বিশ্বনাথে আগাম শীতকালীন টমেটো চাষে ব্যস্ত কৃষকেরা

প্রকাশিত: ২:৪৭ অপরাহ্ণ, অক্টোবর ২, ২০২২

বিশ্বনাথে আগাম শীতকালীন টমেটো চাষে ব্যস্ত কৃষকেরা
Spread the love

৮৫ Views

প্রতিনিধি/বিশ্বনাথঃঃ

সিলেটের বিশ্বনাথে আগাম শীতকালীন সবজি চাষে ব্যস্ত কৃষক। শীত আসতে আর কিছু দিন বাঁকি। সময়টা মূলত শীতকালীন সবজি চাষের উপযুক্ত সময়। ঠিক তাই অধিক লাভের আশায় আগাম শীতকালীন টমেটো চাষে ব্যস্ত সময় পার করছেন বিশ্বনাথ উপজেলার লামাকাজী ইউনিয়নের সুরমা পারের কৃষকেরা। আগাম শীতকালীন টমেটো বাজারে তুলতে পারলেই অধিক টাকা পাওয়া যাবে এ ধারণা থেকে কৃষকেরা ব্যস্ত হয়ে পড়েছেন। বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষকেরা লোকসান পুষিয়ে নিতে আগাম টমেটো চাষে ঝুঁকছেন।

 

 

ভালো বাজারদর পেতেই মূলত শীতকালীন টমেটো বাজারে তুলতে এখনই মরিয়া হয়ে উঠেছেন এই এলাকার কৃষকরা। তাই বৃষ্টির কারণে সময়মতো টমেটো চাষ শুরু করতে না পারলেও শেষ দিকে পুরোদমে চাষে নেমে পড়েছেন তারা। কৃষকেরা বলছেন, সামনে বড় ধরনের প্রাকৃতিক দুর্যোগের কবলে না পড়লে এ অঞ্চলে রেকর্ড পরিমাণ আগাম জাতের টমেটো উৎপাদন হবে। উপজেলার লামাকাজী ইউনিয়নের, হাজরাই, আতাপুর, জাগিরআলা, রাজাপুর, আকিলপুর, রসুলপুর, তিলকপুরসহ বিভিন্ন এলাকার মাঠজুড়ে চাষ করা হয়েছে আগাম টমেটো। বাঁধাকপি, টমেটো, ফুলকপি, শিম, মুলা, লাল শাক আগাম শীতকালীন এসব সবজি চাষ করলে ফসলের বেশি দাম পাওয়া যায়। তাই পুরোদমে চলছে মাঠ প্রস্তুত, বীজ বপন, চারা রোপণ ও পরিচর্যার কাজ। বিস্তীর্ণ মাঠজুড়ে এখন শুধু সবুজের সমারোহ।

 

 

শনিবার বিকেলে সিলেটের বিশ্বনাথ উপজেলার লামাকাজী ইউনিয়নে এসব এলাকায় গিয়ে দেখা যায়, মাঠকে মাঠ শুধু সবজির ক্ষেত। টমেটো, ফুলকপি, বাঁধাকপি, মুলা, পালংশাক, লালশাক, সবুজ শাক, বেগুনসহ বিভিন্ন জাতের সবজি চাষ শুরু করেছেন কৃষক। এসব ক্ষেত পরিচর্যা করছেন তারা। লামাকাজী-প্রিতীগন্জ সড়কের পাশে সুরমা পারে হাজরাই মাঠে কথা হয় টমেটো চাষি জুয়েল আহমদের সাথে। তিনি বলেন, এ বছর বৃষ্টির কারণে সময়মতো শীতকালীন টমেটো চাষ শুরু করতে পারেনি।

 

 

যে কারণে একটু দেরি হয়েছে। গত এক সপ্তাহ থেকে এ অঞ্চলে বৃষ্টি শুরু হওয়ায় আমরা এখন পুরোদমে চাষ শুরু করেছি। তিনি বলেন, আমি এক বিঘা জমিতে টমেটো চাষ করেছি। আশা করি এখান থেকে ভালো লাভ করব। একই মাঠে কথা হয় মো. গৌছ আলী নামে আরেকজন কৃষকের সাথে। তিনি বলেন, শীতকালীন সবজি উৎপাদনে উপযুক্ত সময়ের আগেই আমরা সবজি বাজারে তুলতে চাই। এ জন্য একটু আগেভাগে সবজি চাষ শুরু করেছি। আশা করছি আবহাওয়া অনুকূলে থাকবে এবং ভালো দাম পাবো। তবে সবজি বাজারে তোলার সময় কাংখিত দাম পাবো কি না তা নিয়ে শঙ্কায় আছি আমরা। পাশেই গঙ্গাপুর এলাকার গিয়াস উদ্দিনের সাথে কথা হলে তিনি বলেন, প্রতি বছর আমরা এ অঞ্চলের চাষিরা বিপুল পরিমাণ জমিতে টমেটো আবাদ করি। কয়েক দিনের মধ্যে এসব ফসল বাজারে তুলতে পারবেন বলে জানান তিনি।


Spread the love

এ সংক্রান্ত আরও সংবাদ

Follow us

আর্কাইভ

November 2022
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930