বন্ধুত্ব রক্ষায় চীনে মুসলিম উইঘুরদের নির্যাতনে নিশ্চুপ ইমরান খান!

প্রকাশিত: ৯:০৫ অপরাহ্ণ, জানুয়ারি ২৩, ২০২০

বন্ধুত্ব রক্ষায় চীনে মুসলিম উইঘুরদের নির্যাতনে নিশ্চুপ ইমরান খান!
Spread the love

Views

সম্প্রতি এক সাক্ষাৎকারে নতুন বিতর্কের জন্ম দিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। ‘চীনে উইঘুর সম্প্রদায়ের উপর চলা নির্যাতন নিয়ে পাকিস্তান নিরব কেনো?’ এমন প্রশ্নের উত্তরে পাকিস্তানের এই প্রধানমন্ত্রী জানান, চীন বন্ধু রাষ্ট্র। চীনের সঙ্গে আমাদের এই সম্পর্ক দীর্ঘদিনের।

পাকিস্তানের এই প্রধানমন্ত্রী জানান, উইঘুরদের নিয়ে চীনের সঙ্গে আমাদের কথা হয়। কিন্তু তা গোপনে, সবাইকে জানিয়ে নয়। ১৬ জানুয়ারি জার্মান ভিত্তিক ডয়েচে ভ্যালিতে দেয়া এক সাক্ষাৎকারে এমন মন্তব্য করেন পাকিস্তানের প্রধানমন্ত্রী।

ভারতের নাগরিকত্ব আইনের বিরোধিতায় সোচ্চার থাকলেও চীনের উইঘুরদের উপর চলা নির্যাতন নিয়ে কেনো কথা বলছেন না জানতে চাইলে ইমরান খান বলেন, ‘এর দুটি কারণ রয়েছে। প্রথমত ভারতে যা হচ্ছে তার সঙ্গে উইঘরদের নিয়ে চীনের কার্যক্রমের তুলনা চলে না। আর দ্বিতীয়ত, চীন আমাদের খুব ভালো বন্ধু। সরকারের চরম অর্থনৈতিক সমস্যা চলাকালে চীন আমাদের সহায়তা করেছে। আর তারপরও আমি বলব, বিষয়টি নিয়ে গোপনে চীনের সঙ্গে আমাদের আলোচনা চলছে। কিন্তু বিষয়টি বেশ স্পর্শ কাতর হওয়ায় আমরা ঘোষণা দিয়ে আলোচনা করছি না।

চীনে মুসলিম সম্প্রদায় উইঘুরদের ওপর চলা অত্যাচারের নিন্দা জানিয়েছে বিশ্বের অধিকাংশ রাষ্ট্র। বিশেষত মুসলিম সকল রাষ্ট্র প্রকাশ্যে চীনের এই কার্যক্রমের সমালোচনা করলেও বিষয়টি নিয়ে এই প্রথম গণমাধ্যমের সামনে মুখ খুললেন পাকিস্তানের প্রধানমন্ত্রী। এনডিটিভি।


Spread the love

Follow us

আর্কাইভ

January 2022
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31