জুড়ী বড়লেখায় পানিবন্দি মানুষের পাশে এস.এম জাকির

প্রকাশিত: ১১:০০ অপরাহ্ণ, জুন ২২, ২০২২

জুড়ী বড়লেখায় পানিবন্দি মানুষের পাশে এস.এম জাকির
Spread the love

১০ Views

কামরুল হাসান নোমান/ জুড়ীঃঃ

মৌলভীবাজারের জুড়ী ও বড়লেখায় গত কয়েকদিনের অতি বৃষ্টি ও পাহাড়ী ঢলের কারণে সৃষ্ট বন্যায় পানিবন্দি হয়ে রয়েছেন দুই লক্ষাধিক মানুষ। পানিবন্দি এসব মানুষের দিন কাটছে সীমাহীন কষ্টে। অনেকে ইতিমধ্যে বিভিন্ন আশ্রয় কেন্দ্রে অবস্থান নিয়েছেন। তবে বেশীরভাগ মানুষ নিজেদের ঘরে হাটু-কোমর সমান পানি থাকা সত্তে¡ও ভিটে মাটিতেই কষ্টে দিন অতিবাহিত করছেন। বেশীরভাগ জায়গায়ই কোন ত্রাণ সহায়তা পৌছায়নি। পানিতে রাস্তা ঘাট তলিয়ে গেছে। হাটবাজারেও যেতে পারছেন না। এজন্য খাদ্য কষ্টে মানুষের ভোগান্তির শেষ নেই।

 

বন্যার শুরু থেকেই এসব মানুষের পাশে থেকে কাজ করছেন বাংলাদেশ ছাত্রলীগের সাবেক কেন্দ্রীয় সাধারণ সম্পাদক এস.এম জাকির হোসাইন। তিনি বর্তমানে বাংলাদেশ আওয়ামী লীগের শিক্ষা ও মানব সম্পদ বিষয়ক উপ কমিটির সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন। তাঁর বাড়ি মৌলভীবাজারের জুড়ী উপজেলার গোয়ালবাড়ী ইউনিয়নে। গত তিনদিন থেকে তিনি জুড়ী ও বড়লেখা উপজেলার বিভিন্ন এলাকায় বন্যায় ক্ষতিগ্রস্থদের বাড়ীতে বাড়ীতে গিয়ে খাদ্য সামগ্রী বিতরণ করছেন।

 

এছাড়াও বিভিন্ন আশ্রয়কেন্দ্রে রান্না করা খাবার বিতরণ করছেন। আজ বুধবার (২২ জুন) জুড়ী উপজেলার বিভিন্ন এলাকায় বন্যায় ক্ষতিগ্রস্থদের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ কার্যক্রম চলমান রয়েছে। প্রত্যক্ষদর্শী ও বন্যায় ক্ষতিগ্রস্থ কয়েকজনের সাথে কথা বলে জানা যায়, বন্যার পানিতে পানিবন্দি হয়ে অনেকের কাজকর্ম বন্ধ হয়ে গিয়েছে। অনেকে পানির কারণে বাড়ি থেকে বের হয়ে খাদ্য সামগ্রী কিনতে পারছেন না। পরিবার পরিজন নিয়ে সীমাহীন খাদ্য কষ্টে দিন অতিবাহিত করছেন।

 

এঅবস্থায় জাকির হোসাইন তাদের বাড়ীতে বাড়ীতে গিয়ে খাদ্য সামগ্রী দিয়ে সহায়তা করছেন। কোথাও নৌকায় করে, কোথাও ট্রাক নিয়ে, কোথাও পানি মাড়িয়ে নিজে কোমর সমান পানিতে নেমে ত্রাণের বস্তা কাধে করে নিয়ে পানিবন্দি মানুষের প্রতিটি ঘরে ঘরে ত্রাণ সহায়তা পৌঁছে দিচ্ছেন। আবার বিভিন্ন আশ্রয়কেন্দ্রে গিয়ে রান্না করা খাবার বিতরণ করছেন। আশ্রয়কেন্দ্রে আশ্রয় নেওয়া মানুষের প্রতিনিয়ত খোঁজখবর নিচ্ছেন। অনেকে জানিয়েছেন জাকির হোসাইনের পূর্বে তাদের কাছে কোন ত্রাণ সহায়তা পৌছায়নি। ঝড়-বৃষ্টি উপেক্ষা করে সকাল থেকে রাত অবধি তাঁর এ কার্যক্রম চলে। এছাড়াও রাতে আবার নিজের কর্মীদের সাথে নিয়ে খাদ্য সামগ্রী প্যাকেটিং এর কাজ করেন তিনি।

 

জুড়ী উপজেলার জায়ফরনগর ইউনিয়নের গোবিন্দপুর গ্রামের বাসিন্দা সরবেশ বিশ্বাস বলেন, মুষলধারে বৃষ্টি পড়ছে এমন সময় জাকির হোসাইন আমাদের এলাকায় আসেন। এসময় বৃষ্টিতে ভিজে ভিজে তিনি আশপাশের বন্যায় ক্ষতিগ্রস্থ পরিবারের মাঝে খাদ্য সহায়তা প্রদান করেছেন। পানিবন্দি মানুষের দুঃসময়ে পাশে থেকে সহায়তার হাত বাড়িয়ে দিয়েছেন তিনি।

 

বন্যায় ক্ষতিগ্রস্থদের জন্য তাঁর ব্যক্তিগত পক্ষ থেকে সহায়তা চলমান থাকবে জানিয়ে বাংলাদেশ ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক এস.এম জাকির হোসাইন বলেন, বন্যায় পানিবন্দি হয়ে মানুষেরা সীমাহীন দুর্ভোগে রয়েছেন। তারা ঘরের ভেতরে বাহিরে পানি থাকা সত্তে¡ও নিজেদের ভিটেমাটিতে জীবনের ঝুঁকি নিয়ে পড়ে রয়েছেন। আবার অনেকের ঘরবাড়ি বন্যার পানিতে ভেসে যাওয়ায় আশ্রয়কেন্দ্রে অবস্থান করছেন। তাদের এ দুঃসময়ে নিজের সাধ্যমত পাশে থাকার চেষ্টা করছি। আসুন আমরা সবাই মিলে তাদের পাশে দাড়াই।


Spread the love

এ সংক্রান্ত আরও সংবাদ

Follow us

আর্কাইভ

June 2022
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
27282930