প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের বেতন ১৩তম গ্রেডে

প্রকাশিত: ৬:১৭ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ৯, ২০২০

প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের বেতন ১৩তম গ্রেডে
Spread the love

৪১ Views

লন্ডন বাংলা ডেস্কঃঃ

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের ১৩তম গ্রেডে বেতন বাড়িয়ে আদেশ জারি করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। আজ রোববার জারি করা আদেশটি প্রধান হিসাবরক্ষণ কর্মকর্তার কাছে পাঠানো হয়েছে। সহকারী শিক্ষকদের ১৩তম গ্রেডে বেতন এ আদেশ জারির তারিখ অর্থাৎ ৯ ফেব্রুয়ারি থেকে কার্যকর হবে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সূত্রে এসব তথ্য জানা গেছে।

 

জানা যায়, সহকারী শিক্ষকদের ১৩তম গ্রেডে বেতন এ আদেশ জারির তারিখ অর্থাৎ ৯ ফেব্রুয়ারি থেকে কার্যকর হবে। সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রশিক্ষণপ্রাপ্ত ও প্রশিক্ষণবিহীণ উভয় শিক্ষকরাই ১৩তম গ্রেডে বেতন পাবেন। সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষক নিয়োগ বিধিমালা ২০১৯ এর যোগ্যতা ও অভিজ্ঞতা অনুযায়ী পূরণযোগ্য পদের যোগ্যতা ও অভিজ্ঞতা অনুযায়ী এ আদেশ কার্যকর হবে।

 

এর আগে গত ৭ নভেম্বর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের ১১তম ও সহকারী শিক্ষকদের ১৩তম গ্রেডে বেতন বাড়ানোর বিষয়ে সম্মতি জানায় অর্থ মন্ত্রণালয়। অর্থ মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী, আগে প্রশিক্ষণপ্রাপ্ত প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষকরা প্রশিক্ষণবিহীন শিক্ষকদের থেকে একধাপ উপরের গ্রেডে বেতন পেলেও নতুন গ্রেডে সে ভেদাভেদ থাকছে না। নতুন গ্রেডে প্রশিক্ষণপ্রাপ্ত প্রধান শিক্ষক ও প্রশিক্ষণবিহীন প্রধান শিক্ষকরা উভয়ই ১১তম গ্রেডে বেতন পাবেন। আর প্রশিক্ষণপ্রাপ্ত সহকারী শিক্ষক ও প্রশিক্ষণবিহীন সহকারী শিক্ষকরা উভয়ই ১৩তম গ্রেডে বেতন পাবেন।

 

জানা গেছে, আগে প্রশিক্ষণপ্রাপ্ত সহকারী শিক্ষকরা ১৪তম গ্রেডে ও প্রশিক্ষণবিহীন সহকারী শিক্ষরা ১৫তম গ্রেডে বেতন পেতেন। আর প্রশিক্ষণপ্রাপ্ত প্রধান শিক্ষকরা ১১তম গ্রেডে ও প্রশিক্ষণবিহীন প্রধান শিক্ষকরা ১২তম গ্রেডে বেতন পেতেন। কিন্তু অর্থ মন্ত্রণালয় থেকে দেয়া চিঠিতে, প্রশিক্ষিত ও প্রশিক্ষণবিহীন সহকারী শিক্ষকদের ১৩তম গ্রেডে এবং প্রশিক্ষিত ও প্রশিক্ষণবিহীন প্রধান শিক্ষকদের ১১তম গ্রেডে বেতন দেয়ার কথা বলা হয়েছে।

 

এছাড়া কিছু শর্তে প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের ১১তম ও সহকারী শিক্ষকদের ১৩তম গ্রেডে বেতন বাড়ানোর বিষয়ে সম্মতি জানিয়েছিল অর্থ মন্ত্রণালয়। শর্তগুলো হল, সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষক নিয়োগ বিধিমালা ২০১৯ এর যোগ্যতা ও অভিজ্ঞতা অনুযায়ী কার্যকর হবে। প্রশাসনিক মন্ত্রণালয় থেকে আদেশ জারির তারিখ থেকে বেতন গ্রেড কার্যকর হবে। আর বিদ্যমান সব বিধি বিধান ও আনুষ্ঠানিকতা যথাযথভাবে পূরণ করতে হবে।

 

এদিকে, প্রশিক্ষিত ও প্রশিক্ষণবিহীন শিক্ষকদের একই গ্রেডে বেতন দেয়া হলে বাধ্যতামূলকভাবে নিয়োগের পরই শিক্ষকদের প্রশিক্ষণে পাঠানোর পরামর্শ দিয়েছেন বঙ্গবন্ধু প্রাথমিক শিক্ষা গবেষণা পরিষদের সভাপতি ও দৈনিক শিক্ষাডটকমের সম্পাদকীয় উপদেষ্টা মো. সিদ্দিকুর রহমান। তিনি দৈনিক শিক্ষাডটকমকে বলেন, সর্বপ্রথম সহকারী শিক্ষকদের প্রধান শিক্ষকদের পরের গ্রেডে বেতন দেয়ার দাবি জানাচ্ছি। আর প্রশিক্ষিত ও প্রশিক্ষণবিহীন শিক্ষকদের একই গ্রেডে বেতন দেয়া হলে নিয়োগের পরপরই শিক্ষকদের প্রশিক্ষণ নিশ্চিত করতে হবে। আর একই গ্রেডে বেতন হলেও যতদিন পর্যন্ত সব শিক্ষক প্রশিক্ষণ নিশ্চিত না হবে ততদিন প্রশিক্ষিত শিক্ষকদের সম্মানজনক ভাতা দেয়া হোক।


Spread the love

Follow us

আর্কাইভ

July 2022
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031