যে ৬ দেশকে ভিসা দেবে না যুক্তরাষ্ট্র

প্রকাশিত: ১২:২৬ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২, ২০২০

যে ৬ দেশকে ভিসা দেবে না যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্কঃঃ

মার্কিন ভিসা দেওয়ার ক্ষেত্রে আরো ছয়টি দেশের ওপর বিধিনিষেধ আরোপ করেছে যুক্তরাষ্ট্র। এর মধ্যে ২ দেশ এশিয়ার আর ৪ দেশ এর মধ্যে চারটি আফ্রিকা অঞ্চলের। এশিয়ার—মিয়ানমার ও কিরগিজিস্তান। আফ্রিকা অঞ্চলের—নাইজেরিয়া, ইরিত্রিয়া, সুদান ও তানজানিয়া।

 

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের শর্ত পূরণ না করায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে দেশটি জানিয়েছে। যুক্তরাষ্ট্রের এই সিদ্ধান্তের ফলে এসব দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্রে স্থায়ীভাবে বসবাসের সুযোগ অনেক কমে আসবে ।

 

আগামী ২২ ফেব্রুয়ারি থেকে নতুন নিষেধাজ্ঞা কার্যকর হবে বলে জানিয়েছে হোমল্যান্ড সিকিউরিটি মন্ত্রণালয়। নতুন নিষেধাজ্ঞার ব্যাখ্যায় ট্রাম্প প্রশাসন জানিয়েছে, যুক্তরাষ্ট্রে স্থায়ীভাবে বসবাসের সুযোগ তৈরি হবে, এমন কোনো ভিসা এই ছয়টি দেশের নাগরিকদের দেওয়া হবে না। তবে এসব দেশের বাসিন্দারা পর্যটক হিসেবে যুক্তরাষ্ট্র ভ্রমণ করতে পারবেন। এ ছাড়া চিকিৎসার জন্যও ভিসা দেওয়া হবে।

 

নতুন করে ছয়টি দেশের ওপর বিধিনিষেধ আরোপের কারণ সম্পর্কে যুক্তরাষ্ট্রের হোমল্যান্ড সিকিউরিটি বিভাগের ভারপ্রাপ্ত মন্ত্রী শাদ ওলফ জানান, এসব দেশ যুক্তরাষ্ট্রের নিরাপত্তা ও তথ্য আদান-প্রদানের বিষয়ে বেঁধে দেওয়া শর্ত পূরণ করতে পারেনি।

সূত্র এলবিএন/এএফপি, বিবিসি/

Spread the love