বেনগাজিয়ায় ধর্ষণবিরোধী অধিকারকর্মীকে গুলি করে হত্যা

প্রকাশিত: ৪:৩৪ অপরাহ্ণ, নভেম্বর ১১, ২০২০

বেনগাজিয়ায় ধর্ষণবিরোধী অধিকারকর্মীকে গুলি করে হত্যা
১২৪ Views

আন্তর্জাতিক ডেস্কঃঃ

লিবিয়ায় ধর্ষণবিরোধী এক অধিকারকর্মীকে প্রকাশ্যে গুলি করে হত্যা করা হয়েছে। গতকাল মঙ্গলবার লিবিয়ার পূর্বাঞ্চলীয় বেনগাজি শহরে বন্দুকধারীরা তাকে গুলি করে হত্যা করে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এ তথ্য জানিয়েছে।

 

নিহত ওই অধিকারকর্মী ও আইনজীবীর নাম হানান আল-বারাসি। তিনি লিবিয়ার বেনগাজি শহরে ধর্ষণ, নারী নির্যাতন-নিপীড়নের বিরুদ্ধে সোচ্চার ছিলেন। এসব অপরাধে বিদ্রোহী সেনা কমান্ডার জেনারেল খলিফা হাফতারের অনুগত যোদ্ধারা জড়িত বলে অভিযোগ করে আসছিলেন হানান। বেনগাজি শহরটি নিয়ন্ত্রণ করছে খলিফা হাফতারের অনুগত বাহিনী।

 

স্থানীয় গণমাধ্যম, মানবাধিকার গোষ্ঠী ও নিরাপত্তা সূত্র জানায়, বেনগাজির অন্যতম প্রধান সড়কে দিনের আলোতে প্রকাশ্যে গুলি করে হানানকে হত্যা করে বন্দুকধারীরা। হানান তার গাড়িতেই ছিলেন। হামলাকারীরা পৃথক তিনটি গাড়িতে ছিলেন।

 

হানানকে ৩০টি গুলি করা হয়েছে বলে জানা গেছে। নিরাপত্তা কর্তৃপক্ষ জানিয়েছে, মুখোশধারী ব্যক্তিরা প্রথমে হানানকে অপহরণের চেষ্টা করেছিল। পরে তাকে গুলি করে হত্যা করে। স্থানীয় একটি গণমাধ্যম এই হত্যার জন্য খলিফা হাফতারের ছেলে সাদ্দামের সঙ্গে সংশ্লিষ্ট মিলিশিয়াদের দায়ী করেছে।

 

হানান হত্যার ঘটনায় লিবিয়ার সাধারণ মানুষের মধ্যে তীব্র প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে। অনেকেই অনলাইনে এই হত্যার বিচার দাবি করেছেন। আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল জানিয়েছে, হানান ও তার মেয়ে হত্যার হুমকি পেয়েছিলেন। এই হত্যাকাণ্ডের নিন্দা জানিয়েছে সংস্থাটি।

Spread the love

Follow us

আর্কাইভ

February 2024
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
26272829