মৌলভীবাজারের লাউয়াছড়ায় গাছ চুরির সময় গাড়িসহ গাছ আটক

প্রকাশিত: ৬:৩৯ অপরাহ্ণ, জানুয়ারি ২৪, ২০২০

মৌলভীবাজারের লাউয়াছড়ায় গাছ চুরির সময় গাড়িসহ গাছ আটক
১৮৬ Views

 

জয়নাল আবেদীন, প্রতিনিধি মৌলভীবাজারঃঃ

মৌলভীবাজারের কমলগঞ্জের লাউয়াছড়া জাতীয় উদ্যান থেকে একরাতে ১২টি গাছ চুরি হয়। খবর পেয়ে বনবিভাগের কর্মীরা ধাওয়া করলে সঙ্গবদ্ধ গাছচোর গাছের খন্ডাংশ রেখে ট্রাকটি নিয়ে পালিয়ে যাওয়ার সময় গাড়িসহ গাছ আটক করছে বনবিভাগ। বৃহস্পতিবার গভীর রাতে বাগমারা ক্যাম্প সংলগ্ন ভাগড়াবাড়ি এলাকায় এ ঘটনা ঘটে।

 

জানা যায়, লাউয়াছড়া উদ্যানের বাগমারা ক্যাম্প সংলগ্ন ভাগড়াবাড়ি এলাকা থেকে ৫টি গাছ ও মুজিবের টিলা থেকে ৭টি গাছ কাটে সঙ্গবদ্ধ চোরচক্র। স্থানীয় চোরচক্র চিকরাশি প্রজাতির ১২টি গাছ কেটে ট্রাকে তোলার সময় বনবিভাগ খবর পেয়ে গাছের খন্ডাংশ রেখে ট্রাকটি নিয়ে পালানোর চেষ্টা করলে লাউয়াছড়া বিট কর্মকর্তা আনোয়ার হোসেনের নেতৃত্বে সহযোগীরা পিছনে ধাওয়া করে রাত ৩টায় শ্রীমঙ্গলের সাতগাঁও নামক এলাকা থেকে গাছের খন্ডাংশসহ (ঢাকা মেট্রো-ট-২০৭৯৭২) নাম্বারের ট্রাকটি আটক করা হয়। এ সময় চালক ও চোরচক্র পালিয়ে যায়। বর্তমানে ট্রাকটি শ্রীমঙ্গল বনবিভাগের বন্যপ্রাণী রেঞ্জ অফিসের তত্ত্বাবধানে রয়েছে।

 

জীববৈচিত্র রক্ষা কমিটির সাধারণ সম্পাদক মো. আহাদ মিয়া বলেন, ‘বনবিভাগের কিছু অসাধু ব্যক্তিদের যোগসাজসে স্থানীয় গাছ চোররা বন থেকে প্রতিনিয়তই গাছ কেটে নিচ্ছে। গাছ কেটে নেওয়া তাদের মূল উদ্দেশ্য নয়, কেটে যাওয়া গাছগুলোর খন্ডাংশ অকশনে ক্রয় করাটাই তাদের প্রধান উদ্দেশ্য।’

 

এ বিষয়ে শ্রীমঙ্গল বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণের ভারপ্রাপ্ত রেঞ্জ কর্মকর্তা মোনায়েম হোসেন বলেন, ‘গভীর শীতের মধ্যে রাতের বেলা চোরেরা গাছ কেটে নিয়ে যাওয়ার চেষ্টা করেছিলো। সতর্কতার জন্য গাছ কেটে নিতে পারনি। গাড়িসহ কাঠগুলো আটক করা হয়েছে।

Spread the love

Follow us

আর্কাইভ

February 2024
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
26272829