বিশ্ববিদ্যালয় যেন কংক্রিটের বিল্ডিংয়ে সীমাবদ্ধ না থাকে: দীপু মনি

প্রকাশিত: ৮:০৬ অপরাহ্ণ, মে ২০, ২০২৩

৭৫ Views

লন্ডন বাংলা ডেস্কঃঃ

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, ‘একটা সময় আমরা বিজ্ঞান ও প্রযুক্তি থেকে অনেক দূরে সরে গিয়েছিলাম। আমরা ক্ষমতায় এসে এ পর্যন্ত বহু বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় গড়ে তুলেছি। তবে চাঁদপুরের এ বিশ্ববিদ্যালয়টি যেন কংক্রিটের বিল্ডিংয়ের মধ্যে সীমাবদ্ধ না থাকে। চতুর্থ শিল্প বিপ্লবে এই বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়গুলো অগ্রণী ভূমিকা পালন করবে।

 

 

 

আজ শনিবার দুপুরে চাঁদপুর জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম উদ্বোধন ও নবীন-বরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।  দীপু মনি বলেন, ‘আমরা শিক্ষার প্রতিটি ক্ষেত্রে গুণগত মান অর্জন করতে চাই। শিক্ষায় রূপান্তর ঘটানোর জন্য সারাবিশ্বে যে চেষ্টা চলছে আমরা তার অগ্রভাগে আছি। ইতোমধ্যে আমরা নতুন শিক্ষাক্রম চালু করেছি। যার মধ্যদিয়ে শিক্ষার্থীরা চিন্তা করতে ও সমস্যা সমাধান করতে শিখবে। তারা মননশীল ও সৃজনশীল মানুষ হবে।

 

 

 

আমাদের শিক্ষার্থীরা অনেক মেধাবী।’ মন্ত্রী বলেন, ‘পৃথিবীতে এখন প্রতিযোগিতার চেয়ে সহযোগিতার বিষয়ে জোর দেওয়া হচ্ছে। কাজেই আমাদের শিক্ষার্থীরা যাতে সহযোগিতার মধ্যদিয়ে শিখতে পারে, সে সুযোগ করে দিতে হবে।’ তিনি আরও বলেন, ‘গতানুগতিক পাঠদান ও কারিকুলাম থেকে বেরিয়ে এসে আমরা যে চতুর্থ শিল্প বিপ্লবের কথা বলছি, তার উপযোগী করে পাঠদান ও প্রশিক্ষণ দিতে হবে।’ চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মো. নাছিম আখতারের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম।

 

 

 

অনুষ্ঠানে সম্মানিত অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য ড. দিল আফরোজা বেগম, ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. হাবিবুর রহমান। সাংবাদিক রফিকুল ইসলাম বাবুর সঞ্চালনায় আরও বক্তব্য রাখেন জেলা প্রশাসক (ডিসি) কামরুল হাসান, পুলিশ সুপার (এসপি) মো. মিলন মাহমুদ, পৌর মেয়র মো. জিল্লুর রহমান, একুশে পদকপ্রাপ্ত প্রফেসর গৌতম বুদ্ধ, স্বাধীনতা পদকপ্রাপ্ত নারী মুক্তিযোদ্ধা ডা. সৈয়দা বদরুন্নাহার চৌধুরী, চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি এএইচ এম আহসান উল্লাহ প্রমুখ।

Spread the love

Follow us

আর্কাইভ

April 2024
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930