লন্ডনে পড়াশোনা করে বাংলাদেশে রেশমে আত্মনিয়োগ

প্রকাশিত: ৫:৪৩ অপরাহ্ণ, মার্চ ২২, ২০২০

লন্ডনে পড়াশোনা করে বাংলাদেশে রেশমে আত্মনিয়োগ

জেলা প্রতিনিধিঃঃ

লন্ডনে উচ্চশিক্ষা নিয়েছেন আহমেদ রেজা। কিন্তু পড়াশোনা শেষ করে থেকে যাননি। দেশে ফিরে বাবার রেশম কারখানার হাল ধরেছেন। কারখানাটি রেশমনগরী রাজশাহীর বিসিক শিল্প এলাকায়। নাম সানফ্লাওয়ার টেক্সটাইল মিল। আহমেদ রেজা এখন প্রতিষ্ঠানটির পরিচালক। তার বাবা আবদুল ওহাব ১৯৯০ সালের দিকে রেশম কারখানাটি প্রতিষ্ঠা করেন। তখন রাজশাহীর রেশমের জৌলুস ছিল। কিন্তু দিনে দিনে রেশম তার ঐতিহ্য হারিয়ে ফেলে।

 

আহমেদ রেজা আশা করছেন, রেশমের হারানো ঐতিহ্য ফিরিয়ে আনতে তার কারখানা ভূমিকা রাখবে। কারখানাটিতে গিয়ে দেখা যায়, শ্রমিকরা কাজ করছেন। হ্যান্ডলুম-চালিত সেমি অটো লুম মেশিন দিয়ে তৈরি হচ্ছে রেশম কাপড়। রপ্তানি মানের সিল্ক, জামদানি, মসলিন, সিল্কমটকা, কোরা সিল্ক, থ্রিপিস ও পাঞ্জাবির জন্য কাপড় উৎপাদন করা হচ্ছে। তাঁতশিল্পের মাধ্যমেও সেখানে কাপড় উৎপাদন করা হচ্ছে। আহমেদ রেজা জানালেন, উৎপাদিত কাপড় তারা আড়ং, ব্র্যাকসহ দেশের বিভিন্ন জেলায় সরবরাহ করছেন।

 

কারখানাটির প্রাতিষ্ঠানিক দক্ষতা, উইভিং কারিগরদের কাজের মান, উদ্ভাবনী দক্ষতা বৃদ্ধি ও সহজ করা এবং উন্নতমানের কাঁচামাল আমদানির জন্য তিনি কম্বোডিয়া, চীন ও দক্ষিণ কোরিয়া সফর করেছেন। অভিজ্ঞতা নিয়ে এসে কাপড়ের মান বাড়ানোর চেষ্টা করছেন। রপ্তানি করার জন্য তারা যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়ায় কাপড়ের নমুনা পাঠিয়েছেন।

 

কারখানার স্বত্বাধিকারী আবদুল ওহাব বলেন, ‘ছেলে লন্ডন থেকে পড়াশোনা করে এসে কারখানার হাল ধরেছে। তার পর থেকে আশায় বুক বেঁধে আছি, রেশম কাপড় নিয়েই আবার কারখানা ঘুরে দাঁড়াবে। আগামীতে কারখানায় আরও হ্যান্ডলুম বসানোর পরিকল্পনা রয়েছে।’ তরুণ উদ্যোক্তা আহমেদ রেজা বলেন, ‘ছোটবেলা থেকে রেশম কাপড় তৈরি হতে দেখে আসছি। রেশম নিয়ে আরও ভালো কিছু করার ইচ্ছা থেকেই পড়াশোনা শেষ করে রেশমেই আত্মনিয়োগ করেছি। রেশমের হারানো ঐতিহ্য ফেরাতে আশা করি আমাদের কারখানাও ভূমিকা রাখবে।’

Spread the love

এ সংক্রান্ত আরও সংবাদ

আর্কাইভ

May 2024
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031