বিবিয়ানায় শ্রমিকদের কর্মবিরতি

প্রকাশিত: ৬:১৪ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২, ২০২০

বিবিয়ানায় শ্রমিকদের কর্মবিরতি
Spread the love

৩৮ Views

জেলা প্রতিনিধি/ হবিগঞ্জঃঃ

এশিয়া মহাদেশের বৃহৎতম গ্যাস ক্ষেত্র হবিগঞ্জ জেলার নবীগঞ্জে বিবিয়ানা (সাউথ-প্যাড) এ বেতন-ভাতা বৈষম্যের প্রতিবাদে ও বেতন-ভাতা বৃদ্ধির দাবীতে আজ রবিবার থেকে কর্মবিরতি পালন করছে সেখানে কর্মরত শ্রমিকরা।

 

রবিবার সকাল থেকে বিবিয়ানা(সাউথ-প্যাড) এর প্রধান ফটকের বাহিরে অবস্থান নিয়ে কর্মবিরতি পালন করেছে তারা । শ্রমিকদের কর্মবিরতির ফলে গ্যাসক্ষেত্রের স্বাভাবিক কার্যক্রম ব্যাহত হচ্ছে বলেও জানা গেছে।

 

শ্রমিকদের অভিযোগ, এশিয়া মহাদেশের সর্ববৃহৎ গ্যাস ক্ষেত্র বিবিয়ানা(সাউথ-প্যাডে) ২০১৮ সালে শ্রমিকদের বেতন ছিল প্রায় ১৫ হাজার টাকা। ২০১৯ সালে টেন্ডারের মাধ্যমে শ্রমিকদের দায়িত্ব পায় শেভরন নিয়োজিত ঠিকাদারী প্রতিষ্ঠান সৈয়দ এন্টারপ্রাইজ। বর্তমানে সৈয়দ এন্টারপ্রাইজ প্রতিমাসে শ্রমিকদের বেতন প্রদান করে ১০-১১ হাজার টাকা। ঠিকাদারী প্রতিষ্ঠান সৈয়দ এন্টারপ্রাইজ দায়িত্ব পাওয়ার পর থেকে প্রায় ১ বছর যাবত শ্রমিকদের বেতন বেষম্য করে আসছে। এর প্রতিবাদ করলেই শ্রমিকদের ভাগ্যে জুটে নানা দুর্ভোগ-দুর্দশা।

 

দীর্ঘদিন ধরে বেতন-বৃদ্ধির দাবীতে সৈয়দ এন্টারপ্রাইজ এর বরাবর একাধিকবার লিখিত আবেদন জানিয়ে আসছে শ্রমিকরা। কিন্তু শ্রমিকদের আবেদনের প্রেক্ষিতে কোনো কর্ণপাত করছেনা ঠিকাদারী প্রতিষ্ঠানটি। সর্বশেষ গত শনিবার বেতন-ভাতা বৃদ্ধি প্রসঙ্গে শ্রমিকদের সাথে আলোচনায় বসার আশ্বাস দিয়েছিল ঠিকাদারী প্রতিষ্ঠান সৈয়দ এন্টারপ্রাইজ। কিন্তু শ্রমিকদের সাথে আলোচনায় না বসে বেতন বৃদ্ধি করা যাবেনা সাফ জানিয়ে দেয় ঠিকাদারী প্রতিষ্ঠান সৈয়দ এন্টারপ্রাইজ এর স্বত্বাধিকারী আলী হায়দর আলমগীর। ফলে শ্রমিকদের মাঝে দেখা দেয় উত্তেজনা।

 

একাধিক শ্রমিকরা বলেন, শেভরন ন্যায্য বেতন-ভাতা দিয়ে আসলেও ঠিকাদারী প্রতিষ্ঠান সৈয়দ এন্টারপ্রাইজ শ্রমিকদের ন্যায্য বেতন না দিয়ে শ্রমিকদের সাথে বেতন বৈষম্য করে আসছে। এর ফলে রবিবার কর্মস্থলে যোগ না দিয়ে বিবিয়ানা (সাউথ-প্যাড) এর প্রধান ফটকের বাহিরে অবস্থান নিয়ে কর্মবিরতি পালন করে শ্রমিকরা।

এব্যাপারে শেভরণের নিয়োজিত ঠিকাদারী প্রতিষ্ঠান সৈয়দ এন্টারপ্রাইজ এর স্বত্বাধিকারী আলী হায়দর আলমগীর এর সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, চুক্তিপত্র অনুযায়ী শ্রমিকদের বেতন যা নির্ধারিত করা হয়েছিল সেই আলোকেই আমরা বেতন-ভাতা প্রদান করে যাচ্ছি।


Spread the love

Follow us

আর্কাইভ

August 2022
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
293031