রাশিয়ার তেল নিয়ে ইউরোপীয় ইউনিয়নে বিভক্তি

প্রকাশিত: ১০:২৪ অপরাহ্ণ, মে ৯, ২০২২

রাশিয়ার তেল নিয়ে ইউরোপীয় ইউনিয়নে বিভক্তি

আন্তর্জাতিক ডেস্কঃঃ

রাশিয়ার ওপর ষষ্ঠবারের মতো নিষেধাজ্ঞা দেওয়ার চেষ্টা করছে ইউরোপীয় ইউনিয়ন। এ নিষেধাজ্ঞার একটি খসড়াও তৈরি করা হয়েছে। এবারের নিষেধাজ্ঞায় রয়েছে রাশিয়ার তেল। কিন্তু এ তেল নিয়েই ইউরোপীয় ইউনিয়নে দেখা দিয়েছে বিভক্তি। বেশ কয়েকটি দেশ তেলের ওপর নিষেধাজ্ঞা দেওয়ার বিরোধীতা করেছে।বিশেষ করে হাঙ্গেরি। রাশিয়ার সকল তেলের ওপর নিষেধাজ্ঞা দেওয়া নিয়ে সোমবারও আলোচনা করেছে দেশগুলো।

 

কিন্তু তারা কোনো ঐক্যে পৌঁছাতে পারেনি। সোমবার ইউরোপীয় ইউনিয়নের মুখপাত্র ড্যানিয়েল ফেরি জানিয়েছেন, হাঙ্গেরি নিষেধাজ্ঞার এ প্যাকেজের পক্ষে ভোট দেবে না, যতক্ষণ না তাদের জ্বালানি নিরাপত্তার বিষয়টি নিশ্চিত হচ্ছে। এর আগে রোববার হাঙ্গেরির সরকারি মুখপাত্র জোলতান কোভ্যাকস বলেন, হাঙ্গেরি নিষেধাজ্ঞার নতুন প্যাকেজে ভোট দেবে না।

 

আমাদের জ্বালানি নিরাপত্তার বিষয়টির সমাধান হতে হবে। আমরা হাঙ্গেরিয়ানরা চাই দ্রুত শান্তি ফিরে আসুক। এর মধ্যে আবার রোববার বুলগেরিয়ার প্রধানমন্ত্রী আসেন ভেসিলভ জানান, তাদেরকে তেল নিষেধাজ্ঞার বাইরে রাখতে হবে। নয়ত বুলগেরিয়াও নতুন নিষেধাজ্ঞার ওপর ভোট দেবে না। বুলগেরিয়ার প্রধানমন্ত্রী আরও জানান, ইউরোপীয় ইউনিয়ন অন্যান্য নিষেধাজ্ঞার ব্যাপার একমত হয়েছে। কিন্তু যখনই রাশিয়ার তেলের বিষয়টি এসেছে তখনই হাঙ্গেরি, স্লোভাকিয়া ও চেক রিপাবলিক বিরোধীতা করেছে।

Spread the love