সিলেটে দেবী দুর্গা বিসর্জনে মণ্ডপগুলোতে বিষাদের সুর

প্রকাশিত: ৮:০৮ অপরাহ্ণ, অক্টোবর ৫, ২০২২

সিলেটে দেবী দুর্গা বিসর্জনে মণ্ডপগুলোতে বিষাদের সুর
২০০ Views

প্রতিনিধি/সিলেটঃঃ

সারাদেশে শেষ হলো হিন্দুধর্মালন্বীদের বৃহত্তম ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপুজা। বিজয়া দশমীতে বিসর্জনের মধ্য দিয়ে মর্ত্য ছেড়ে কৈলাসে স্বামীগৃহে ফিরে যাবেন দুর্গতিনাশিনী দুর্গা। পেছনে ফেলে যাবেন ভক্তদের পাঁচদিনের আনন্দ-উল্লাস, আরাধনা এবং বিজয়াশ্রু। তাই মণ্ডপে মণ্ডপে এখন বিষাদের সুর। বুধবার (৫অক্টোবর) সনাতন ধর্মাবলম্বীরা বিভিন্ন আচার-অনুষ্ঠান শেষে মণ্ডপগুলো থেকে নগরীর চাঁদনীঘাট সুরমা নদীতে বিসর্জন দেয়া হবে দুর্গতিনাশিনী দেবীদূর্গাকে। দুপুর আড়াইটা থেকে সুরমা নদীর চাঁদনীঘাটে শারদীয় দুর্গাজার প্রতিমা বিসর্জন (নিরঞ্জন) কার্যক্রম শুরু হওয়ার কথা থাকলেও শুরু হয় ৩টা ৫০ মিনিটে।

 

 

বিসর্জন কার্যক্রম চাঁদনীঘাটের অস্থায়ী সুবোধ মঞ্চ তৈরি করা হয়েছে বলে জানিয়েছেন পূজা উদযাপন পরিষদ সিলেট জেলা ও মহানগর শাখার সংশ্লিষ্টরা। প্রতীমা বিসর্জন অনুষ্ঠানের উদ্বোধন করেন সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী। সিলেট মহানগর পূজা উদযাপন কমিটির সভাপতি সুব্রত দেবের সভাপত্বিতে ও বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের কেন্দ্রীয় কমিটির সদস্য ও মহানগরের সাধারণ সম্পাদক রজত কান্তি ভট্টাচারর্য্যের পরিচালনায় বক্তব্য রাখেন কাউন্সিলর বীর মুক্তিযোদ্ধা আব্দুল খালিকসহ মহানগর পূজা উদযাপন পরিষদের নেতৃবৃন্দ।

 

 

এদিকে, অপ্রীতিকর ঘটনা এড়াতে তৎপর রয়েছে আইনশৃঙ্খলাবাহিনী। এছাড়াও রয়েছে ফায়ার সার্ভিসের কর্মীরা। আইন-শৃঙ্খলা বাহিনীর পাহারায় প্রতিটি মণ্ডপ থেকে পূজারীরা দুর্গা দেবীর প্রতীমা বিসর্জনের জন্য জড়ো হবেন ক্বীন ব্রিজ সংলগ্ন সুরমার তীরে। তাছাড়া প্রতীমা বিসর্জনস্থলের আশপাশ এলাকায় সিসি ক্যামেরার মাধ্যমে পর্যবেক্ষণ করা হচ্ছে। প্রতিমা বিসর্জন উপলক্ষে দুপুর আড়াইটা থেকে শুরু হওয়ার কথা থাকলেও সুরমা নদীর চাঁদনী ঘাটে উৎসবমুখর পরিবেশে বিসর্জন শুরু ৩টা ৫০ মিনিটে শুরু হয়। রাত ৯টা পর্যন্ত প্রতিমা বিসর্জন চলবে জানিয়েছেন সংশ্লিষ্টরা। এ বছর সিলেট মহানগর ও জেলায় ৬১১টি মণ্ডপে পূজার আয়োজন করা হয়েছে। যা গত বছর থেকে ৬টি পূজা বেশী। তার মধ্যে সার্বজনীন ৫৬১টি, পারিবারিক ৫০টি পূজোর আয়োজন হবে। মহানগরীতে ১৫৪টি পূজার মধ্যে সার্বজনীন ১৩৫টি ও পারিবারিক ১৯টি। জেলায় ৪৫৭টি পূজার মধ্যে সার্বজনীন ৪২৬টি ও পারিবারিক ৩১টি।

 

 

 

মহানগরীর ৬টি থানার মধ্যে কোতোয়ালী থানা এলাকায় ৪০টি এর মধ্যে সার্বজনীন ২৯টি ও পারিবারিক ১১টি, জালালাবাদ থানা এলাকায় মোট ২০টির মধ্যে সার্বজনীন ১৬টি ও পারিবারিক ৪টি। এয়ারপোর্ট থানা এলাকায় ৪১টির মধ্যে সার্বজনীন ৪০টি ও পারিবারিক ১টি। শাহপরান থানা এলাকায় ২২টি, এর মধ্যে সার্বজনীন ২১টি ও পারিবারিক ১টি। দক্ষিণ সুরমা উপজেলায় সার্বজনীন ১৪টি। পারিবারিক পূজা নেই। মোগলাবাজার এলাকায় ১৭টির মধ্যে সার্বজনীন ১৫টি ও পারিবারিক ২টি। আর জেলায় মোট ৪৫৭টি মন্ডপে শারদীয় দুর্গাপূজার আয়োজন করা হয়েছে। গোলাপগঞ্জ উপজেলায় সার্বজনীন ৫৭টি ও পারিবারিক ৩টি।

 

 

বালাগঞ্জ উপজেলায় সার্বজনীন ২৮টি ও পারিবারিক ২টি। কানাইঘাট উপজেলায় সার্বজনীন ৩৫টি। জৈন্তাপুর উপজেলায় সার্বজনীন ২০টি ও পারিবারিক ২টি। বিশ্বনাথ উপজেলায় সার্বজনীন ২৪টি ও পারিবারিক ২টি। গোয়াইনঘাট উপজেলায় সার্বজনীন পূজা ৩৬টি। জকিগঞ্জ উপজেলায় সার্বজনীন পূজা ৯৯টি। বিয়ানীবাজার উপজেলায় সার্বজনীন পূজা ৩৯টি, পারিবারিক ১৩টি। কোম্পানীগঞ্জ উপজেলায় সার্বজনীন ২৫টি, পারিবারিক ১টি, ফেঞ্চুগঞ্জ উপজেলায় সার্বজনীন ৩৭টি এবং ওসমানীনগর উপজেলায় সার্বজনীন পূজা ২৬টি ও পারিবারিক ৮টি পূজা অনুষ্ঠিত হবে।

Spread the love

Follow us

আর্কাইভ

March 2024
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031