সিলেটে তীব্র গরমে জনজীবন বিপর্যস্ত

প্রকাশিত: ১:১৯ অপরাহ্ণ, জুন ৬, ২০২৩

সিলেটে তীব্র গরমে জনজীবন বিপর্যস্ত
১১৭ Views

লন্ডন বাংলা ডেস্কঃঃ

গরমে কোথাও নেই শান্তি। তীব্র রোদে তপ্ত চারপাশ। লোডশেডিংএর জন্য পরিস্থিতি আরও খারাপ হয়েছে। মানুষ বৃষ্টির জন্য অপেক্ষা করলেও আপাতত সুখবর দিতে পারছে না আবহাওয়া অফিস। আগামী পাঁচ থেকে ছয় দিন আবহাওয়ার পরিস্থিতি এমন অপরিবর্তিত থাকবে বলে জানিয়েছে সংস্থাটি। ফলে তীব্র গরমে অতিষ্ট সিলেটবাসীকে গরমের মধ্যে আরও কিছুদিন কাটাতে হবে। মঙ্গলবার (৬ জুন) আবহাওয়া অধিদফতরের দেওয়া তথ্য অনুযায়ী, সিলেটসহ দেশের বিভিন্ন জেলার ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

 

 

 

এদিকে প্রচন্ড গরমে ভালো নেই দিনমজুর শ্রেণির মানুষ। রিকশা চালক, পরিবহন শ্রমিকরা নাকাল হচ্ছেন তীব্র গরমে। সকাল ১১ টার দিকে নগরীর চৌহাট্টা, জিন্দাবাজারসহ বেশ কয়েকটি এলাকা ঘুরে দেখা গেছে, পথের পাশে একটু ছায়া পেলেই সেখানে বিশ্রাম নিচ্ছেন মানুষ। সেখানে কিছুটা বাতাসের দেখা মিললেও সেটিও গরম হাওয়া। এদিকে বৃষ্টির জন্য নগরীর বিভিন্ন মসজিদে নামাজের পর প্রার্থনা করছেন মুসল্লীরা। আবহাওয়া অফিসের পূর্বাভাসে বলা হয়েছে, সারাদেশে দিনের তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

 

 

 

পূর্বাভাসে আরও বলা হয়, রাজশাহী ও পাবনা জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। পাশাপাশি চট্টগ্রাম, রাঙ্গামাটি, কুমিল্লা, চাঁদপুর, নোয়াখালী, বান্দরবান জেলাসহ ঢাকা, রংপুর, ময়মনসিংহ, সিলেট, খুলনা ও বরিশাল বিভাগ এবং রাজশাহী বিভাগের অবশিষ্টাংশের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। সিলেট আবহাওয়া অফিসের কর্মকর্তা সজিব আহমদ জানান, সোমবার সিলেটের সবোর্চ্চ তামপাত্রা ছিল ৩৭ ডিগ্রি সেলিয়াস ও সর্বনিম্ন ২৬ দশমিক ২৭ ডিগ্রি সেলিয়াস।

 

 

 

৮ জুন পর্যন্ত এমন তাপপ্রবাহ থাকবে। এদিকে ঢাকার আবহাওয়াবিদ ওমর ফারুক এক বিজ্ঞপ্তিতে জানিয়েছেন, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ বর্তমানে পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এই অবস্থায় চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। তবে দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

Spread the love

Follow us

আর্কাইভ

March 2024
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031