নানা আয়োজনে যুক্তরাজ্যে ঢাবি অ্যালামনাইয়েরে মাতৃভাষা দিবস পালন

প্রকাশিত: ৭:৫৪ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২২, ২০২৩

নানা আয়োজনে যুক্তরাজ্যে ঢাবি অ্যালামনাইয়েরে মাতৃভাষা দিবস পালন
২০০ Views

শিপন আহমদ/যুক্তরাজ্যঃঃ

যুক্তরাজ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অ্যালামনাইদের সংগঠন ঢাকা বিশ্ববিদ্যালয় ক্লাব ইউকের উদ্যোগে স্মরণ করা হয়েছে ভাষাশহীদদের। শনিবার পূর্ব লন্ডনের বার্কিং রিপল সেন্টারে ভাষাশহীদদের স্মরণ করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে ছিলেন বীর মুক্তিযোদ্ধা ও যুক্তরাজ্য আওয়ামী লীগের সভাপতি সুলতান মাহমুদ শরীফ।

 

 

 

তিনি বলেন, উর্দুকে রাষ্ট্রভাষা হিসেবে চাপিয়ে দেওয়ার ষড়যন্ত্রের প্রতিবাদ প্রথম উচ্চারিত হয়েছিল ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে।  এসময় ভাষা সৈনিক ধীরেন্দ্রনাথ দত্ত, ভাষাবিদ ড. মুহাম্মদ শহীদুল্লাহ ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভূমিকা এবং ভাষাশহীদ সালাম, বরকত, রফিক ও জব্বারের আত্মত্যাগের কথা শ্রদ্ধাভরে স্মরণ করেন সুলতান মাহমুদ শরীফ। অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী ও ব্রিটেনের ‘কিং কাউন্সেল’ ব্যারিস্টার মোজাম্মেল হোসেন।

 

 

ঢাকা বিশ্ববিদ্যালয় ক্লাব ইউকের পরিচালনায় পরিষদের সদস্য সাংবাদিক তানভীর আহমেদের পরিচালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন- ঢাকা বিশ্ববিদ্যালয় ক্লাবের পরিচালনা পরিষদের সদস্য থার্ড সেক্টর কনসালটেন্ট বিধান গোস্বামী। এছাড়া সংগঠনের পক্ষ থেকে শুভেচ্ছা বক্তব্য রাখেন ব্যারিস্টার চৌধুরী হাফিজুর রহমান ও ব্যারিস্টার কাজী আশিকুর রহমানসহ অন্যরা।

 

 

বক্তারা বলেন, ১৯৫২ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক ও কর্মচারীরা যে প্রতিবাদের সূচনা করেছিলেন, সেই আন্দোলন পরবর্তীতে সারাদেশে ছড়িয়ে পড়ে। ভাষা আন্দোলন থেকে শুরু করে মুক্তিযুদ্ধ পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা যেভাবে নেতৃত্ব দিয়েছেন, বিদেশে বসেও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অ্যালামনাইরা দেশের জন্য কাজ করতে নেতৃত্বের ভূমিকা রাখছেন। লন্ডনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও বসন্ত উৎসব উদযাপনের মধ্য দিয়ে ব্রিটেনে বেড়ে ওঠা নতুন প্রজন্ম তাদের মাতৃভাষা, সংস্কৃতি আর ঐতিহ্যের সঙ্গে পরিচিত হওয়ার সুযোগ পাবেন বলে মনে করেন বক্তারা।

 

 

 

অনুষ্ঠানের শুরুতে ভাষাশহীদদের শ্রদ্ধা জানিয়ে জাতীয় সঙ্গীত পরিবেশন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের যুক্তরাজ্যে বসবাসরত শিল্পীরা। একই সঙ্গে প্রয়াত আবদুল গাফফার চৌধুরীর লেখা ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো’ গানটি পরিবেশন করা হয়। অনুষ্ঠানে ‘তোমাকে উপড়ে নিলে বলো তবে কী থাকে আমার?’ শীর্ষক কবিতা আবৃত্তি করেন ব্রিটেনের আবৃত্তি সংগঠন ‘বর্ণন’। এছাড়া বাংলাদেশের প্রখ্যাত ভিজুয়াল আর্টিস্ট প্রিমা নাজিয়া আন্দালিব মুক্তিযুদ্ধে বীরাঙ্গনাদের আত্মত্যাগের বিষয়টি চিত্রকলার মাধ্যমে ফুটিয়ে তোলেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের সাবেক শিক্ষার্থী শিল্পী মাসুদ মিজানের মুক্তিযুদ্ধভিত্তিক একক চিত্র প্রদর্শনীর ব্যবস্থাও ছিল।

 

 

অনুষ্ঠানে বাংলাদেশ, ভাষা ও বসন্ত শীর্ষক চিত্রাঙ্কন প্রতিযোগিতায় অংশ নেয় শিশু-কিশোররা। তিনটি বিভাগে সেরা ৯ জনকে পুরস্কৃত করা হয়। চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও বসন্ত উৎসবে সহযোগিতা করেন, পলি জাহান, ফাতেহা পলি, ফাতেমা লিলি, রথিন্দ্র গোস্বামী, নিখিল সাহা, শায়লা শিমলা ও শামীমা খানম শিপ্রা। অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন শিল্পী সারোয়ার ই আলম, রুপী আমীন, আশফাক বিন রউফসহ অন্যরা। নৃত্য পরিবেশন করেন চৈতী রায়, উষারা আশাবরী রশীদ ও জয়িতা পাল।

 

 

 

বসন্ত উৎসবের প্রায় সহস্রাধিক পিঠা ও সন্দেশ তৈরি করে পরিবেশন করায় ঢাকা বিশ্ববিদ্যালয় ক্লাব ইউকের পরিচালনা পরিষদের সদস্য শওকত আলী বেনু ও রেহানা আক্তারকে কৃতজ্ঞতা জানানো হয়। এছাড়া বাংলাদেশ ল অ্যাসোসিয়েশনের যুক্তরাজ্যের নবনিযুক্ত কমিটি যারা ঢাকা বিশ্ববিদ্যালয় ক্লাবের পরিচালনা পরিষদের সঙ্গে যুক্ত রয়েছেন তাদের ফুলেল শুভেচ্ছা জানানো হয়। পরে বসন্ত উৎসবের র্যাফেল ড্রর বিজয়ীদের মধ্যে তুলে দেওয়া হয় পুরস্কার।

 

 

 

প্রথম পুরস্কার পান জাহিদ-পপি শাহনেওয়াজ দম্পতি। দ্বিতীয় পুরস্কার জিতেছেন নাসিমা এহসান লাবনী, তৃতীয় পুরস্কার জিতেছেন তারানা রউফ কান্তা ও চতুর্থ পুরস্কার পেয়েছেন সুলতানা রশীদ নাসরিন। ঢাকা বিশ্ববিদ্যালয় ক্লাবের পক্ষ থেকে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন পরিচালনা পরিষদের সদস্য মোহাম্মদ হারুন উর রশীদ, প্রদীপ মজুমদার, পলি জাহান, ফাতেহা পলি, আমীরুল ইসলাম শাহীন ও জাকির হোসেন স্বপন।

Spread the love

Follow us

আর্কাইভ

March 2024
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031