোবর ১, ২০২২

ছাতকে লাফার্জ হোলসিমের বিরুদ্ধে ব্যবসায়ী-জনতার প্রতিবাদ সভা
Spread the love

৩৬ Views

প্রতিনিধি/ছাতকঃঃ
অবৈধভাবে ক্রাশিং চুনাপাথর খোলাবাজারে বিক্রি ও পেিবশ দূষনের প্রতিবাদে ব্যবসায়ী-জনতার সমন্বয়ে এক বিশাল প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকালে শহরের রওশন কমিউনিটি সেন্টারে অনুষ্ঠিত প্রতিবাদ সভায় বক্তরা বলেন, লাফার্জ হোলসিমের অবৈধ কর্মকান্ডে ছাতকের চুনাপাথর ব্যবসায়ী ও কয়েক হাজার শ্রমিকের পীট দেয়ালে আটকে গেছে। এখন সময় এসেছে দুর্বার আন্দোলনের মাধ্যমে পরিবেশ ধ্বংসকারী লাফার্জ হোলসিমের সকল অবৈধ কর্মকান্ড বন্ধ করে দেয়া। অন্যতায় ছাতক সহ বৃহত্তর সিলেটের ঐতিহ্যবাহী চুনাপাথর ব্যবসা ধ্বংসের পাশাপাশি এখানের সবুজ পরিবেশ বিনষ্ট করে ছাতককে বসবাসের অনুপযোগি করে তুলবে লাফার্জ হোলসিম।

 

 

 

বক্তারা আরো বলেন, লাফার্জ হোলসিমের দুঃসাহস ক্রমেই বেড়ে চলেছে। আইন-কানুনের তোয়াক্কা না করে তাদের নিজস্ব চিন্তা-চেতনাকে কাজে লাগিয়ে এখানের প্রাচীনতম চুনাপাথর ব্যবসা ব্যবসায়ীদের হাত থেকে কেড়ে নিতে চাচ্ছে। লাফার্জ হোলসিম কর্তৃক অবৈধভাবে ক্রাশিং চুনাপাথর খোলাবাজারে বিক্রি বন্ধের জন্য এখানের ব্যবসায়ী-শ্রমিক ঐক্য পরিষদের ব্যানারে দীর্ঘদিন ধরে নিময়তান্ত্রীক আন্দোলন করে আসছে। এখানের চুনাপাথর ববসায়ীদের অফুরন্ত ক্ষতির বিষয়টি তুলে ধরে ক্রাশিং চুনাপাথর উৎপাদন ও বিক্রি বন্ধের জন্য ব্যবসায়ী-শ্রমিক ঐক্য পরিষদ লাফার্জ হোলসিম কর্তৃপক্ষের কাছে একাধিকবার দাবী তুলে আসছিল।

 

 

 

পরিকল্পনা মন্ত্রী, শিল্পমন্ত্রী সহ বিভিন্ন মন্ত্রনালয়ে এ সংক্রান্ত বিষয়ে ব্যবসায়ীদের ক্ষতির কারনগুলো তুলে ধরে লাফার্জ হোলসিমের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহনের জন্য রিলিখ স্মারকলিপি দেয়া হয় বিভিন্ন সময়ে। ক্রাশিং চুনাপাথর উৎপাদন ও বাজারজাতকরন অবৈধ বলে তা বন্ধ রাখার ও শিল্প মন্ত্রনালয় ও উচ্চ আদালতের নির্দেশও রয়েছে লাফার্জের বিরুদ্ধে। বিন্তু অর্থলোভী বিদেশেী প্রতিষ্ঠান লাফার্জ হোলসিমের লাগাম টেনে ধরা যাচ্ছে না। নিজের পূর্ব পুরুষদের ব্যবসা ও এখানের সুন্দর নির্মল পরিবেশ ধরে রাখতে লাফার্জ হোলসিমের অবৈধ কর্মকান্ডের বিরুদ্ধে রুখে দাঁড়াতে ব্যবসায়ী-শ্রমিকের পাশাপাশি সর্বস্থরের মানুষকে এগিয়ে আসার জন্য আহবান জানান ব্যবসায়ীরা।

 

 

চলমান সনাতন ধর্মাবলম্বিদের শারদী উৎসব শেষে সর্বস্থরের মানুষের সমন্বয়ে লাফার্জ হোলসিমের বিরুদ্ধে বৃহত্তর আন্দোলনের গড়ে তোলার ঘোষনা দেন ব্যবসায়ী-শ্রমিক ঐক্য পরিষদ। ব্যবসায়ী-শ্রমিক ঐক্য পরিষদের আহবায়ক, ছাতক লাইমষ্টোন ইম্পোটার্স এন্ড সাপ্লায়ার্স গ্রুপের প্রেসিডেন্ট আহমদ শাখাওয়াত সেলিম চৌধুরীর সভাপতিত্বে ও ব্যবসায়ী নাজমুল হাসান জুয়েলের পরিচালনায় অনুষ্ঠিত প্রতিবাদ সভায় বক্তব্য রাখেন, ছাতক পৌরসভার সাবেক মেয়র আলহাজ্ব আব্দুল ওয়াহিদ মজনু, অবসরপ্রাপ্ত অধ্যক্ষ মঈন উদ্দিন আহমদ, উপজেলা আওয়ামীলীগের যুগ্ম আহবায়ক সৈয়দ আহমদ, সাবেক জেলা পরিষদ সদস্য আজমল হোসেন সজল, ব্যবসায়ী আব্দুল মমিন চৌধুরী, হাজী নুরু মিয়া তালুকদার, হাজী আবুল হায়াত, এড. পীযুষ ভট্টাচার্য, প্রাক্তন অধ্যাপক হরিদাস রায়, হাজী আব্দুল জলি আজাদ, বীর মুক্তিযোদ্ধা আলখাছ আলী, আমির আলী বাদশা, ইউপি চেয়ারম্যান সুফি আলম সুহেল, শামীমুল ইসলাম শামীম, সাইফুল ইসলাম, ছাতক পাথর ব্যবসায়ী সমবায় সমিতির সভাপতি ফজলু মিয়া চৌধুরী, ছাতক লাইমষ্টোন ইম্পোটার্স এন্ড সাপ্লায়ার্স গ্রুপের জেনারেল সেক্রেটারী অরুন দাস, ছাতক পাথর ব্যবসায়ী সমবায় সমিতির সাধারন সম্পাদক হাজী আবুল হাসান, ছাতক পাথর ব্যবসায়ী সমবায় সমিতির সাধারন সম্পাদক সামছু মিয়া, পৌর কাউন্সিলর ইরাজ মিয়া, হাজী ছালেক মিয়া, হাজী নাজিমুল হক, শফিকুল ইসলাম, রশিদ আহমদ খছরু, সাবেক কাউন্সিলর ধন মিয়া, দেলোয়ার হোসেন, নওশাদ মিয়া, মাসুক মিয়া, যুবনেতা লায়েক মিয়া, এড. ফয়জুল বারী পাবেল, লেবার সর্দার সমিতির সভাপতি ওয়ারিছ আলী, সামিউল সানি প্রমূখ।

 

 

 


Spread the love

এ সংক্রান্ত আরও সংবাদ

Follow us

আর্কাইভ

November 2022
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930