জামিন ও জরুরি কাজ ছাড়া নিম্ন আদালতে মামলার কাজ মুলতবি

প্রকাশিত: ৮:২৩ অপরাহ্ণ, মার্চ ২২, ২০২০

জামিন ও জরুরি কাজ ছাড়া নিম্ন আদালতে মামলার কাজ মুলতবি

লন্ডন বাংলা ডেস্কঃঃ
জামিন, অস্থায়ী নিষেধাজ্ঞা ও অন্যান্য জরুরি বিষয় ছাড়া দেশের নিম্ন আদালতের বিচারিক কাজ মুলতবির নির্দেশ দিয়েছেন সুপ্রিম কোর্ট। আজ রোববার প্রধান বিচারপতির নির্দেশনা অনুযায়ী সুপ্রিমকোর্টের রেজিস্ট্রার জেনারেল আলী আকবর স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এর আগে গত ১৯ মার্চ নিম্ন আদালতে কারাবন্দী আসামিদের হাজির না করার নির্দেশনা দেন উচ্চ আদালত।

 

আজ রোববার দুপুরে করোনাভাইরাসের কারণে ‘আদালত বন্ধ হবে কি না’ সে বিষয়ে পরামর্শ দিতে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের সঙ্গে বৈঠক করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

 

সুপ্রিম কোর্টে প্রধান বিচারপতির খাসকামরায় এ বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠক থেকে বের হয়ে মাহবুবে আলম সাংবাদিকদের বলেন, ‘এ সংকটময় মুহূর্তে আদালত বন্ধের বিষয়ে প্রধান বিচারপতিকে পরামর্শ দিয়েছি।

 

মাহবুবে আলম আরও বলেন, ‘নির্বাহী বিভাগ কী কী ব্যবস্থা নিয়েছে সেগুলো দেখে আদালত বন্ধ হবে কি না, সে ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে। আগামী ২৬ মার্চের মধ্যে এ বিষয়ে সিদ্ধান্ত আসতে পারে।

 

এদিকে আদালত বন্ধের বিষয়ে সিনিয়র আইনজীবীদের সঙ্গে কথা বলেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি এ এম আমিন উদ্দিন। তিনি বলেন, ‘আমরাও এ মুহূর্তে আদালত বন্ধের পক্ষে। আগামীকাল (সোমবার) প্রধান বিচারপতির সঙ্গে দেখা করে এ বিষয়ে জানাব।

 

মূলত নিম্ন আদালতগুলোতে ব্যাপক লোকসমাগম হয়। ফলে করোনা সংক্রমণের ঝুঁকি এড়াতে সর্বোচ্চ আদালত থেকে এ সিদ্ধান্ত এলো। অন্যদিকে উচ্চ আদালতে অবকাশকালীন ছুটি চলছে। অবশ্য এ ছুটি ২৮ মার্চ পর্যন্ত চলবে। এরপর ছুটি বাড়ানোর আবেদন জানিয়েছে আইনজীবীরা।

 

দেশে করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে সকল শিক্ষাপ্রতিষ্ঠান ৩১ মার্চ পর্যন্ত বন্ধ ঘোষণা করা হয়েছে। এইচএসসি পরীক্ষা পেছানোরও নীতিগত সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। বেসরকারি অনেক প্রতিষ্ঠান তাদের কর্মীদের বাড়িতে থেকে কাজ করার সুযোগ দিচ্ছে।

 

এমন পরিস্থিতিতে দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের প্রশাসন থেকে ‘জামিন ও অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয় ছাড়া দেশের নিম্ন আদালতের বিচারিক কাজ মুলতবির’ নির্দেশনা আসল।

Spread the love

এ সংক্রান্ত আরও সংবাদ

আর্কাইভ

May 2024
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031