লন্ডনে মাতৃগর্ভে করোনা আক্রান্ত সেই নবজাতক সুস্থ

প্রকাশিত: ৪:৩৫ অপরাহ্ণ, মার্চ ১৬, ২০২০

লন্ডনে মাতৃগর্ভে করোনা আক্রান্ত সেই নবজাতক সুস্থ
৮৬ Views

লন্ডন বাংলা ডেস্কঃঃ

চিকিৎসকরা জানিয়ে দিলেন লন্ডনের করোনাভাইরাসে আক্রান্ত নবজাতক এখন সম্পূর্ণ সুস্থ। পরীক্ষা-নিরীক্ষার পরই এ বিষয়ে নিশ্চিত হন চিকিৎসকরা। তবে আপাতত ২৪ ঘণ্টা পর্যবেক্ষণে রাখা হবে ওই দুধের শিশুকে। তার পরই হাসপাতাল থেকে ছুটি দেয়া হবে তাকে। দ্য সানের।নর্থ মিডলসেক্স হাসপাতালে সম্প্রতি এই শিশুটিকে জন্ম দেন এক তরুণী। জন্মের পরেই চিকিৎসকরা দেখেন তার শ্বাসকষ্ট হচ্ছে।

 

নবজাতকটির শরীরে করোনাভাইরাস সংক্রমণের সব উপসর্গও ধীরে ধীরে লক্ষ্য করেন চিকিৎসকরা। তড়িঘড়ি রক্ত পরীক্ষা করা হয়। তাতে ধরা পড়ে কোভিড-১৯ পজিটিভ, অর্থাৎ সে করোনাভাইরাসে আক্রান্ত।বিশ্বে প্রথমবার লন্ডনের এই সদ্যজাতের শরীরে মেলে করোনাভাইরাস। এর পরই আলাদা আইসোলেশন ওয়ার্ডে রেখে তার চিকিৎসা শুরু হয়।তবে বর্তমানে চিকিৎসকরা জানিয়েছেন, ওই নবজাতক সম্পূর্ণ বিপদমুক্ত। তার শারীরিক পরীক্ষা-নিরীক্ষা এখনও চলছে।

 

এর আগে কেরালায়ও তিন বছরের এক শিশুর শরীরে মিলেছিল চীনা এ মারণ ভাইরাসের জীবাণু কিন্তু প্রশ্ন একটাই– মাতৃগর্ভে থাকাকালীন কীভাবে ভাইরাস তার শরীরে বাসা বাঁধল? যদিও এ বিষয়ে কোনো সুস্পষ্ট তথ্য নেই চিকিৎসকদের কাছে।নর্থ মিডলসেক্স হাসপাতালের চিকিৎসকদের অনেকেই মনে করছেন, শিশুটির মা ভাইরাস আক্রান্ত ছিলেন। তাই গর্ভে থাকাকালীন শিশুর শরীরেও তা সংক্রামিত হয়েছিল।আবার কেউ কেউ বলছেন, প্রসবের প্রায় সঙ্গে সঙ্গেই ভাইরাস তার শরীরে থাবা বসিয়েছে। এ ঘটনার পর থেকে শিশু এবং বৃদ্ধদের সাবধানে থাকার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

Spread the love

Follow us

আর্কাইভ

April 2024
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930