নির্বাচনকালীন সরকার নিয়ে যা বললেন সিইসি

প্রকাশিত: ৭:৩৪ অপরাহ্ণ, জুন ১৩, ২০২২

নির্বাচনকালীন সরকার নিয়ে যা বললেন সিইসি
Spread the love

১৭ Views

লন্ডন বাংলা ডেস্কঃঃ

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছেন, ‘সরকার ও দল ভিন্ন জিনিস। আমরা যদি এই বিভাজনটা স্পষ্ট করতে পারি… এই মেসেজটা দিতে পারি। কেবিনেট (মন্ত্রিপরিষদ) যেটাকে বলা হয়— রাষ্ট্রপতি থেকে বা প্রধানমন্ত্রী থেকে ডেপুটি…, এটাই কিন্তু মূল সরকার। বাকি যারা আছে সেটা কিন্তু আমলাতন্ত্র।’ আজ সোমবার ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন সিইসি কাজী হাবিবুল আউয়াল।

 

সিইসি কাজী হাবিবুল আউয়াল বলেন, ‘সরকার যেটা আছে, তারা কিন্তু শপথ নিয়েছেন- সংবিধান অনুযায়ী দায়িত্ব পালন করব, পক্ষপাতিত্ব করব না। উনারা বলেননি যে, আমরা আমাদের দলকে আগামীতে আরও বেশি সহযোগিতা করব, স্বভাবতই এটা উনারা বলেন না।’ সিইসি বলেন, ‘আমার বিশ্বাস উনারা উনাদের শপথটা জানেন, অন্তত একটা সুষ্ঠু-সুন্দর নির্বাচনের স্বার্থেই উনারা নির্বাচনকালীন সরকারে থেকে সরকারের মতোই আচরণ করবেন এবং কোনো দলের নয়, সরকারের মন্ত্রী হিসেবেই আচরণ করবেন তারা।’ নির্বাচনকালীন সরকার সম্পর্কে কাজী হাবিবুল আউয়াল বলেন, নির্বাচনের সময় যে সরকার থাকবে সেটাই নির্বাচনকালীন সরকার।

 

 

অপজিশন থেকে যে দাবিগুলো করা হচ্ছে, এগুলো নিয়ে আমাদের কোনো মন্তব্য নেই। তত্ত্বাবধায়ক সরকারসহ যে বিভিন্ন সরকারের দাবি করা হচ্ছে, সেটা কিন্তু আমাদের বিষয় নয়। এটা সাংবিধানিক বিষয়, পলিটিক্যাল লিডাররা (রাজনৈতিক নেতারা) যদি একমত হন; তারা দেখবেন।’ সিইসি বলেন, ‘আমার কাছে মনে হয় নির্বাচনকালীন সরকার নিয়ে বর্তমানে যে আইন আছে, সেটাই নির্বাচনকালীন সরকার।

 

তার সঙ্গে আমাদের ইন্টারঅ্যাকশন বেড়ে যাবে। একজন মন্ত্রী কিন্তু দলের নয়। আমরা চাই তারা আমাদের সহযোগিতা করুক। তখন এই সরকার কোনো পলিসি নিয়ে কাজ করবে না। পৃথিবীর সব দেশেই এটা আছে। নির্বাচনের কাজে আমাদের সহায়তা করতে হবে।’


Spread the love

Follow us

আর্কাইভ

June 2022
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
27282930