উজিরপুর সাহিত্য পরিষদের দিনব্যাপী সাহিত্য উৎসব

প্রকাশিত: ৫:২০ অপরাহ্ণ, ডিসেম্বর ১৭, ২০২২

উজিরপুর সাহিত্য পরিষদের দিনব্যাপী সাহিত্য উৎসব
Spread the love

৪৩ Views

বিশেষ প্রতিবেদক/বরিশালঃঃ

দেশের গান, কবিতা আর আলোচনার মনোমুগ্ধকর আয়োজন থানা পর্যায়ের একটি শিক্ষা প্রতিষ্ঠানের মিলনায়তনে। বিষয়টি মোটেই সহজ নয়। একেতো পাড়াগাঁ, তারউপর বেশিরভাগ তরুণ প্রজন্মের মধ্যে সাহিত্য সাংস্কৃতিক চর্চায় অনিহা।

 

এলাকার রাজনৈতিক নেতৃবৃন্দের মধ্যেও রয়েছে সাহিত্য সংস্কৃতির প্রতি চরম উদাসীনতা। এমনাবস্থায় উজিরপুর সাহিত্য পরিষদ নামের একটি সংগঠন গত তিনবছর ধরে উপজেলা সদরে সাহিত্য সংস্কৃতির চর্চা করছে।

 

শুধু তাই নয়, ১৭ ডিসেম্বর শনিবার তাদের তৃতীয় প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন উপলক্ষে উজিরপুরের শেরে বাংলা বালিকা উচ্চবিদ্যালয়ের মিলনায়তনে এই সাহিত্য উৎসব আয়োজন করে দুঃসাহসিক ভুমিকা পালন করেছেন বলে একবাক্যে স্বীকার করলেন অতিথিবৃন্দের সবাই। পূজা শীল নামের কিশোরীর কন্ঠে দেশাত্মবোধক গানের মাধ্যমে অনুষ্ঠানের উদ্বোধন করা হয়।

 

প্রধান অতিথি বরিশাল সাহিত্য সংসদ এর সভাপতি বীর মুক্তিযোদ্ধা বীরপ্রতীক কে এস এম মহিউদ্দিন মানিক আনুষ্ঠানিক ভাবে সংগঠনের বার্ষিক ম্যাগাজিন অনুসন্ধান এর মোড়ক উন্মোচন করেন।

 

এর আগে শহীদ স্মরণে ও স্থানীয় সংসদ সদস্য শাহে আলম এর মায়ের মৃত্যুতে শোক প্রকাশ ও শ্রদ্ধা নিবেদনের জন্য একমিনিট নিরবতা পালন করেন আলোচক ও অতিথিরা সবাই।

 

দিনব্যাপী এই সাংস্কৃতিক আয়োজনে দেশের গান পরিবেশনে অংশ নেন সংগঠনের সদস্য ছোট্ট বন্ধু পূজা শীল, বন্ধন, স্বর্ণা, অর্না বাড়ই, কবিতা পাঠ ও আলোচনা করেন হাইস্কুলের শিক্ষক ভবতোষ চক্রবর্তী, রীতা বেপারী, নূরুল আলম বখতিয়ার বানারিপাড়া কলেজের অধ্যক্ষ আফরোজা বেগম, উৎপল চক্রবর্তী প্রমুখ ।

 

সংগঠনের সভাপতি জাহাঙ্গীর হোসেন ফকির এর সভাপতিত্বে আরো উপস্থিত ছিলেন, নতুন মুখ সাহিত্য পরিষদের সভাপতি ও লোক গবেষক, কবি মোয়াজ্জেম হোসেন, প্রগতি লেখক সংঘ বরিশালের সাধারণ সম্পাদক শোভন কর্মকার, উপজেলা শিক্ষা অফিসার তাসলিমা বেগম, শিক্ষক নেতা আবুল বাসার মৃধাসহ আরো অনেকে।


Spread the love

এ সংক্রান্ত আরও সংবাদ

Follow us

আর্কাইভ

January 2023
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031