শেখ হাসিনার সঙ্গে ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রীর সৌজন্য সাক্ষাৎ, উপহার বিনিময়

প্রকাশিত: ১:৫১ অপরাহ্ণ, এপ্রিল ৮, ২০২৪

শেখ হাসিনার সঙ্গে ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রীর সৌজন্য সাক্ষাৎ, উপহার বিনিময়

লন্ডন বাংলা ডেস্কঃঃ

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন বাংলাদেশে সফররত ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী মাউরো ভিয়েইরার।আজ সোমবার সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে এই সাক্ষাৎ অনুষ্ঠিত হয়।

 

 

এ সময় প্রধানমন্ত্রীকে ‘শেখ হাসিনা’ লেখা ব্রাজিলের একটি জার্সি উপহার দেন ব্রাজিলের পররষ্ট্রমন্ত্রী। আর প্রধানমন্ত্রী মাউরো ভিয়েইরারকে পর্তুগিজ ভাষায় অনুদিত ‘বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী’, ‘কারাগারের রোজনামচা’ ও ‘আমার দেখা নয়াচীন’ এই তিনটি বই উপহার দেন। এ ছাড়া বাংলাদেশের প্রতীক নৌকা ক্রেস্টও উপহার দিয়েছেন বঙ্গবন্ধুকন্যা।

 

 

 

এর আগে গতকাল রবিবার বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদের সঙ্গে বৈঠক করেন ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী। এ সময় বাংলাদেশের সামগ্রিক সহযোগিতা বিষয়ে ‘টেকনিক্যাল কো-অপারেশন এগ্রিমেন্ট’ সাক্ষর করেন দুদেশের পররাষ্ট্রমন্ত্রী।

 

 

 

বৈঠক শেষে আগামী জুলাইয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ব্রাজিল সফরের সম্ভাবনার কথা জানান পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ।

 

 

 

ব্রাজিলের প্রেসিডেন্টের আমন্ত্রণে আগামী জুলাইয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ব্রাজিল সফরের সম্ভাবনা, জলবায়ু পরিবর্তন মোকাবিলায় একযোগে কাজ করা, এন্টার্কটিকা কাউন্সিলে বাংলাদেশের বিজ্ঞানীদের কাজ ও গবেষণার সুযোগদান এবং ব্রিকসে অন্তর্ভুক্তির জন্য বাংলাদেশকে ব্রাজিলের সহযোগিতা নিয়েও আলোচনা হয়েছে বলে জানান হাছান মাহমুদ।

Spread the love