সব নির্বাচন স্থগিত করলো : ইসি

প্রকাশিত: ৪:০৮ অপরাহ্ণ, মার্চ ২১, ২০২০

সব নির্বাচন স্থগিত করলো : ইসি
Spread the love

১৮ Views

ডেস্ক রিপোর্টঃঃ

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে দেশে সব ধরনের নির্বাচন স্থগিত করা হয়েছে। যার ফলে আগামী ২৯ মার্চ অনুষ্ঠেয় চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) নির্বাচন এবং বগুড়া-১ ও যশোর-৬ আসনের উপ-নির্বাচন স্থগিত হয়ে গেল। ভাইরাসের প্রকোপ না কমা পর্যন্ত এ সিদ্ধান্ত বহাল থাকবে।

 

আজ শনিবার দুপুরে রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনের সভাকক্ষে অনুষ্ঠিত কমিশন সভায় এ সিদ্ধান্ত হয়। বৈঠকে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নুরুল হুদা সভাপতিত্ব করেন।নির্বাচন কমিশন সূত্র জানায়, ২১ মার্চের পরে করোনাভাইরাসের প্রকোপ থাকা পর্যন্ত আর কোনো নির্বাচন অনুষ্ঠিত হবে না দেশে।

 

তফসিল অনুযায়ী, আগামী ২৯ মার্চ চট্টগ্রাম সিটির ভোটগ্রহণ হওয়ার কথা ছিল। এ নির্বাচনে বৈধ ছয় প্রার্থী হলেন- আওয়ামী লীগের এম রেজাউল করিম চৌধুরী, বিএনপির শাহাদাত হোসেন, বাংলাদেশ ইসলামী ফ্রন্টের এমএ মতিন, পিপলস পার্টির আবুল মনজুর, ইসলামিক ফ্রন্ট বাংলাদেশের মুহাম্মদ ওয়াহেদ মুরাদ ও ইসলামী আন্দোলন বাংলাদেশের মো. জান্নাতুল ইসলাম। এ ছাড়া কাউন্সিলর পদে দুই শতাধিক প্রার্থী রয়েছেন।

 

এর আগে ২০১৫ সালের ২৮ এপ্রিল চসিক নির্বাচনের ভোটগ্রহণ করেছিল ইসি। এ সিটির মেয়াদ শেষ হবে ২০২০ সালের ৫ আগস্ট। নির্বাচনী আইন অনুযায়ী, ৫ আগস্টের পূর্ববর্তী ১৮০ দিনের মধ্যে নির্বাচনের বাধ্যবাধকতা রয়েছে।

 

অন্যদিকে, গত ১৮ জানয়ারি বগুড়া-১ আসন এবং ২১ জানুয়ারি যশোর-৬ আসনটি শূন্য হয়েছে। সংবিধান অনুযায়ী, আসন শূন্য হওয়ার পরবর্তী ৯০ দিনের মধ্যে উপ-নির্বাচন অনুষ্ঠানের বাধ্যবাধকতা রয়েছে। এক্ষেত্রে বগুড়া-১ আসনে ১৬ এপ্রিল আর যশোর-৬ আসনে ১৯ এপ্রিলের মধ্যে ভোটগ্রহণ করতে হবে।


Spread the love

Follow us

আর্কাইভ

May 2022
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031