নিষেধাজ্ঞা প্রত্যাহার করবে না ইরানের ওপর থেকে যুক্তরাষ্ট্র: ট্রাম্প

প্রকাশিত: ৬:৩৩ অপরাহ্ণ, জানুয়ারি ২৬, ২০২০

নিষেধাজ্ঞা প্রত্যাহার করবে না ইরানের ওপর থেকে যুক্তরাষ্ট্র: ট্রাম্প
Spread the love

৩৫ Views

ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার না করার ঘোষণা দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেছেন, দেশটির সঙ্গে সমঝোতার জন্য নিষেধাজ্ঞা প্রত্যাহার করবে না ওয়াশিংটন। ২৫ জানুয়ারি শনিবার টুইটারে দেওয়া এক পোস্টে হোয়াইট হাউজের এমন অবস্থানের কথা জানান তিনি

সম্প্রতি জার্মান সাময়িকী ‘ডের স্পাইজেল’-কে দেওয়া একান্ত সাক্ষাৎকারে ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাবেদ জারিফ বলেছেন, ‘যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা প্রত্যাহার করলে এখনও তেহরানের সঙ্গে ওয়াশিংটনের সমঝোতার দ্বার উন্মুক্ত।’ এর জবাবে শনিবার টুইট বার্তায় ট্রাম্প লিখেছেন, ‘ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলছেন, ওয়াশিংটনের সঙ্গে সমঝোতা করতে চায় তেহরান, তবে তার আগে নিষেধাজ্ঞা প্রত্যাহার চায় ইরান। কিন্তু না; ধন্যবাদ।’ টুইটটিতে রিপাবলিকান সমর্থক ফক্স নিউজ, ওএএনএন (ওয়ান আমেরিকা নিউজ নেটওয়ার্ক)-কে মেনশন করেন ট্রাম্প। প্রথমে ইংরেজিতে করা ওই টুইটটি পরে ফারসি ভাষায় আবারও পোস্ট করেন তিনি।

গত ৩ জানুয়ারি ইরাকে ড্রোন হামলা চালিয়ে ইরানের কুদস ফোর্সের প্রধান কাসেম সোলাইমানিকে হত্যা করে যুক্তরাষ্ট্র। এ ঘটনায় কয়েক দশকের মধ্যে তেহরান ও ওয়াশিংটনের সম্পর্ক সবচেয়ে খারাপ পর্যায়ে পৌঁছায়। পরে ওই হামলার প্রতিশোধ নিতে বাগদাদে মার্কিন ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান।

উল্লেখ্য, ২০১৫ সালে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, চীন, রাশিয়া, জার্মানি ও ফ্রান্সের কাছে ইউরেনিয়াম প্রকল্প সীমিত করার প্রতিশ্রুতি দিয়ে চুক্তি স্বাক্ষর করেছিল ইরান। ২০১৮ সালের মে মাসে এ চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহার করে তেহরানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেন ট্রাম্প। এতে ইরানের অর্থনীতি ও তেল রফতানি মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়। এরপর থেকেই ওয়াশিংটনের সঙ্গে তেহরানের সম্পর্কে নতুন করে উত্তেজনা দেখা দেয়।

 


Spread the love

Follow us

আর্কাইভ

October 2022
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31