নির্বাচন মানের দিক থেকে আরও নিচে নেমে গেছে : মাহবুব তালুকদার

প্রকাশিত: ৬:০৬ অপরাহ্ণ, নভেম্বর ১২, ২০২০

নির্বাচন মানের দিক থেকে আরও নিচে নেমে গেছে : মাহবুব তালুকদার
Spread the love

৩২ Views

লন্ডন বাংলা ডেস্কঃঃ

ঢাকা-১৮ আসনের উপনির্বাচন নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন খোদ নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার। তিনি বলেছেন, এই নির্বাচন মানের দিক থেকে আরও নিচে নেমে গেছে। তিনি ক্ষোভ প্রকাশ করে বলেন, এ নির্বাচন মোটেই অংশগ্রহণমূলক হয়নি। আমি বিরোধী দলের কোনো পোলিং এজেন্ট কোনো কেন্দ্রে দেখিনি, কেবল কুর্মিটোলা মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়, খিলক্ষেতের ভোট কেন্দ্রে একটি বুথে মহিলা পোলিং এজেন্টের উপস্থিতি দেখতে পাই। পুরো নির্বাচনী এলাকায় কেবল ‘একটি দলের’ পোস্টার, প্ল্যাকার্ড ও বিলবোর্ড আমি দেখেছি, যা আচরণবিধি অনুযায়ী নির্বাচনের আগে তুলে ফেলা উচিত ছিল।

 

 

ইসি মাহবুব বলেন, নির্বাচন কেবল প্রার্থীর বা দলের জয়-পরাজয় নয়। নির্বাচন হচ্ছে গণতন্ত্রে উত্তরণের একমাত্র অবলম্বন। নির্বাচন অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ, অংশীদারিত্বমূলক ও গ্রহণযোগ্য না হলে ক্ষমতার হস্তান্তর স্বাভাবিক হতে পারে না। তাতে নৈরাজ্য সৃষ্টি হওয়ার শঙ্কা বাড়ে। নৈরাজ্য প্রবণতা কোনো গণতান্ত্রিক দেশের জন্য মোটেই কাম্য নয়। আমি নির্বাচন প্রক্রিয়ার সংস্কার প্রত্যাশা করি, তা না হলে দেশ অনিশ্চিত গন্তব্যের দিকে অগ্রসর হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেন এই নির্বাচন কমিশনার।

 

 

উল্লেখ্য, বৃহস্পতিবার সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ আসনের উপনির্বাচনে ভোটগ্রহণ হয়।  ইলেক্ট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) এই দুই আসনে ভোটগ্রহণ হয়েছে।ঢাকা-১৮ আসনে ভোটের পরিবেশ নিয়ে আওয়ামী লীগ ও বিএনপির প্রার্থী পাল্টাপাল্টি অভিযোগ করেছেন। তবে বিএনপির প্রার্থীর অভিযোগের কোনো সত্যতা পাওয়া যায়নি বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদা।

 

 

উপনির্বাচনের ভোটগ্রহণ চলাকালে উত্তরায় একটি কেন্দ্রের বাইরে ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এছাড়া রাজধানীর সাতটি স্থানে ৭টি বাসে আগুন দেয়ার ঘটনা ঘটেছে।


Spread the love

Follow us

আর্কাইভ

September 2022
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
2627282930